রামু

পরিবার (এপ্রিল ২০১৩)

রাশেদুল ফরহাদ
  • ১১
  • 0
  • ২৩
কী নিদারুণ কষ্ট!
কী বিষণ্ণ কদর্য রাত!
উন্মাদ লেলিহান শিখায়
নিমিষেই মানবতা ধূলিসাৎ।
পুড়েছে লাল চিং, সাদা চিং
ধুতি, শাড়ি, ফ্রক, পেন্সিল,
ধর্মগ্রন্থ আর মানুষের জন্য মমতা।
ভিনদেশী অস্ত্র, কিংবা আকাশ ভেঙে পারমানবিক বোমা
আসে নি নাম না জানা কোন হায়েনা
তবুও খোলা আকাশ আর ধুলো মাখা কচি কচি পা
জিজ্ঞাসু চোখ, “এতকাল পাশে থেকে কী করে এত ঘৃণা!”

কারো ঘর খালি করে, কোল খালি করে
কী এমন সুখ!
পুড়িয়ে দিলে বাচ্চার রঙিন জুতা।
মানুষ কী করে পারে
কীভাবে লালিত এমন দস্যুতা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য রামুর এই ঘটনার সময় আমি সেখানে ছিলাম। এর পুরো বিভৎসতা নিজ চোখে অনেকটাই দেখেছি। মানুষ সত্যিকার সভ্য না হলে এমন ঘটনা বারবার হাজার বার ঘটতেই থাকবে এদেশে অন্য দেশে পৃথিবীর সবখানে। ভালো লাগলো কবিতায় ইতিহাস...
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) মারহাবা ভালই লেগেছে আপনার কবিতা । চালিয়ে যান............................।
ওসমান সজীব জটিল কবিতা দারুন হয়েছে
ধন্যবাদ কবিতা পাঠ ও মন্তব্যের জন্যে।
সুমন পুরনো ক্ষতে নতুন ঘা হয়ে দেখা দিল এ কবিতা। কিছু মানুষের কাছে ধ্বংসও একটা উল্লাসের বিষয়। সব ধর্মেই এমন উল্লসিত লোক আছে। গোড়ামী মুক্ত না হতে পারলে এভাবেই মানবতা দিন দিন পুড়ে যাবে হিংসার অনলে....
"পুড়েছে লাল চিং, সাদা চিং ধুতি, শাড়ি, ফ্রক, পেন্সিল, ধর্মগ্রন্থ আর মানুষের জন্য মমতা।" আমরা এগুলো কখনো দেখতে চাই না এই বাংলাদেশে এমন কি এই পৃথিবীতেও।
মিলন বনিক সুন্দর মানবিক অভিব্যাক্তি...নিরন্তর ভালো লাগা....
খন্দকার আনিসুর রহমান জ্যোতি খুব সুন্দর প্রতিকি কবিতা .......রামুর ঘটনাকে কেন্দ্র করে উডস্থাপণ করা হয়েছে মানবতার বিরোধীদের চারিত্রিক রুপায়ন....ফরহাদ ভাই আপনাকে অনেক ধন্যবাদ...
ধন্যবাদ আপনাকেও। আমাদের সাম্প্রদায়িক সকল আক্রমণ প্রতিহত করতে হবে একসাথে।
তাপসকিরণ রায় বক্তব্যকে একেবারে খুলে বলা না হলেও কবিতার ভাব ভাবনা সুন্দর ভাবে ধরা পড়েছে। ধন্যবাদ কবিকে।
এশরার লতিফ এটা সবারই প্রশ্ন. সুন্দর জিজ্ঞাসা. ভালো লাগলো. (চিং মানে কী?).
লাল চিং, সাদা চিং দু'টো বৌদ্ধ মন্দির, যা পুড়িয়ে দেয়া হয়েছিল।
এফ, আই , জুয়েল # বাস্তবতার আলোকে বেদনা ভরা অপূর্ব কথামালা । অনেক চমৎকার । = ধন্যবাদ ।।

২২ জানুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪