ভালবাসার ঘর

ভালবাসি তোমায় (ফেব্রুয়ারী ২০১৪)

দীপঙ্কর বেরা
  • ১০
এই সব ঘরগুলোতে থাকার সুবিধা আছে । যেখানে কাজে যাব , সেখানেই থাকতে হবে । তাই সেখানে ঘরটা সাজিয়ে নিই । ওই একটা খাট আর কিছু বইপত্তর নিয়ে সাজান সংসার । দুটো রুম । মাসি আসে । কোন ঝুট ঝামেলা নেই ।
এ কাজ পেয়েছি প্রায় বছর পাঁচেক । কিন্তু কোন টাকাই তেমন জমাতে পারি নি । গ্রামের বাড়িতে যা পেয়েছি তা প্রায় সব ফেলে এসেছি । এখন সূচ থেকে ফাল সব আমার নিজের পয়সায় কেনা ।
এবার যা হবার বাঙালী মধ্যবিত্ত , বিয়ের কথা চালাচালি হচ্ছে । প্রেম থাকলে কোন ঝামেলা নেই , কিন্তু আমার পক্ষে কেন জানি না তা হয়ে উঠে নি । অনেককে আমার পছন্দ হয়েছে , কিন্তু সে পছন্দ নানান কারণে তা নিজের কাছে থেকে গেছে । আমাকে কারো পছন্দ হয়েছে আমি কোনভাবেই কারো কাছ থেকে জানতে পারি নি । এমন কি মাস মাইনে কাজ পাওয়ার পরও । তাই সম্বন্ধ করে দেখাশোনা । চলতেই লাগল । তার সাথে সাথে চলতে লাগল এই ঘরটাকে গুছানোর পালা । পর্দা ছিল না লাগালাম । একটা খাট করতে দিলাম । আর ইনস্টলমেন্টে বানাতে দিলাম গলার হার ।
অবশেষে একজনকে পছন্দ হলো । আমি নিজের কথা সবার সামনে এবং একা একাও বললাম । এক কথায় সেদিনই আমার ভাল লেগে যায় । এখন তার আমাকে ভাল লেগেছে কি না আমি তা জানতে পারি নি । বিয়েতে সে রাজি , কিন্তু গ্রামে ছেলে বা মেয়ের মতামত কেউ জানতেই চায় না । তাছাড়া কাজের ফাঁকে বলে খুব কম দিনের মধ্যে ব্যবস্থা করে ফেলতে হয় । ফলে কোথাও আর একা একা দেখা হয় নি । সমস্ত ঘটনাটি আমার গ্রামেই হয় ।
এদিকে এই বাসায় খাট এসে গেল । নতুন বিছানার চাদর মশারি মেঝেতে ছোট কার্পেট । ঘর রং করালাম । আরো অনেক ভাবে সাজালাম । অনেক জিনিসও কিনলাম। মনে মনে ভাবলাম আমি তো তোমায় ভালবাসি কিন্তু তুমি কি ???
বিয়ের আশীর্বাদের হার পছন্দ কি না জানি । বিয়েতে ‘মুখদেখা’ এবং অন্য সব মুড দেখে বুঝলাম খুশি । বাসরেও কথা হয় নি । তারপরের নানান অনুষ্ঠানে কথা বলা হয়ে উঠে নি । জীবনের এতদিনে ভালবাসার কথা ঠিক বুঝতে পারি নি। পেটের সন্ধানে সময় কেটেছে । তাই খুব খুব জানার ইচ্ছে মনের মধ্যে তুমি আমায় ভাল বাসত ।
আবার ভাবি কি করে বাসবে । আগে আমাকে জানুক । তবুও যে টুকু দেখছে এত কাজের মাঝে কিছু একটা বলুক বা করুক যাতে আমি বুঝতে পারি আমাকে ভালবাসে আর আমি বলতে পারি তোমায় ভালবাসি ।
প্রায় সব অনুষ্ঠান শেষ করে আমার কাজের জায়গায় ফিরব । কলিকদের ঘরটা আরো ভাল করে সাজাতে বলেছি । সেদিন নিজের জায়গা ছেড়ে আসার জন্য ও খুব কেঁদেছিল আমি বিভ্রান্ত তবে কি ? না থাক ।
সারা রাস্তায় কিছু বলল না , খেল না । দুজনে । তাও । আমি জোর করি নি । এর আগে গ্রামে সোহাগ রাতের চল নেই তাও ঐ দিন দশের মধ্যে দুজনে চার পাঁচ বার একা একা থেকেছি কিন্তু আমার অনেক কথার মাঝে কিছু বলে নি । আমিও কোন জোর করি নি ।
আমার কাজের জায়গায় পৌঁছে গেলাম । ঢোকার মুখে কলিগরা দাঁড়িয়ে ছিল । ওদের কিছুজন আমার মত কিছুজনের ওখানেই বাড়ি । ছোট আলাপ সেরেই এগিয়ে গেলাম । ও নমস্কার করল । বিকেল মত হবে । পড়ন্ত রোদ । আর বলতে গেলে নিজেদের বাড়ির লোকজন কেউ নেই আমরা যেন হনিমুনে এসেছি ।
এটা ওটা বলতে বলতে চাবি নিয়ে দরজা খুলে বললাম – এসো । এটা তোমার ঘর ।
ও ঘরে পা দিয়ে বলে উঠল – বাহ-হ-হ-হ ......
এই বাহ শুনেই আমার মনে খুশির ঝিলিক দিয়ে উঠল । আর আমার জীবন বদলে গেল । আমিও প্রাণ খুলে বলে ফেললাম – ভালবাসি তোমায় .........।
সারা ঘর ভরে উঠল খিলখিল হাসিতে । সে হাসি আজও চলছে আরো এগিয়ে .........।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ বাহং ছোট হাসি আছৈ...আর আছে স্মৃতি
তাপসকিরণ রায় বেশ ভাল লেগেছে গল্প--খুব স্বাভাবিক ভাবে বলতে পেরেছেন আপনি । এটাও কিন্তু কম কথা নয়। ধন্যবাদ।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৪
ছন্দদীপ বেরা Valo likhechen .
ভালো লাগেনি ১৬ ফেব্রুয়ারী, ২০১৪
মোঃ মহিউদ্দীন সান্‌তু এ হাসি অটুট থাকুক সারাটা জীবন,, , , , দারুন লিখেছেন দীপঙ্কর দাদা, শুভকমনা রইল ওই হাসি ও এই সুন্দর গল্পের জন্য.. ভালো থাকবেন।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
জোহরা উম্মে হাসান অনবদ্য ভাবনা আর তার প্রকাশ !
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৪
ঐশিকা বসু লেখকের যা কিছু শ্রম তা সার্থক হল ঐ হাসির 'ঝিলিক'এ, এটাই তো ভালবাসা। সুন্দর গল্প।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৪
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ... সে হাসি আজও চলছে আরো এগিয়ে ...। চমতকার!!!
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৪
ওয়াহিদ মামুন লাভলু সুন্দর রোমান্টিক লেখা। খুব ভাল লাগল। শ্রদ্ধা জানবেন।
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৪
সকাল রয় দীপঙ্কর দা, পুরো মাস জুড়েই বন্ধুসভার দেয়ালে আপনার লেখা পড়েছি এটাও পড়লাম। ভালো লাগলো তবে গল্পটার মাঠ আরেকটু বাড়তে পারতো। তাহলে হয়তো আরো ভালো হতো যাই হোক। সুন্দর লেখার জন্য শুভকামনা।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৪
Rumana Sobhan Porag khub valo laglo golpota porte.
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৪

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪