অন্য এক দেশ

দেশপ্রেম (ডিসেম্বর ২০১৩)

দীপঙ্কর বেরা
  • ১১
আমরা একটা ঘরে দশ বারো জন আছি । সবাইয়ের সুন্দর পরিপাটি বিছানা । পাশেই নানান বই । আমরা যে যার মত পড়াশুনায় ব্যস্ত । পাশের ছেলেটি কি যেন বুঝে নিচ্ছে বোধহয় এক স্যারের কাছে । কিন্তু কেউ আমার চেনা নয় । এ স্যারকে তো চিনি না ।
কিছুক্ষণ পরে আমরা খেয়ে দেয়ে স্কুলে গেলাম । রাস্তায় দেখি একদল নোংরা কাগজ ইত্যাদি কুড়াচ্ছে । কেউ তেমন কথাও বলছে না । পাশ দিয়ে গাড়ি গেল । সুন্দর মিষ্টি আওয়াজ । আমাদের স্কুল গাড়ির সেই ঘ্যাড়ং ঘ্যাড়ং আওয়াজ একদম নেই । ধুলো উড়ছে না । কারা যেন জল দিয়ে ধুয়ে দিয়েছে । আমাদের এই আধা শহর একটা নিস্তব্ধতা বিরাজ করছে । আমরা স্কুলে গেলাম । শিক্ষক মহাশয় কি সুন্দর বুঝিয়ে দিলেন । আমার পড়া জিনিসও প্রায় মুখস্থ হয়ে গেল । আমাদের গোপীনাথ স্যারের মত নয় , কেবল বকা , আর মারার হুমকি । আইন না থাকলে নাকি মেরেই ফেলত ।
একটু পরেই আমরা গাছ লাগাতে গেলাম । নদীর ধারে । সেখানে দেখি সেই অঙ্কের স্যার । কি যেন বস্তায় ভরছেন । কাছে গেলাম – স্যার , ওতে কি ?
ধান , ঐ দূরের মাঠ থেকে এল । দেখছ না সবাই মিলে গুছিয়ে রাখছি । তোমাদের গাছ লাগানো হয়ে গেলে কম্পিউটার প্র্যাকটিস করে নিও । না আপ গ্রেড হতে পারবে না । তারপর সামনের মাঠে সবজি চাষের কাজে নিয়ে যাব ।
আমি অবাক হয়ে বললাম – না না , এত রোদে আমি মাঠে যাব না । তাছাড়া স্যার এই ধান বস্তায় ভরার আলাদা লোক নেই । মাঠে তো চাষিরা যাবে ।
এমন ভাবার কোন কারণ নেই । এটা হল স্বতন্ত্র সামাজিক দেশ । এখানে সবাই সমান । ময়লা পরিষ্কার আমার কাজ নয় , ধান কেবল চাষি ফলাবেই , পড়াশুনা শুধু তুমি করবে , ওরা অনেকে খেতে পাবে না তা তো হয় না ? আমরা তো আমাদের দেশকে ভালবাসি ।
আমি বললাম – তা কেন ? ওরা কষ্ট করলেই উপরে উঠতে পারবে । আমি অনেক বুদ্ধিমান তাই প্রতি বছর ফার্স্ট হই । পরিশ্রমের জন্য ওরা পারিশ্রমিক পায় । নিজেরা ধরে রাখতে পারে না ।
ওই দেখো , উনি IPS অফিসার । কারখানা থেকে কাজ করে এলেন । পাশে যিনি উনি পুলিশ অফিসার । তেমন কোন কাজ নেই । সরকারী ভাবে সব আছে । সবাইকে নিয়ে আমরা এগিয়ে যাব । তুমি পড়াশুনায় ফার্স্ট , তোমার বাবার অনেক পয়সা তাই তুমি এটা করবে না ওটা করবে না । তা হয় না । তুমি একা গাড়ি চড়বে তা হয় না । বিদ্যা বুদ্ধি জ্ঞানে আমরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাব । সবাইকে সাথে করে , তবেই তো দেশকে প্রকৃত ভালবাসা হবে । এই ভাবে দেশকে না ভাবলে কিভাবে পৃথিবী সুন্দর সুফলা হয়ে গড়ে উঠবে ।
আমার এই সব জ্ঞান কথা ভাল লাগছে না দেখে স্যার আমার পিঠ চাপড়ে দিলেন । তুমি ছোট আছ, আরো বড় হও বুঝবে দেশপ্রেম কি ? দেশকে ভালবাসা কি ? যাও ।
আমি ঘুরে দৌড়তে গিয়ে হোঁচট খেয়ে পড়ে যাই । আর আমার ঘুম ভেঙে যায় । ওমা , কোথায় সেই স্যার , ঝকঝকে রাস্তা । ওরে বাবা ; মার চিৎকার – দুপুরে আজকাল খুব ঘুমনো হচ্ছে । ওঠ অঙ্কের গোপীনাথবাবু এসে যাবেন ।
মা , রবিবারও বিশ্রাম নেই ?
না , অনেক বড় IPS অফিসার হতে হবে ?
আমি স্বপ্নের অবস্থার কথা ভেবে হাসতে লাগলাম । আমাদের দেশপ্রেম ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক স্বপ্নের সুন্দর গল্পের সুন্দর যবনিকা....ভালো লাগলো...
হোসেন মোশাররফ স্বপ্নের গল্প , ভাল লাগল
সূর্য সত্যিই যদি এমন হতো!! সু্ন্দর একটুকরো সাম্যদৃশ্য দারুণ ভালো লাগার।
ভালো লাগেনি ২৯ ডিসেম্বর, ২০১৩
আশা করতে দোষ কি ? ভাল থাকবেন । ধন্যবাদ ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
মোঃ মহিউদ্দীন সান্‌তু গল্পের প্রতিটি কথাই চমৎকার আহবান ও চেতনাদায়ক, খু্ব ভালো লাগলো।
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১৩
অনেক ধন্যবাদ ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
এফ, আই , জুয়েল # সুন্দর আহবান জানানো ও চেতনা জাগানিয়া একটি গল্প । অনেক অনেক সুন্দর ।।
ভালো লাগেনি ১৪ ডিসেম্বর, ২০১৩
ভাল থাকবেন , ধন্যবাদ
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
মোঃ আক্তারুজ্জামান সুন্দর স্বপ্নের গল্প। খুব ভাল লাগল।
ভালো লাগেনি ১৩ ডিসেম্বর, ২০১৩
অনেক ধন্যবাদ জানালাম ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
ছন্দদীপ বেরা অন্য রকম একটা দেশ . আমরা কি পেতে পারি না . Khub sundar.bhalo laglo
বেশ ভালো লাগল।
ভালো লাগেনি ১০ ডিসেম্বর, ২০১৩
ধন্যবাদ ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগলো । সবার শুভ হউক ।
ধন্যবাদ । ভাল থাকবেন ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১৩
Rumana Sobhan Porag বিদ্যা বুদ্ধি জ্ঞানে আমরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাব । সবাইকে সাথে করে , তবেই তো দেশকে প্রকৃত ভালবাসা হবে । এই ভাবে দেশকে না ভাবলে কিভাবে পৃথিবী সুন্দর সুফলা হয়ে গড়ে উঠবে ।---------------খুব সুন্দর লিখেছেন দীপঙ্কর দা, আসলেই তো দেশকে এ ভাবেই ভালবাসতে হবে।
অনেক ধন্যবাদ । দেশকে আমাদের সবাইকে নিয়ে এগিয়ে যেতে হবে ।
মোজাম্মেল কবির এই দেশ আপনার স্বপ্নের দেশ হোক। দেশ নিয়ে সুন্দর ভাবনার কথা জানলাম আপনার গল্পে। তবে একটু খেয়াল রাখতে হবে বাক্য গঠনের বেলায়। যেমন -"ধান কেবল চাষি ফলাবেই" আপনি মনে হয় বলতে চেয়েছেন- ধান কেবল চাষিরাই ফলাবে। শুভ কামনা রইলো।
অনেক ধন্যবাদ । ভুলটা ঠিকই ধরেছেন । পরবর্তীতে নিশ্চয় খেয়াল রাখব ।

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪