পরিবার হলো স্বর্গের স্বপ্ন সিঁড়ি

পরিবার (এপ্রিল ২০১৩)

মোঃ আলী আশরাফ খান
  • ১২
  • 0
পরিবার হলো স্বর্গের স্বপ্ন সিঁড়ি
ঘিরে থাকে যেথা ভালবাসার বাঁধন
স্রষ্টার অপার মহিমায় গড়া
থাকে সুখ-সমৃদ্ধির, দুর্বার সাধন।

পরিবার হলো ব্যাকুল হৃদয়া জননীর
সন্তানের প্রতিক্ষায় জানালায় দাঁড়িয়ে থাকা
ঘুম জড়ানো মায়াবী দুটি চোখে
স্বামীর আগমনহেতু বিনিদ্র রাত জাগা ।

পরিবার মানে বাবার শাষন, উদ্বেগ, উত্কন্ঠা
মনের মাধুরী মিশায়ে মা’কে “মা” বলে ডাকা
পরিবার মানে মাঘের হিম শীতল রাতে
বোনের অতি আদরে জড়ানো নকশি কাঁথা ।

পরিবার মানে দুষ্টমিতে অতিষ্ট খোকার
মায়ের চড় খেয়ে, মাকেই জড়িয়ে ধরে কাঁদা
পরিবার মানে মেয়েকে শাষন করে
মায়ের দু’চোখে নামে লোনা অশ্রুর ধারা ।

পরিবার মানে স্নেহে, আনন্দে আবেগে
দুঃখ-সুখের স্বপ্নিল এক সুখানুভূতি
পরিবার মানে সাজানো বাগান
স্বর্গের উজ্জল নীলাভ দ্যুতি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ আলী আশরাফ খান আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা রইল।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি পরিবারের সঙ্গা কবিতায় মাধ্যমে প্রকাশ করার জন্য আশরাফ ভাইকে অনেক ধন্যবাদ....কবিতাটি ভাল লাগলো..........
সূর্য "পরিবার মানে দুষ্টমিতে অতিষ্ট খোকার মায়ের চড় খেয়ে, মাকেই জড়িয়ে ধরে কাঁদা পরিবার মানে মেয়েকে শাষন করে মায়ের দু’চোখে নামে লোনা অশ্রুর ধারা ।" আগে বুঝতাম কিনা এ কথা বলতে পারবো না তবে এখন প্রতিদিনই এ দৃশ্য দেখি। পরিবারের ডেফিনেসন খুব ভালো হয়েছে।
ওসমান সজীব পরিবারের ঘটে যাওয়া সব বিষয়গুলো এই কবিতা ধরা দিয়েছে অনেক সুন্দর কবিতা
আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।শুভ কামনা রইল।
তানি হক পরিবার মানে স্নেহে, আনন্দে আবেগে দুঃখ-সুখের স্বপ্নিল এক সুখানুভূতি পরিবার মানে সাজানো বাগান স্বর্গের উজ্জল নীলাভ দ্যুতি।...পরিবারকে নিয়ে দারুন সুন্দর কবিতা ...
অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল।
এশরার লতিফ ছোট ছোট সম্পর্কের মধুর টানাপড়েনের বর্ণনার মধ্য দিয়ে পরিবারের সামষ্টিক রূপ ফুটে উঠেছে , ভালো লাগলো.
আপনার মন্তব্য আমাকে অনুপ্রানিত করবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।
সুমন পরিবারের সুন্দর কাব্যিক ব্যাখ্যা। অনেক ভাল লাগল।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।
মোঃ কবির হোসেন মোঃ আলী আশরাফ খান ভাই আপনার কবিতাটি চমত্কার, অনেক ভাল লেগেছে. ধন্যবাদ.
কবির ভাই, আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
এফ, আই , জুয়েল # পরিবার মানে সাজানো বাগান / স্বর্গের উজ্জল নীলাভ দ্যুতি-----অসাধারন কবিতা । কবিকে ধন্যবাদ ।।
আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
আবু ওয়াফা মোঃ মুফতি ভালো লাগলো। দৃ.আ.-শাষন - শাসন, অতিষ্ট - আতিষ্ঠ, উজ্জ্বল - উজ্জ্বল।
আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। শাসন, অতিষ্ঠ, উজ্জ্বল এই শব্দগুলির বানান ভুল হওয়ায় আমি দুঃখিত। টাইপ করার পর ভালভাবে না দেখে প্রকাশ করা আমার যথার্থ হয়নি। এ বিষয়ে আমার আরও সতর্কতা অবলম্বন করা উচিৎ ছিল। অনেক সময় টাইপ করতেও ভুল হয়ে যায় যেমন-অতিষ্ঠ শব্দটি আপনি লিখেছেন আতিষ্ঠ। আপনাকে আবারো ধন্যবাদ।

০১ ডিসেম্বর - ২০১২ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪