প্রশ্নবিদ্ধ

স্বাধীনতা (মার্চ ২০১৩)

আবির
  • ২৬
  • ১০
ছিল এ বাংলা, ছায়াহীন উত্তপ্ত মরু প্রান্তর এক।
ছিল তৃষ্ণার্ত, এ প্রান্তরের প্রতিটি বালুকণা।
কিছু প্রাণ এসে সময়ে সময়ে হঠাৎ
দিয়ে গিয়েছিল অনেক বৃক্ষ, ঝর্ণা
নিজেদের ঘাম, রক্তের বিনিময়ে আর
ফেলে গিয়েছিল মোহনীয় কিছু ছোঁয়া এবং প্রত্যাশা।
আজ এ খেয়াল এসে আচমকিতে করে গেল আমায় এলোমেলো,
আর প্রশ্নবিদ্ধ করল আমায়, আমার সত্ত্বা।

কোথায় আমার মাঝে আজ, ভাসানীর ধর্মীয় সাম্যবাদের চেতনা?
কোথায়ইবা সোহ্‌রাওয়ার্দীর গণতান্ত্রিকতা প্রেরণা?
শের-এ-বাংলার নির্ভীক উদারতার পরিচয় কোথায় আমার মাঝে?
কোথায় আমার আত্মে প্রতিধ্বনিত, বঙ্গবন্ধুর বিপ্লবমাখা, অগ্নিময়ী বক্তৃতা?
শহীদ জিয়ার আদর্শবাদের, খেঁটে খাওয়া জীবনের প্রতিজ্ঞা কোথায় আমার প্রাণে?
কোথায় শহীদ জননীর ছেলে হারানোর রক্তে ভরা স্মৃতি সার্থক করবার তাড়না?
আত্মকে হারানো মূল্যাতীত মূল্যবতী বীরঙ্গনার প্রতি আমার কৃতজ্ঞতা কোথায় প্রকাশিত?
কোথায়ইবা সার্থক আমার মাঝে, আমার দেশের লাখো প্রেমিক-পাগলের ত্যাগ-তিতিক্ষা?

মনঃবাদীদের অমিত রক্তের বিনিময়ে অর্জিত সে স্বাধীনতার
কোথায় এনেছি আত্মবাদী আমি, সার্থকতা?
ধুলোমাখা ছেঁড়া কোন বইয়ের পাতার মাঝে রেখে তাদের,
লোকে ভরা সমাবেশে ঠোঁট থেকে জানিয়েছি তো কেবল অনর্থবোধক শ্রদ্ধা।
ওপার থেকে চেয়ে থাকা তাদের, প্রত্যাশা পূরণ করেছি কোথায়, আমি?
গড়েছি কোথায়, তাদের স্বপ্নের আলোয় আলোকিত, স্বাধীন অথচ আবদ্ধ একটি সোনার বাংলা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কবির হোসেন কবিতার বর্ণনা বা যে বিষয়গুলো তুলে এনেছেন তা অসাধারন. কিছু শব্দ ব্যবহারে আরো সতর্ক হওয়া প্রয়োজন ছিল. কবিতাটি আমার কাছে মোটামুটি ভাল লেগেছে. ধন্যবাদ.
অনেক অনেক ধন্যবাদ, কবির ভাই। শুভেচ্ছা নিবেন। :-)
সূর্য উল্লেখিত সবার মাঝেই একটা জিনিস বড় ভাল ভাবেই ছিল সেটা "দেশপ্রেম" আর এই প্রেম ধারণ করতে হলে কারো মতো হবার দরকার নেই শুধু দেশের ভাল করার চেষ্টাটা থাকলেই হলো। কবিতার আবেগ ভাল তবে কবিতার গঠনে আরেকটু সময় নিলে ভাল হতো।
সূর্য ভাই, শুভেচ্ছা নিবেন। আসলে আমি এখানে কাঁরও মত হবার কথা বোঝাতে চাইনি। বোঝাতে চেয়েছি তাঁরা যেই মাত্রায় দেশকে ভালবাসতেন সেই মাত্রায় দেশকে ভালবাসাটাকে। আর কবিতাটি শেষের দিকে, খুব কম সময়ের মধ্যে লিখা। অনুভবের দিকে খেয়াল করেছিলাম, গঠনের খুব বেশি খেয়াল রাখতে পারিনি। :-(
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) মারহাবা -- ভালো লাগলো আপনার কবিতা।
অনেক অনেক ধন্যবাদ, বাতেন ভাই :-)
ekaki jobon সুন্দর চিন্তা ভাই । লিখতে থাকুন ।
ধন্যবাদ, সপ্নিল ভাই। দোয়া রাখবেন।
সুমন আত্মগ্লানীর সুন্দর পরিস্ফুটন। সবাই এ ভাবে চিন্তা করে না, করলেও মানে না। ভাল লাগল।
অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা আপনাকে, ভাই।
কনিকা রহমান valo laglo ...মনঃবাদীদের অমিত রক্তের বিনিময়ে অর্জিত সে স্বাধীনতার কোথায় এনেছি আত্মবাদী আমি, সার্থকতা?
অনেক অনেক ধন্যবাদ, কনিকা আপু।
ডাঃ সুরাইয়া হেলেন সবার মনের জিজ্ঞাসা তুমি সাহস করে প্রকাশ করে দিলে কাব্যময়তায়!ভালো লাগা রেখে গেলাম কবি,সেই সাথে প্রাপ্য ভোট!শুভকামনা আবির ।
অনেক অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা, আপু। :-)
আসাদ রুবেল কোথায় আমার মাঝে আজ, ভাসানীর ধর্মীয় সাম্যবাদের চেতনা? কোথায়ইবা সোহ্‌রাওয়ার্দীর গণতান্ত্রিকতা প্রেরণা? শের-এ-বাংলার নির্ভীক উদারতার পরিচয় কোথায় আমার মাঝে? কোথায় আমার আত্মে প্রতিধ্বনিত, বঙ্গবন্ধুর বিপ্লবমাখা, অগ্নিময়ী বক্তৃতা? শহীদ জিয়ার আদর্শবাদের, খেঁটে খাওয়া জীবনের প্রতিজ্ঞা কোথায় আমার প্রাণে? কোথায় শহীদ জননীর ছেলে হারানোর রক্তে ভরা স্মৃতি সার্থক করবার তাড়না? আত্মকে হারানো মূল্যাতীত মূল্যবতী বীরঙ্গনার প্রতি আমার কৃতজ্ঞতা কোথায় প্রকাশিত? কোথায়ইবা সার্থক আমার মাঝে, আমার দেশের লাখো প্রেমিক-পাগলের ত্যাগ-তিতিক্ষা?
ধন্যবাদ রুবেল। শুভেচ্ছা নেবেন।
অদিতি ভট্টাচার্য্য বেশ ভালো লাগল।
অনেক ধন্যবাদ, আপু। :-)
শাহ আকরাম রিয়াদ প্রশ্নগুলো যথাযথ। অনেক ভাল লাগল কবিতাটি....
অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা, রিয়াদ ভাই। :-)

০৪ জানুয়ারী - ২০১৩ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪