বন্ধুত্ব মানে শর্ত ও স্বার্থহীন ভালোবাসা

বন্ধু (জুলাই ২০১১)

Sujon
  • ১৫
  • 0
আত্মার কাছাকাছি যে বসবাস করে, সে আত্মার আত্মীয়; বন্ধু বা স্বজন। `বন্ধু' দুটি A¶‡ii একটি শব্দ। এই শব্দের মাঝে মিশে আছে যেন পৃথিবীর সকল প্রশান্তির ছায়া, নির্ভরতার বিশ্বস্থ নাম। বন্ধু আ র বন্ধন একই মূদ্রার এপিঠ-ওপিঠ। পাকাপোক্ত বন্ধনের ভিত্তিই বন্ধুত্ব। মানুষ একা বাস করতে পারে না। সমাজে বাস করতে হলে, প্রতিদিন কারো না কারো মুখাপেক্ষী হতে হয়। কাউকে আ পন করতে হয় আবার কাউকে পর করতে হয়। এ সবই প্রয়োজনের তাগিদে। তবে বন্ধুত্ব এমন একটি বন্ধন, এতে থাকে শর্ত ও স্বার্থহীন ভালোবাসা। বয়সের অবস্থান, পরিবেশ, সাধ ও সাধ্যের সমন্বয়ে বন্ধুত্বের ধরণ হয় ভিন্ন ভিন্ন।

`সুসময়ে বন্ধু বটে হয়, অসময়ে কেউ কারো নয়'- এই খনার বচনকে D‡c¶v করতে পারলেই প্রকৃত বন্ধুত্ব গড়ে তোলা সম্ভব। যুগ পরিবর্তনের সাথে সাথে বন্ধুত্বের ধরণ পাল্টে গিয়েছে বহুলাংশে। যুগ পাল্টালেও বন্ধুত্বের বন্ধন আদি ও অকৃত্রিম। প্রকৃতির চিরন্তণ নিয়মে বন্ধুত্ব গড়ে ওঠে; মানুষে-মানুষে, ছেলে-মেয়েতে, ছাত্র-শিক্ষকে, বাবা-মায়ে, পাড়া-প্রতিবেশীতে। জীবনের পথ পরিক্রমায় শৈশব, কৈশর, ছাত্রজীবন, কর্মক্ষেত্রে, সংসার ও সমাজ জীবনে বন্ধুত্ব গড়ে ওঠে অনেকের সাথে। প্রকৃত ও যোগ্য বন্ধু নির্বাচন একটি সঠিক সিদ্ধান্ত জীবনের জন্য প্রয়োজন। বন্ধু নির্বাচনে ভুল করলে জীবনে ছন্দ পতন ঘটে। ছেলে মেয়ে প্রত্যেকেরই উচিৎ সঠিক ও যোগ্য বন্ধু নির্বাচন করা। যে যতটুকু ভার বহন করতে পারে, তার ততটুকু বোঝা উত্তলন করা উচিৎ।

ডিজিলাট শতাব্দীতে এসে পুরো c„w_exUv একটা সমাজে পরিনত হয়ে যাচ্ছে। বন্ধুত্ব ছড়িয়ে পরছে দেশের সীমানা ছাড়িয়ে দূর তেপান্তরের রাজ্যে।hvi cÖK…Z D`vniY -†dmeyK, UzBUvi BZ¨vw`| গোটা বিশ্ব হাতের মুঠোয় চলে এসেছে প্রযুক্তির কল্যাণে। পৃথিবীর যে কোনও প্রান্তে বসে ইন্টারনেটের মাধ্যমে যে কোনও দেশের মানুষের সাথে বন্ধুত্ব করা যায় অনায়াসে। বন্ধুত্বের পরিwa আ জ বিশ্বময়। বন্ধুত্ব এমন এক আত্মিক সম্পর্ক; এ সম্পর্কের গাণিতিক বা জ্যামিতিক ব্যাখ্যা দাঁড় করানো সম্ভব নয়। সৃষ্টির শুরুতে বন্ধুত্ব ছিল, এখনও আছে, থাকবে অনন্তকাল।

ZvB eÜz‡Z¡i RqMv‡bi এই দিনে, দূরের ও কাছের সকল বন্ধুরা, we‡kl K‡i MíKweZvi mKj eÜziv ভালোবাসা wbb।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ফরহাদ মাহমুদ আরও ভাল করতে হবে।
মোঃ আক্তারুজ্জামান প্রবন্ধের মত লাগলো কিন্তু মাঝে মাঝে ইংরেজীর উলম্ব ভুগিয়েছে|
বিন আরফান. এমনিতেই আমি বুঝি কম. তার মধ্যে বাংলিশ ! যাই হোক যতটুকু বুঝলাম চেষ্টা ভালো ছিল. চেষ্টা চালিয়ে জন. শুভ কামনা রইল.
মিজানুর রহমান রানা সত্যিই তাই। বন্ধুত্ব নিয়ে প্যারাগ্রাম, প্রবন্ধ হয়েছে। গল্প হয়নি। যা-ই হয়েছে লিখেছেন কিন্তু মনের মতনই। কারণ গল্প হয়নি তো কি হয়েছে, বন্ধুত্ব নিয়ে তো একপশলা লেখা চর্চা হয়েছে। শুভ কামনা রইলো। ধন্যবাদ।
সূর্য গল্পের আদল পায়নি। তবে লেখাটা ভাল লেগেছে।
নিভৃতে স্বপ্নচারী (পিটল) vai apnar ai upodes khub valo laglo......mane cholar chesta korbo......khub valo....
উপকুল দেহলভি ভালো বুঝা গেল না, এগিয়ে যান সোনালী আগামীর পথে, শুভ কামনা রইলো.
sakil বন্ধু নিয়ে লেখার এবং বলার কি শেষ আছে কিনবা হবে , সুতরাং আপনার অভিবেক্তি কি করে বাদ দিব . ফরমেট সমসার কারণে বেশ কিছু সমসসা লক্ষ করলাম .
প্রজাপতি মন বন্ধুত্বের ব্যাখ্যা মনে হল, গল্প মনে হয়নি।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪