আলো-রেখা

অন্ধকার (জুন ২০১৩)

ইন্দ্রাণী সেনগুপ্ত
  • ২৩
  • ২১
নীলাভ অন্ধকারের বিচ্ছিন্ন অস্তিত্ব
তবু,তাকে ঘিরে স্বপ্ন বাঁচে,
বাঁচার তাগিদে।
ঘৃণ্য, অরন্যসঙ্কুল সঙ্কীর্ণতা
জঘন্য পাশবিকতা,
হেরে যাওয়ার ধূসরতা
জমাট বাঁধা নীলচে আলোয় বন্দী।
হঠাৎ চোখে পড়ে একটি আলোকবিন্দু,
একটি আলোকবিন্দু জন্ম দেয় আরো কয়েকটি।
একত্র প্রয়াসে সৃষ্টি করে সরলরেখা।
আঁকে ছায়াপথ, শেষে বিশালতা,
মেলে অন্ন, মেলে মুক্তি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ঘাস ফুল একটি আলোকবিন্দু জন্ম দেয় আরো কয়েকটি। একত্র প্রয়াসে সৃষ্টি করে সরলরেখা। -: ভাল, তবে প্রত্যাশা আরো ভাল হবে।
সিপাহী রেজা একটু কারেকশন আছে... বিচ্ছিন আলোর বিন্দু দিয়ে সরল রেখা হয় কি করে?
"একটি আলোকবিন্দু জন্ম দেয় আরো কয়েকটি।/একত্র প্রয়াসে সৃষ্টি করে সরলরেখা।" ওই জন্ম নেওয়া আলোকবিন্দু গুলো কি একই সরল রেখায় জন্ম নেয়? আমার তা মনে হয় না, এমনকি সেরকমটা আপনিও বুঝান নাই আশাকরি। তাহলে কিন্তু জন্ম নেওয়া ওই আলোগুলো বিচ্ছিনই বুঝায়... আর বিচ্ছিনতা দিয়ে কীভাবে সরল রেখা আঁকা যায়?
হঠাৎ চোখে পড়ে একটি আলোকবিন্দু, চতুর্দিকে বদ্ধ একটি ঘরে হঠাৎ করে যদি একটি আলোক বিন্দু দেখা যায়, সেটা একটা নির্দিষ্ট স্থান থেকেই আসছে এমনটা ভাবাই তো স্বাভাবিক, নয় কি? আর একটি বিন্দু থেকে যে আলোকরশ্মি আসছে, তা তো আলোর বৈশিষ্ট অনুযায়ী সরলরেখা অনুযায়ী এসে পড়ে। বদ্ধ ঘরের একফালি আলোর ক্ষেত্রে তোমারও চোখে পড়েছে নিশ্চয়। কবিতার ক্ষেত্রে সেটা বোঝানো হয়েছে একমুখীনতা দেখানোর জন্য। একটি দিক থেকেই কেবল আলোর সন্ধদান পাওয়া যাচ্ছে এখানে, তাই বিন্দু থেকে আসা আলোকরশ্মির সরলরেখার কথা বলা হয়েছে। Horizontally না ভেবে vertically ভাবো তাহলে বোধহয় অসুবিধা হবে না।
কায়েস অনেক সুন্দর কবিতা ।খুব ভালো
তানি হক খুব সুন্দর কবিতা ... পাঠকের হৃদয়ে ভাললাগার প্রভাব তো ফেলবেই ... আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা
তাপসকিরণ রায় কবিতার এক ছায়া ভাবনা অনুভব করা যায়--গভীর আন্ধকার ভাবনাগুলি ক্রমশ আলোকময় হয়ে ওঠে।ভাল লেগেছে আপনার কবিতা।
নাইম ইসলাম কবিতায় শব্দ প্রয়োগে পন্ডিত্বের ছাপ রেখেছেন। বাঁচে, বাঁচার তাগিদে ঘৃণ্য, অরন্যসঙ্কুল সঙ্কীর্ণতা। আলোকবিন্দুজন্ম দেয় আরো...। আকারে ছোট হলেও গভীরতায় বিশাল...
রোদের ছায়া আপনার চিন্তার গভিরতা কবিতায় সহজেই দ দৃশ্যমান । শব্দেরর ব্যবহার খুব ভালো লাগলো।
মিলন বনিক গভীর ভাব বিন্যাস আর সুন্দর কবিতা...খুব ভালো লাগলো...শুভ কামনা....
সূর্য "একটি আলোকবিন্দু জন্ম দেয় আরো কয়েকটি/ একত্র প্রয়াসে সৃষ্টি করে সরলরেখা" এভাবেই একসময় সব আঁধার বিলীন হবে একত্র প্রয়াসে। পজিটিভ সুন্দর আশাবাদী কবিতা ভালো লাগলো।

২৩ এপ্রিল - ২০১৩ গল্প/কবিতা: ১৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী