ছেলেধরা

শৈশব (সেপ্টেম্বর ২০১৩)

রক্ত পলাশ
আজকাল নস্টালজিক হতে বড় ভয় লাগে,তার চেয়ে বেশি কষ্ট।
মাঝবয়েসী টিনের চালে,নুপূর পায়ে বৃষ্টিটা আর ঘুমপাড়ায় না আমায়
আমিও তাই ভুলতে বসেছি, ছেলেবেলার বৃষ্টিভেজা কাঠগোলাপের গন্ধ।
তোমাদের তিনশ বছরের পুরোনো এই সিমেন্টের জঙ্গলে,আমি বড় বুড়িয়ে গেছি।
তোমাদের নীল নকশার নগরায়ন, এই ভাঙাচোরা সময়ের করাতে ধার দিতে দিতে
হঠাৎ একদিন আস্ত গিলে খেয়েছে আমার পাগলা কৈশোরমাখা সুহৃদ দেবদারুটার কলিজা।
চিরদিনের খোকা হয়ে বেঁচে থাকার ইচ্ছেটা রোজ মার খেতে খেতে বেঁচে যায়,
বিদেশী ব্যাংকের বুথে ঘামে ভেজা পাসওয়ার্ড ভুলিয়ে দিয়েছে মায়ের কোলের দাবিটা।
শৈশবের পাড়ভাঙা বরাক নদীটা আমাকে আর জলের গান শুনায় না,
কাগজের নৌকোয় চড়ে বয়ে যেতে যেতে হঠাৎ ফেরারী হয়ে গেছে সেই সময়টা ।
লিচু বাগানের ছোট্ট সবুজ মাঠটা একদিন আমায় বন্ধু ডেকে বলেছিল-
“তুই আমার বুকে আরেকবার নন্দাই খেলবি?
আমি তোর জন্যে সারাজীবন সবুজ হয়ে থাকব।”
কিন্তু ঐ মিথ্যুক আজ প্রতিজ্ঞা ভুলে গেছে-
সেই ছোট্ট বেলার খেলার মাঠে, ইট-পাথরের মিছিল দেখে;
আমার ভিতর বুকের ছোট্ট কিশোর, অযাচিত দুঃখ নিয়ে ফিরে গেছে বাড়ি।
তোমাদের এই কার্বন-মনোক্সাইড আর সালফারের রাজত্বে,
আমার শৈশবের নীল বইয়ের পাতায় আঁকা সেই শরতের মায়াবী আকাশটা
এখন আর ছলনা করার সাহসই পায় না।
আমিও আর সেই হঠাৎ নাঠাই ছিঁড়ে যাওয়া উড়ন্ত দামাল ঘুড়িটা খুঁজতে যাই না,
আমার এই আঁধপোড়া মনের দেয়ালটার স্মৃতির চুন খসাতে মানা ।কেননা-
এই আমাকে যেমন করে রোজ ঘুণপোকার দল কুরে কুরে খায়,ঠিক তেমনি করে;
আমার ছেলেবেলার গন্ধমাখা সেই হলুদ মফস্বলের সবটাই আজ ছেলেধরার কবলে।
তাই আজকাল আমার নস্টালজিক হতে বড় ভয় লাগে,তার চেয়ে বেশি কষ্ট----।।
-----------------------------------------------------
বি:দ্র:- ((তবুও তো আমি কয়েক ঠুকরো গল্প বলতে পারি- আমার একটা ছেলেবেলা ছিল, ন্যাংটাকালে কেমন ছিলাম আমি,কেমন ছিল আমার নন্দীমাঠের বন্ধুরা,নাছোড়বান্ধা বিকেলের ডাকে কেমন করে লুকিয়ে পালিয়ে যেতাম ফটিক ঘরের ছোট্ট জানলাটা গলে-------কিন্তু আমার নিজের সন্তানকে বোধহয় আমি এক ঠুকরো গল্পও দিয়ে যেতে পারব না,যে গল্পটা হতে পারত শুধুই তার নিজের ।তাই আমার একটা ভয় আছে-আমার সন্তানের ছেলেবেলা বলে হয়তো কিছুই থাকবে না।একটা গল্প হয়ে উঠার আগেই ‘‘ সিভিলাইজেশন ’’ আর “ আরবানাইজেশন ’’ এর ছেলেধরা এসে গুম করে নিয়ে যাবে তার প্রজাপতি শৈশব------------------।
আমি শুধু শুধু ভুল অংকে ফল খুঁজে মরি-তোমাদের “ হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্স ”-এর কাছে আমার নস্টালজিয়া কতটা মূল্যহীন?????????????))
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া ভালই বলেছেন শৈশবের সেই আনন্দমাখা দিনগুলো হয়তো ছেলেধরার হাতে পড়ে হারিয়ে গেছে । তবে এই যুগের বাচ্ছারা তাদের মতো করে সময়টাকে নিশ্চই কিছুটা হলেই উপভোগ করছে । আমরা তো ছোটবেলার টিভি , কম্পিউটার এমনকি এখন বাজারে জেসব দামি দামি খেলনা পাওয়া যায় তার কিছুই পাইনি । এটা তো তাদের জন্য কিছুটা হলেও কিছুটা হলেও ভালো দিক। আমার কিন্তু তাই মনে হয় । তবে কবিতা কিন্তু ভালো লাগলো।
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১৩
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে-------তবে আমাদের শৈশবটা মনে হয় এতোটা যাণ্ত্রিক ছিল না-------আর দামি দামি খেলনার কথা বলতে গেলে আমি বলব আমরা কিন্তু দুই টাকা দামের লাটিম,মাটির পুতুল আর পাঁচ টাকা দামের টিনের তৈরী বন্ধুক পেলেই দুনিয়াদারির রাজা বনে যেতাম-------আমি কিন্তু গ্রামের মেলায় বায়োস্কোপ দেখার মজার সাথে রঙিন বাস্কে বন্দী কার্টুন “ ডরিমন ”-দেখার মজাটাকে একবিন্দুতে মেলাতে পারি না।আমরা কিন্তু বট-পাকুড়ের নাগাল পাওয়া ডালটাতে বসেই অবলীলায় আকাশ ছুঁতে পারতাম,কিন্তু আমার বড় ভাইয়ের সাত বছর বয়েসী ছোট ছেলেটা মাইনাস টু পাওয়ারের চশমাটা চোখে গুঁজে আট তলা মাল্টি কমপ্লেক্স বিল্ডিংয়ের ছাদে উঠেও ঠিকমতো আকাশটাকে দেখতে পারে না----------বেচারা!!!!!!!!!!!!!
ভালো লাগেনি ১৮ সেপ্টেম্বর, ২০১৩
একবিংশ শতাব্দিতে বাস করছি , ডিজিটাল বাংলাদেশে !! যান্ত্রিক তো হবেই সব কিছু । তবে আপনার মন্তব্যের শেষটুকুও খুবই ঠিক।
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১৩
আসলে সেটাই আপু------আমি শুধু সময়ের পার্থক্যটাকেই ফোকাস করছি----অসংখ্য ধন্যবাদ
ভালো লাগেনি ১৯ সেপ্টেম্বর, ২০১৩
হিমেল চৌধুরী দারুণ লিখেছেন। অনেক ভালো লাগলো।
ভালো লাগেনি ১৬ সেপ্টেম্বর, ২০১৩
দীপঙ্কর বেরা Besh bhalo . Bhabnamoy kobita
ভালো লাগেনি ১২ সেপ্টেম্বর, ২০১৩
মোঃ সাইফুল্লাহ খুবই সুন্দর। আমার মা গলব্লাডারে ক্যান্সারে আক্রান্ত। আল্লাহর কাছে আমার মায়ের জন্য দোয়া করবেন ও আমার মায়ের শাররিক অসুস্থতার বিষটি মানবিক দিক দিয়ে বিচার করে যে যতটুকু পারেন আর্থিক সাহায্য করবেন । সাহায্য পাঠানোর ঠিকানা : মোঃ সায়ফুল্লাহ ,সঞ্চয়ী হিসাব নং -১০১৭৪০৪, সোনালী ব্যাংক,মাগুরা শাখা মাগুরা। যোগাযোগের ঠিকানা :০১৯১১-৬৬০৫২২।
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
আপনার মায়ের দ্রুত আরোগ্য কামনা করি
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
জায়েদ রশীদ চমৎকার, শৈশবের ঝুলিতে ঠিক যা যা চাইছিলাম... ঠেসেঠুসে সবটাই পুরে দিলেন দেখছি, বাকী রইল না কিছুই!
ভালো লাগেনি ১০ সেপ্টেম্বর, ২০১৩
ধন্যবাদ
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
সূর্য দূর্দান্ত, চমৎকার একটা কবিতা। তবে আমার মনে হয় কী অতটা হতাশ হবার কিছু বোধ হয় নেই। আমাদের আগে বা তার ও অনেক অনেক আগে যখন পড়াশোনার বালাই ছিল না, মানুষ যখন শুধু আহারের জন্যই শিকার বা চাষাবাদ করতো সে সময়টায় শৈশবতো আমাদের চেয়েও ছিল নির্মল। বিবর্তনে আমাদের সন্তানরাও কোন না কোন খেলায় নিবিষ্ট হবে, সুখ খুজে নিবে। তাদের ভিতর আমাদের... যেমন আমাদের ভিতর আমাদের পূর্বজদের শৈশব নিয়ে কোন মাতামাতি নেই তেমনই নির্লিপ্ততাই থাকবে। ওরা সাজিয়ে নিবে ওদের শৈশব। আর এটাইতো বিবর্তন, যা অবশম্ভাবী। কবিতায় ভোটাভুটি চলে কি না জানি না তবে এটায় ফুলমার্কস্ যেহেতু দেয়ার জায়গাটা আছেই :)
ভালো লাগেনি ৬ সেপ্টেম্বর, ২০১৩
আপনাকে ধন্যবাদ-------গঠনমূলক মন্তব্যের জন্যে
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
মিলন বনিক একটা গল্প হয়ে উঠার আগেই ‘‘ সিভিলাইজেশন ’’ আর “ আরবানাইজেশন ’’ এর ছেলেধরা এসে গুম করে নিয়ে যাবে তার প্রজাপতি শৈশব------------------। পলাশ ভাই...এই প্রশ্নটায় যেন বার বার মাথায় ঘুরপাক খাচ্ছে....টৃডিপ জন্য হয়তো কোন গল্পই থাকবে না...বড় কষ্ট হয়....খুব ভালো লাগলো...
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৩
ধন্যবাদ দাদা
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
এশরার লতিফ দুর্দান্ত কবিতা, চমৎকার.
ভালো লাগেনি ২ সেপ্টেম্বর, ২০১৩
ধন্যবাদ ভাইয়া
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩
কবি এবং হিমু অসাধারন একটি কবিতা।
ধন্যবাদ
ভালো লাগেনি ১১ সেপ্টেম্বর, ২০১৩

১০ জুন - ২০১৩ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪