ফুলোনের ঈদ আয়োজন

ঈদ (আগষ্ট ২০১৩)

Nasima Khan
  • 0
  • ৯৮৭
ফুলোনের মনটা খারাপ , ঈদের আর মাত্র পাঁচ দিন বাকি ।তার বাবা এখনও ঢাকা থেকে এলো না , সবার ঈদেরর পোশাক হয়েছে, কত রঙ্গিন চুড়ি, লিপস্টিক আর ফেয়ার এন্ড লাভলী কিনছে সবাই । কিন্তু তার বাবার ছুটি না হলে আসতে পারবে না ।আসলেই তার ঈদের কেনাকাটা হবে ! ফুলোন মার কাছে মিনতি করে,-মাগো, একটা ফেয়ার এন্ড লাভলী কিনে দিবা ? রহিমার গাঁর রং কত কালা ছেলো, কি ফাইন সুন্দর ওয়ে গেছে, দিবা মা ?
ফুলোনের মা করিমুন্নেছা দীর্ঘ নিঃশ্বাস ফেলেন - বক বক এরিস্নেদি, তোর বাপ আসলি সব দিবানি ।
ফুলোন আহল্বাদে আটখান হয়ে মার গলা জড়িয়ে ধরে বলে-একখান লাক্স সাবানও দিবানে ,মা ?
-দিবানি
-নখ পালিশ ?
-দিবানি,
-লাল রঙ্গের চুরি ?
-দিবানি ।
তাহালি যে কি আনন্দ অবেনে।
ফুলোন লাফাতে লাফাতে চলে যায় খেলতে । ওর বয়স দশ হলো । খুলনার রুপসা থানার জুগিহাতী গ্রামে ওদের বাড়ি ।ওর বাবা হাসমত আলী ঢাকা শহরে গার্মেন্টস এ কাজ করে ।
ওরা দুই বোন , বড় বোনটার বিয়ে হয়েছে ,এলাকারই এক ভ্যান চালকের সাথে ।ঘর বাড়ি নেই ঝুলোনের স্বামির ।পরের বাড়ি ঘর বানিয়ে থাকে ।
ফুলোনদের বাড়ীর সামনে দিয়ে খুলনা শহরে যাবার রাস্তা ।ওই রাস্তার নাম বড় রাস্তা । বড় রাস্তার কোল ঘেষে
পুটিমারি বিল ।বিলে বারোমাসেই চাষাবাদ হয় । ফুলোনের খেলার জায়গা বড় রাস্তা, যানবাহন তেমন চলে না ।
ফুলোন একা একা খেলে , নাবিলার বাবা অনেক ধণী । নাবিলা তার সাথে খেলে না, কেবল ওদের বল দূরে চলে গেলে বলে-নাবিলা ,বলটা এনেদেতো !
নাবিলা বলটা এনে দেয়, তারপর সব সম্পর্ক শেষ । ওকে আর চিনতেই চায় না, নাবিলা দূরে দাঁড়িয়ে দেখে ।
সারা গ্রামে ঈদের আনন্দ বয়ে যাচ্ছ । নাবিলা ওর ভাইদের সাথে মার্কেটে যাচ্ছে, আসছে । বড় বড় ব্যাগ হাতে নিয়ে বাড়ী ঢোকে ওরা ।
নাবিলার দীর্ঘ নিঃশ্বাস পড়ে । তার বাবা এখনও আসে না ।সে ঝুলোনদের বাড়ী যায় ,বলে -আপা তুই ঈদির জন্যি কাপড় কিনিছিস ?
-কিনিছি, এটটা থ্রী পিচ, দাড়া দেহাচ্ছি ।
ফুলোন নেড়ে চেঁড়ে দেখে । ঝুলোন বলে-আব্বা তো তোর জন্যি আনবেনে ,না?
ফুলোনের মন খারাপ হয়ে যায়, সে মাথা নেড়ে বলে -অয়,

কিন্তু তার কথাতে তেমন জোর পাওয়া যায় না, সে হতাশ হয়ে পড়েছে । তার মনের ভিতর একধরনের কষ্ট খেলা করে যায়। তার চোখের কোনে পানি চিক চিক করে ওঠে । বড় বোন ঝুলোন নিজের মনে কাপড় ভাজ করে ঊঠিয়ে রাখে , খেয়ালও করে না, ছোট্ট মনটা এক ধরনের আশংকাতে বিচলিত রয়েছে । আশা এবং হতাশা তাকে কাঁদাচ্ছে ।
সে বিলের কাছে যেয়ে বসে , আকাশ দেখে, বিলের বাহারী ফসল দেখে । আর দিন গোণে , কবে আসবে তার বাবা!
সে বাড়ী যায় ।ক্যালেন্ডার দেখে । দশ টাকা দিয়ে তার দুলাভাই তাকে ক্যালেন্ডারটা কিনে দিয়েছিল । ক্যালেন্ডারটা সে বেড়াতে ঝুলিয়ে রেখেছে । সেখানে ত্রিশ রোজা পর্যন্ত গোল দাগ দিয়ে রেখেছে । সে দেখে আর মাত্র দুটো রোজা বাকী আছে ।
সে মার পাশে বসে, ম্লান বদনে, ভঙ্গুর মনে আহত কণ্ঠে বলে-মা, আব্বাতো আসে না ?
-আসবেনে ,
-কবে?
কাল বিয়ানেই আইসে পড়বেনে ।
-আমার জন্যি কি সব কিনে আনবেনে ?
-আনবেনে ।
-সত্যি আনবেনে ?
-হ্যা, কলাম তো আনবেনে ?
-আমার ফেয়ার এন লাভলী ?
-আনবেনে,-
- আব্বারে কি ,কইছো, আব্বার কি ওই সব মনে থায়ে ?
- থাকপে নে ।
ফুলোন রাস্তায় যেয়ে দাঁড়ায় ।
আকাশ দেখে, অনাগত পথে চেয়ে থাকে, তার বাবা কখন আসবে ।
চাঁদ উঠেছে আকাশে । কাল ঈদ । বাজি ,ফটকা ফুটাচ্ছে ছেলেরা । ফুলোন চুপ করে ঘরের কোনে বসে আছে । তার বাবা এখনও আসেনি । হুতাশনে ফুলোনের জ্বর এসে গেছে ।কাঁথা মুড়ি দিয়ে,পড়ে আছে সে । তার মা তার মাথায় পানি দিচ্ছে ।জ্বর পড়ে না ।
শুকুরুন্নেছা ডাকে -মা, ওমা ,ফুলোন ?
ফুলোন আঃ আঃ করে ।সে বলতে পারে না, কিছু ।
-তোর বাপ সয়ালে আসে পৌছোবে নে ।ফোন করিলো, গাড়ী পাতি দেরী ওইছে আইসে পড়বে নে ।
ফুলোন শোনে না কোন কথা, সে ঘুমের ঘোরে প্রমোদ গোণে । সে স্বপ্ন দেখে তার পরণে লাল জামা ।পায়ে স্যান্ডেল ।
মুখে ফেয়ার এন্ড লাভলী ।
ফুলোন শেষ রাতের দিকে ছোখ খোলে-মা, আব্বা আইছে ?
ফুলোনের মা বলে
-আইসে পড়লো বলে ।
-আজকে কি ঈদ, মা ?
-হ
-আব্বা আসিনি ?
ফুলোন আবার চোখ বোজে । গাঁ পুড়ে যাচ্ছে তার ।পূর্ব আকাশে সূর্য চিক চিক করে জ্বলে ওঠে ।
তার বাবা হাঁক ছাড়ে ফুলোন, মারে , মাগো,
ফুলন চোখ মেলে তাকায় । তার সামনে ভাসে ঈদের মাঠ, পাপড় ভাজ়া, লাল জামা, রঙ্গিন বেলুন ।
তারপর সব কিছু ঝাপসা হয়ে যায় । ফুলোনের বাবা ডাকে -মাগো ,তোর জন্যি ফেয়ার এন্ড লাভলী , জামা লাল
ফিতে ।
ফুলোন তখন কিছু দেখে না, সে শোনে দুরের ঈদের মাঠে ঈদের গুঞ্জন রঙ্গিন বেলুন , লাল জামা , সাদা সাদা
পাঞ্জাবি ।
ফুলোনের মা কান্নায় ভেঙ্গে পড়ে ।বাবা গো আমার ফুলোন আর নেই ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জায়েদ রশীদ অনেক ভাল লাগল। আমার গল্পের বিষয়বস্তুও অনেকটা আপনার কাছ দিয়ে যায়... পড়ে দেখার আমন্ত্রণ রইল।

০৬ জুন - ২০১৩ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪