কোথায় আমার পূর্ণতা

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

Nasima Khan
  • ১৪
অনাবরত একই শব্দ চয়ন, একই পথে যাতায়াত,পা ফেটে রক্ত ঝরছে,তবূ চলছি, চলছি বন্ধুর পথে ।হৃদয় ঊপুড় হয়ে পড়ছে, পড়ছে যেখানে সেখানে ,উঠছি, আবার দেৌঁড়াচ্ছি ।কিসের জন্য দেৌঁড়াচ্ছি ? কেন দেৌঁড়াচ্ছি ? সুখের জন্য তো ? ওটা পেলেই পূর্ণতা আসবে , আমার আর কোন চাহিদা থাকবে না ।ইংরেজীতে একটা প্রবাদ আছে-কাক বিদেশ ভ্রমন করে এলেও কালোই থাকে ।অর্থনিতিবীদ এল রবিনসও বলেছেন একই কথা , চাহিদার সীমা নেয় ।
কিন্তু আমার তো সীমা ছিল !!!!!!!আমার বলার , আমার চাওয়ার একটা সীমা তো আমিই রচনা করতে পারতাম ,। করিনি, কিছু পাইনি বলে ছুটেছি অন্ধের মত, যার তার পিছে ,ভালোবাসার জন্য , নাকি ভালো লাগার জন্য ? জানবার প্রয়োজন ও বোধ করিনি ।
প্রচন্ড শীতের মাঝে বড় রাস্তার উপর বসে থাকতাম তাকে দেখবার জন্য । শুধু এক পলক দেখবার জন্য,খোলা মাঠের হুহু করে ছুটে আসা বাতাস, হিমেল অনুভুতি কোন কিছুই সেদিন বাঁধা হয়ে দাড়াইনি । প্রচন্ড রোদের ভিতর ছাতা ছাড়াই দুপুর রোদে হেেট যেতাম মাইলের পর মাইল,অপেক্ষা করতাম খোলা মাঠে । ভাবতাম তাকে ছাড়া বাঁচবো না । তাকে ছাড়া কলিজা ফেঁটে গলা দিয়ে রক্ত বের হয়ে আসবে , কিন্তু সেও একদিন হারিয়ে গেল , কিচুই হলো না , লোকের সামনে চিৎকার করে কাঁদতেও পারলাম না , মুখে কৃত্রিম হাসি ফুটিয়ে বললাম -ভালোই হলো । ওই বয়সেই শরৎচন্দ্রকে বেশ ভালোভাবেই আঁকড়ে ধরেছিলাম, শরৎদার মত বললাম -দেখিলাম বড় প্রেম শুধু কাছেই টানে না , ইহা দুরেও ঠেলিয়া দেয় , ছোট খাটো প্রেমের সাধ্যও ছিলো না আমাকে কল্যানের জন্য , মঙ্গলের জন্য এক পাও সরাইতে পারিতো ।
তখনও ভিতরে ভিতরে পূর্ণতার তৃষ্ণা মেটেনি, তখন অন্য ধরনের তৃষ্ণা আমার ভিতর খেলা করছে । না পাওয়ার যন্ত্রনাকে তখন একধরনের প্রতিযোগিতার পাল্লায় মাপা শুরু করেছি , আমাকে অনেক বড় হতে হবে । এতবড় , যেন আকাশের চাঁদ ছুঁতে পারি । হায়রে হতভাগা তৃষ্ণা !!!! মেটে না , মেটে না স্বাধ । আকাশের চাঁদতো অনেক দুরে , কে তাকে ছুঁতে পারে ? আমি তো আর নীল আর্মষ্ট্রং,মাইকেল কলিন্স , এডউইন অলড্রিন না ।কিংবা রাশিয়ার সুনিতা উইলিয়ামসও নই ।যে চাঁদ ছুঁয়ে দেখবার দু;সাহস দেখাবো কেঁবলই গুমরে মরি , না পাওয়ার হাহাকার কংকালের ভেতরের কাঠামোটাকে পুড়িয়ে একেবার খাঁক করে দেয় । তারপরও অসম্পূর্ণতাকে পূর্ণতার মায়া জালে বাঁধবার ইচ্ছা আমাকে মরিয়া করে তোলে ।
অসম্পূর্ণ স্বপ্নকে বুকে করে চলি অন্তহীন পথে ।সে পথ ভেঙে দেয় আমার দূরাশার বালুচর , বড় হবার আশাকে তখন অন্য পথে ধাবিত করি ।লেখা পড়াকে নয় , ভালোবাসাকে পুজিঁ করে বড় হবো ?তা আবার কি করে হবে ? বুঝে উঠে পারি না ,আমি তো আর মাদার তেরেসা কিংবা অড্রেহেপবার্ণ হোতে পারবো না? কিংবা একটু অন্য ধারার নজরুল কিংবা বেগম রোকেয়া ।তাহলে আসবে না আমার পূর্ণতা ? যাবো না আমার লক্ষ্যকে সাফল্যের পথে পৌছেঁ দিতে ?
বিয়ে নামের শব্দটা হঠাৎ করেই ঘাড়ে এসে পড়লো । সংসার করতে এসে দেখলাম, কল্পনার স্বামী আর বাস্তবের স্বামী একরকম হলো না , শুনেছি স্বামীরা দেবতা । বেৌ তার কাছে মধুর মত । কিন্তু এত দেখলাম কসাই খানা । হিসাব নিকাষের জন্য এরচেয়ে ভালো জায়গা আর হয় না ।কে বলেছে খাতা কলমে কিংবা কম্পিউটার ডিজিটাল হিসাবকারী ? সংসারে স্বামী স্ত্রীর সম্পর্কটাকে আমি এর থেকে বড় করে দেখতে পারলাম না ।দেনা পাওনার এমন মধুর স্থান পৃথিবীতে দ্বিতীয়টি আছে বলে আমার মনে হয় না ।
কেবলই মায়ের কোল মনে পড়ে , যতদিন ছোট ছিলাম ,শুধু ততদিন মাই ছিলো সব থেকে নিরাপদ, দু;শ্চিন্তামুক্ত স্থান , বড় বড় হতে হতে যে যুদ্ধ তা শুধু দেওয়ার যুদ্ধ । দিয়ে কি খাটিঁ জিনিসটি পেলাম ?সেই তো নকল, মেকি আর ফাকিঁ !
এখন শুধু চেয়ে থাকি জানালা খুলে অসীমের পানে , অনেক ছুটেঁছি , আর পারছি না , সে ধরা দেয় না , । তুমি নেমে আসো , আমাকে নিয়ে যাও হাত ধরে । যেখানে গেলে আর অপূর্ণতার জ্বালা আমাকে তাড়া করবে না, বোধের উর্ধে থেকে , অসীমের মাঝে এসো পূর্ণতায় বিলিন হই , তবেই আমার পূর্ণতা আসবে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াহিদ মামুন লাভলু ভাল লেগেছে।
আমার অন্যান্য লেখা পড়ুন । ধন্যবাদ ।
ভালো লাগেনি ১৪ সেপ্টেম্বর, ২০১৩
এশরার লতিফ ভালো লাগলো আবেগঘন লেখাটি।
ধন্যবাদ
ভালো লাগেনি ১৪ সেপ্টেম্বর, ২০১৩
Masud Rana onek সুন্দর লিখেছেন . ভালো লাগলো ধন্যবাদ .
পড়ার জন্য ধন্যবাদ ।
মিলন বনিক অনেক সুন্দর...ভালো লাগলো....
জায়েদ রশীদ খুব আত্মবিশ্লেষণী একটি লেখা। অনেক ভাল লাগল।
মিলন বনিক ekti একটি পূর্ণতার আশায় পথ চলতে গিয়ে অনেকগুলো দৃষ্টান্ত এসে পরেছে...কিন্তু শেষতক যা পাওয়া গেলো তা পূর্ণতা নয় শুণ্যতা..ভালো লাগলো....
অদিতি ভট্টাচার্য্য ভাল লাগল আপনার এই ছোট্ট গল্পটি।
আপনাকে আরও বেশি ভালো লাগলো ,
জসীম উদ্দীন মুহম্মদ সংসার করতে এসে দেখলাম, কল্পনার স্বামী আর বাস্তবের স্বামী একরকম হলো না , শুনেছি স্বামীরা দেবতা । বেৌ তার কাছে মধুর মত । কিন্তু এত দেখলাম কসাই খানা । হিসাব নিকাষের জন্য এরচেয়ে ভালো জায়গা আর হয় না ।কে বলেছে খাতা কলমে কিংবা কম্পিউটার ডিজিটাল হিসাবকারী ? ------ osadharn apu .
ধন্যবাদ, ভাই ।
Nasima Khan আপনাদের অনেক ধন্যবাদ
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ভাগ্য না চেষ্টা- কোনটার প্রাধান্য? ভাল লিখেছেন, ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
ধন্যবাদ,দোয়া করবেন

০৬ জুন - ২০১৩ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী