শিমুল ফুলের রঙ

ভালোবাসা / ফাল্গুন (ফেব্রুয়ারী ২০১৫)

মোজাম্মেল কবির
  • ২০
  • ৫৫

আমি শুধু অদূরে দাড়িয়ে তাকিয়ে থাকি তার চলে যাওয়া পথের দিকে। ভালবাসতে নাকি দুজনের পাগলামী লাগে। আমার ক্ষেত্রে গালামীটা ছিল শুধুই আমার একার। বুড়ো শিমুল গাছে তখনো অনেক ফুল ফোটে। শিমুলের ডালে বসে পাখি ঠোকর দিয়ে তার পায়ের কাছে ফেলে দেয় একটি শিমুল ফুল। পথে পরে থাকে ফুলটি। সেদিকে খেয়াল নেই তার। অন্য কিছু ভাবতে ভাবতে ডানে বায়ে না তাকিয়ে চলে যায় সে। সবুজ চিরে সাদা একটি রেখা। সবুজ ঘাসের মাঝখানে পায়ে হাটা পথ। এই পথে প্রতিদিন হেটে যায়।
তখন চিঠির যুগ। ভালবাসি মুখে বলা এতটা সহজ ছিলোনা। বুকে একটুখানি সাহস থাকলে চিঠিতে ভালবাসার বার্তা পাঠাতো কেউ কেউ। সিনেমা নাটকে ভালবাসি বলতে শোনা যেতো। আমি দাড়িয়ে থাকতাম শুধু শিমুল তলায়। সেদিনও দাড়িয়ে ছিলাম। এখনি আসবে সে। বুকে ভয়। মা বুঝি কান ধরে বাড়ি নিয়ে যাবে। পিছন থেকে মায়ের কন্ঠ শুনে বুক পানিশূন্য হয়ে গেলো -কি করছ এই খানে? মায়ের কঠিন প্রশ্ন।
-কিচ্ছু না মা, এমনেই খারইয়া আছি।
-আমি কিছুই বুঝিনা মনে করছস! আবার ধমক দিয়ে মা বললো।
-মা তুমি বেশী বুঝ।
-আমি বেশী বুঝি? যা ইচ্ছা তাই কর... বাড়িতে আয় আইজকা। যা কথা তর বাপের সামনেই হইবো।


মা বাবার ধারণা আমি নষ্ট হয়ে গেছি। বিশ্বাস করুন আমার মনের মধ্যে কোন পাপ ছিলো না। ভালবাসার সাথে নষ্ট হয়ে যাওয়ার সম্পর্ক কি তা আমি জানিনা। হিসাব মিলাতে পারিনা ভালবাসলে মানুষ কি ভাবে নষ্ট হয়ে যায়, অন্তত আমার বেলায় না। এতে আমার ইচ্ছে অনিচ্ছের কোন হাত ছিল না। একটা মায়া ভরা মুখের দিকে তাকিয়ে আমার বুকের মধ্যে ঢক ঢক... ঢক ঢক... শব্দ বেজে উঠতো। চোখে অন্ধকার দেখতাম। শরিরের সব শক্তি মুহূর্তেই ফুরিয়ে যেতো। আমি বুঝি অবশ হয়ে মাটিতে লুটিয়ে পরবো। দুরন্ত বাঁচাল আমি তার সামনে দাড়িয়ে নির্বোধ হাবাগোবা নির্বাক হয়ে যেতাম। তার নাম মুখে নিতে ভয়, তার নাম কানে শুনতে ভয়... এই আমার নষ্ট হয়ে যাওয়ার সারকথা।

শুরুটাই ছিলো আসলে ভয় দিয়ে। ছোটকালে মাটির ব্যাংকে পয়সা জমিয়ে চারশ টাকায় একটা পুরনো গিটার কিনেছিলাম। মনে ভয় নিয়ে গিটার হাতে বাসায় যাই। বাবা গিটার হাতে বাসায় ঢুকতে দেয়নি। একটু বড় হয়ে এক উস্তাদের কাছে বেহালা শিখতে গিয়েছিলাম। উস্তাদ বললেন -যারা ভালো বাঁশী বাজাতে পারে তাদের জন্য বেহালা সহজ হয়। বাঁশী হাতে কয়েক বছর ব্যর্থ চেষ্টা চলে। বাঁশীতে ঠোট ছুঁইয়ে মনে আশংকা নিয়ে ফু দেই... ভিতর থেকে শক্তি পাই না। মনে ভয় -পাড়া পড়শি বিরক্ত হয়ে ধমকায় কি না... মনে আশংকা নিয়ে যেমন সাধনা হয় না তেমনি ভালবাসা হয় না।
বুক ভরা সাহস নিয়ে যুদ্ধে সৈনিকের মৃত্যু যেমন জয়, ভয়ে ভয়ে জয়ী হলেও ভিতরে পরাজয় লুকিয়ে থাকে। বার বার আমার ভয় জয়ী হয় পরাজিত হই আমি। আমার কাছে ভালবাসার ভিন্ন নাম ভয়।
আমার নষ্ট হয়ে যাওয়ার অপরাধে বাবা মা আমাকে শাস্তি স্বরূপ নির্বাসনে পাঠালেন। আপাতত তিন বছরের সাঁজা। অন্তত তিন বছরের মধ্যে বাংলাদেশে ফিরে আসা যাবে না।


চিঠির যুগ শেষ হয়ে তখন মানুষের হাতে হাতে মোবাইল ফোন উঠতে শুরু করেছে। জাকিরের হাতেও ফোন। আমার ভায়ের ধারণা আমি প্রবাসে থেকে বাচাল হয়ে গেছি। মোবাইল ফোনে মানুষ এতো কথা বলে! ফালতু কথা! কামরাঙ্গা গাছে টিয়া পাখি বসে কি না, কৃষ্ণচুড়া গাছে কেমন ফুল ধরেছে? আর সেই বুড়ো শিমুল গাছটা... বাঁশবনে বকের বাসাটা কি এখনো আছে? ঘুরে ফিরে বাঁশ বন শিমুল গাছ কামরাঙ্গা গাছ তলায় কেন আমি ফিরে যাই তা জাকির ভালো জানে। ঘুরে ফিরে ঝুমুরের বাড়ির চার পাশ।
জাকির। আমার ভাই বললে ভুল হবে। যদিও চাচাতো ভাই কিন্তু এর সাথে শৈশবের বন্ধু যোগ করলে যে সম্পর্কটা হয় তাই। শৈশবে এক সাথে স্কুলে আসা যাওয়া। কৈশোরে স্কুল পালিয়ে সিনেমা হলে মর্নিং-শো দেখা। সব কিছুর স্বাক্ষী সে। তার সাথে আরেকটা বিষয় না বললেই না -ঝুমুরের প্রতি আমার মনের দুর্বলতার খবরটি সেই প্রথম জানে। তাই হয়তো দিনে দুই চারবার প্রয়োজনে অপ্রয়োজনে ফোন কল চলে যায় ওর নাম্বারে। মাঝে মাঝে বিরক্ত হয় আমি বুঝি।
আরে তুই কি বুঝবি প্রবাস জীবনের যন্ত্রণা!বসন্তে তোর ঘরের পাশে কদম গাছে কোকিলের কুহু কুহু ডাক তোর কানে বাজেনা, ভালো লাগেনা। কিন্তু কয়েক হাজার মাইল দূর থেকে আমি শুনতে পাই। বর্ষা এলে ব্যাঙের ডাক শুনতে পাই। চোখ ভিজে যায় জলে। এই কষ্ট বুঝবিনারে ভাই!
দেশের মাটি আলো বাতাশ রোদ্র ছায়া বৃষ্টির জল কি জিনিস তা কি করে বুঝবি তুই। যখন দেশে ছিলাম তিন বেলা মায়ের হাতের রান্না খেয়ে সকাল বিকাল কথায় কথায় তর্ক করেছি। বিদেশের মাটিতে বসে মায়ের মুখটা মনে হলেই চোখ জলে ভিজে যায়।

পড়ালেখা প্রায় শেষ। ঝুমুরের হাতে আমার লেখা প্রথম প্রেমপাত্রটি পাঠাই জাকিরের হাতে। ভয়ে ভয়ে দিন কাটে সম্মতি কি অসম্মতি কিছু একটার অপেক্ষায়। দিন সাতেক পর জাকির পৌছে দেয় প্রত্যাখ্যান বার্তাটি। তার পর আর অপেক্ষায় থাকার প্রয়োজন হয়নি। জাকির অনেক বার বুঝিয়েছে আমাকে -ভাই, ভুলে যা। তোর সাথে ওর হবে না... ।
আমার সাথে হয় নি। তার পরেও মন ফিরে যেতে যেতে বার বার পিছু ফিরে তাকায়। হবেনা বললেই সব শেষ হয়ে যায়? তার পর আর কোন কথা থাকে না? মন বার বার বলেছে কি যেন কিছু একটা অসম্পূর্ণ রয়ে গেছে। কিছু একটা কথা বাকী রয়ে গেছে। যা এখনো আমার শোনা হয়নি, ঝুমুরের শেষ কথাটা বলা হয়নি। হতে পারে আমার আশংকা আর মনের ভয় বুঝতে পেরে সে বিশ্বাস রাখতে পারেনি। হতে পারে আরও অনেক কিছু। যা এখন আর হিসাব করে লাভ নেই। কারণ তিন বছর পর আমার আর দেশে আসার প্রয়োজন হয়নি।

প্রথম তিনটি বছর ক্যালেন্ডারের পাতায় দিন গুনেছি। এই তো আর মাত্র চার পাঁচ মাস বাকী। এতো দিনে আমার মা বাবার বিশ্বাস হয়েছে যে আমি নষ্টের হাত থেকে রক্ষা পেয়েছি। ভালো রোজগার করছি। প্রতি মাসে বেশ ভালো অংকের টাকা পাঠাচ্ছি পরিবারের কাছে। ছোট বোনটার ভালো বিয়ে হয়েছে। ঘটনাটা ঘটে গেছে আমি দেশে আসার আগেই। তার পর আর ফিরে আসার ইচ্ছে হয় নি।


সেই শৈশবের ভয় আজো আমার পিছু ছাড়ে নি। ছোট কালে গিটার হাতে বাবার সামনে সাহস করে যদি বলে ফেলতাম, অথবা বায়না ধরে -বাবা আমার গিটার বাঁজাতে খুব ইচ্ছে। প্রতিবেশীর ভয় তুচ্ছ করে বাঁশীতে যদি বুকের সব শক্তি দিয়ে সুর তুলতাম। তবেই হয়তো ভয়কে সহজেই জয় করতে পারতাম। কিন্তু শেষ জয়টা আমার জন্য খুব জরুরী। এইবার শুধু আমার জন্য না আমার মায়ের জন্যও। এতো দিনে আমার মায়ের কাছেও যে শিমুল তলার সেই পায়ে হাটা পথটা ভালো লাগতে শুরু করেছে।


অনেক অত্যাচার নির্যাতন মেনে নিয়ে ঝুমুর দুই বছর জাকিরের সংসারে টিকে থাকার চেষ্টা করেছে। পারেনি। জাকিরের মনে অযথাই সন্ধেহ ঝুমুর ঘরে একা বসে বসে শুধু আমার কথাই ভাবে । পর পুরুষের কথা মনে আনা পাপ এই পাপের সাঁজা পেতে হবে। অন্যায় সাঁজা মেনে নিয়ে পরিত্যক্তা ঝুমুর বাবার বাড়ি ফিরে যায়। কলেজে ভর্তি হয় পড়াশোনা শেষ করতে। এখনো সে সেই পুরনো পথেই হেটে যায়। আগের মতোই বিষণ্ণ চোখ এড়িয়ে যায় পথে পরে থাকা শিমুল ফুল।

আমাকে এক সময় সেই পুরনো পথের টানে ফিরে আসতেই হলো। সাত বছর পর। এখনো ঝুমুর আমাকে একটা জড় পদার্থের মতোই পাশ কেটে চলে যায়। আজও যেমন চলে গেছে। তবে আজ আমাকে দেখে ঝুমুরের মুখ ভয়ে আর লজ্জায় রাঙা হয়ে যেতে দেখলাম। দুই গালে যেন শিমুল ফুলের রঙ ধরেছে। এখন আমার মনে উচ্ছল গিটারের টুং টাং শব্দ, সাহসী বাঁশীর সুর । আমার মায়ের চোখের দুই ফোটা আনন্দের জলে ভেসে গেছে আমার ভয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Fahmida Bari Bipu সুন্দর গল্প...।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ। ভালো থাকুন।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৫
পবিত্র বিশ্বাস অনেক ভাল লাগলো... শুভ কামনা সাথে আমার কবিতা পড়ার আমন্ত্রণ রইল। ভোটও করলাম।
ভালো লাগেনি ২৭ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার লেখা পড়বো।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৫
মনজুরুল ইসলাম combination of love,nature and ofcourse emotion.Good luck.
ভালো লাগেনি ১৪ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ আপনাকে।
ফেরদৌসী বেগম (শিল্পী ) শিমুল ফুলের রঙ-এর ভাবনা দিয়ে দারুণ গল্প লিখেছেন মোজাম্মেল ভাই। গল্পে ভালোলাগা ও শুভকামনা রইলো।
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১৫
অশেষ ধন্যবাদ গল্পটি পড়ার জন্য। ভালো থাকুন।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৫
মাহমুদ হাসান পারভেজ মনে রাখার মত অনেক কথার মধ্যে সম্ভবত এটিই বেশী দাগ কাটল--’’মনে আশংকা নিয়ে যেমন সাধনা হয় না তেমনি ভালবাসা হয় না।’’ শুভেচ্ছা জানবেন।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
বেশ গুরুত্ব দিয়ে গল্পটা পড়ে ভালো লাগা একটি বাক্য তুলে ধরেছেন ... কৃতজ্ঞতা রইলো আপনার জন্য।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৫
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ... আমার মায়ের চোখের দুই ফোটা আনন্দের জলে ভেসে গেছে আমার ভয়...। এম্নটা হয় আবার অনেকের হয়ও না অনেকের। ভাল লিখেছেন ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
আপনার ভালো লাগায় ধন্য হলাম... ভালো থাকুন আপনি।
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৫
সৃজন শারফিনুল খুব ভাল লাগলো অনেক শুভ কামনা।।।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫
নাজনীন পলি চমৎকারভাবে অনুভূতি প্রকাশ করেছেন , খুব ভালো লাগলো । শুভেচ্ছা ।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫
রবিউল ই রুবেন খুব সুন্দর রোমাঞ্চকর গল্প। শুভকামনার সাথে ভোট রইল। সময় সুযোগ পেলে অামার লেখা পড়ার আমন্ত্রণ রইল।
ভালো লাগেনি ৭ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ। আপনার লেখা সময় করে পড়ে নিবো।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫
মিলন বনিক আমার সাথে হয় নি। তার পরেও মন ফিরে যেতে যেতে বার বার পিছু ফিরে তাকায়।...গল্পটা সত্যিই মনে দাগ কেটেছে....জীবনে রাজিতের চরিত্রটা কীভাবে জানি নিজের সাথে মিলে যাচ্ছে...অনেক শুভকামনা কবির ভাই....
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০১৫
জীবনে পরাজিতের...
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০১৫
অনেক ধন্যবাদ মিলনদা। খুব মজার ব্যপার গল্পটি সম্পূর্ণ কাল্পনিক হলেও আপনার জীবনের সাথে মিলে গেছে... হয়তো এই জন্যই আমার লেখা সার্থক হল বলে মনে হচ্ছে। ভালো থাকুন।
ভালো লাগেনি ৮ ফেব্রুয়ারী, ২০১৫

২৫ মে - ২০১৩ গল্প/কবিতা: ৪৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪