স্বাধীনতা কী?

স্বাধীনতা (মার্চ ২০১৩)

আসাদ রুবেল
  • ২২
  • ২৪
স্বাধীনতা কি চোখের সামনে
থালা বাড়িয়ে দেবে মুক্তিযোদ্ধা
দুটি পয়াসার জন্য,
অথবা সারাদিন রিক্সা চালাবে
কিংবা পরের জমিতে বদলা দিবে
দুবেলা পান্তা মরিচের খোজে?

স্বাধীনতা কি রাজপথে
বিশ্বজিতের মতো অসংখ্য নিরীহ মানুষকে
প্রকাশ্যে দিবালোকে হত্যা করবে কেউ,
কিংবা মানবতা বিরোধীদের বাচাতে
লাগাতর হরতাল ডাকবে, রাজপথে পুলিশকে লাথি মারবে কেউ কেউ?

স্বাধীনতা কি বাসে, মাঠে, ঘাটে, শহরে ও গ্রামে
সোনিয়া, ইয়াসমিনের মতো নারীদের
প্রকাশ্যে ধর্ষণ করার অধিকার পাওয়া?
স্বাধীনতা কি হুজুরের ফতোয়ায়
কারো কারো ঘর পুড়ে ছাই হয়ে যাওয়া
কিংবা গৃহবন্দি হওয়া?

তবে প্রকৃত পক্ষে স্বাধীনতা কী?
নিঃশঙ্ক চিত্তে রাস্তায় হাটতে না পারা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রাকিব ইসলাম সিমপ্লি নাইছ।
মোঃ সাইফুল্লাহ তবে প্রকৃত পক্ষে স্বাধীনতা কী? নিঃশঙ্ক চিত্তে রাস্তায় হাটতে না পারা ............... সুন্দর কবিতা. খুব ভালো লাগলো.
মোঃ কবির হোসেন সুন্দর কবিতা. খুব ভালো লাগলো. ধন্যবাদ.
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) ভালো হয়েছে । তবে প্রকৃত পক্ষে স্বাধীনতা কী?
সূর্য নষ্ট দৃশ্যগুলো দেখতে দেখতে আমরা যারা বড় হয়েছি তাদের সবারই আক্ষেপ এগুলো। আসলে আমরা নিজেরা যেহেতু মুক্তির জন্য লড়িনি, যুদ্ধ করিনি অথবা ভুগতে হয়নি সেই দু:সহ যন্ত্রনা তার সহজেই এমন ক্ষোভ ঝেড়ে ফেলতে পারি। অথব যারা জীবনের পরোয়া না করে একটা স্বাধীন দেশ, মানচিত্র আমাদের উপহার দিয়েছে তারা কিছু বলতেও পারেন না। কিছু নষ্ট মানুষ স্বাধীন দেশটাকে যাচ্ছেতাই লেখার খাতা বানিয়ে ফেলেছেন। বক্তব্য ভাল লাগলো, আরেকটু কাব্যভাব এলে খুব ভাল হতো।
রোদের ছায়া একেবারে বিদ্রোহী কবিতা দেখছি , ভালো খুব ভালো ......আরো ভালো কবিতা পাবার আশা থাকলো......
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ভালা লেগেছে রুবেল আপনাকে ধন্যবাদ
নিরব নিশাচর mutamuti laglo apnar kobita... aro valo asha kori...
শাহ আকরাম রিয়াদ বাস্তবিক সময়ের চিত্র গুলো উঠে এসেছে কবিতায়। ভাল লাগল।
খোন্দকার মোস্তাক আহমেদ জাতি কিংবা বিবেকের কাছে এ কঠিন প্রশ্ন ! ভালো হয়েছে কবিতা

১৩ জানুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী