পুরোনো ডায়েরির ছেঁড়া পাতা থেকে

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

ঈশান মাহমুদ
  • 0
'....একটি নক্ষত্র হয়ে সে টিপ টিপ করে জ্বলছিল আমার হৃদয়াকাশে। মেঘের পর মেঘ এসে হঠাৎ হারিয়ে যায় নক্ষত্রটি। আমার বুকটা যেন দুমড়ে-মুচড়ে ভেঙ্গে যায়, বুকের গভীরে ডানা ঝাপটায় শরবিদ্ধ পাখি। শ্রাবণের মেঘের মতো অন্ধকার বাসা বাঁধে বুকে। ধূসর মেঘের ফাঁকে আমি আজো নক্ষত্রটিকে খুঁজি।

বৈরী  কষ্টেরা উড়ে বেড়ায় আমার চার পাশে। বুকের ভেতর হু হু শূন্যতা আর দীর্ঘশ্বাস। দু:খের নকশী কাঁথা পাড় বুনে যন্ত্রণার  নীল দিয়ে। তবুও স্বপ্ন দেখি যদি সে ফিরে আসে ! কোন এক সর্ষে রঙা ভোরে স্বর্ণালী রোদ হয়ে যদি ছুঁয়ে দেয় আমার ঘুমন্ত চোখ। কিংবা জোছনা জলে চন্দ্র হয়ে আমায় কাছে ডাকে ! অথবা যদি কোন এক বৃষ্টি দিনে ভেজা বাতাস হয়ে আমার দরজায় কড়া নাড়ে !

কিন্তু না, ফিরে না সে।  সবই ফাঁকি, সবই মরীচিকা। বৃথাই কাটে আমার প্রতিক্ষার প্রহর। ধূসর মেঘের মতো কাঁদে মন। এতো জল কষ্টের জল কোথায় রাখি আমি ! কষ্টের পৃথিবীতে অবহেলায় পড়ে আছি, দুমড়ানো কাগজের মতো। এতো দিন পর বুঝে গেছি আমি, তার ভালোবাসা ছিল পৃথিবীর শ্রেষ্ঠ প্রহসন.....।

এক অজানা-অচেনা পথের ক্লান্ত নিঃসঙ্গ যাত্রী আমি । পরিত্যক্ত ক্যাসেটের ফিতার মতোই সে পথের দৈর্ঘ্য। আমার হৃদয়ে এখন ভালোবাসা নেই, আছে শুধু ভালোবাসা হীনতার তুমুল যন্ত্রণা । স্বপ্নহীন দুটি চোখে এখন ঘুম নেই, আলোকিত ভোর নেই। আছে শুধু নিরন্তর অমাবস্যা আর কালি গোলা অন্ধকার, খা খা শূণ্যতা আর সীমাহীন অপূর্ণতা।

তবুও প্রত্যাশা করি যেখানেই থাকুক, সুখে থাকুক সে। ভালো থাকুক আমার প্রত্যাশার চেয়েও বেশী। আমার জীবন না হয় মেঘলাই থাকুক, তার জীবন ভরে উঠুক প্রাপ্তি এবং পূর্ণতায়...।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাজিদ খান পড়তে ভাললেগেছে , এটা গল্প নাকি গদ্য কবিতা বুঝলাম না । তবে আরো গভীরতার প্রয়োজন ছিলো । ভোটিং বন্ধ কেন???
আসলে এটা হৃদয়ের আবেগ আপ্লুত কিছু কথা দিয়ে সাজানো কষ্টের ঊপখ্যান। অনেক ধন্যবাদ এবং শুভ কামনা সাজিদ খান। আর হাঁ ভোটিং বন্ধের ব্যাপারটি ঠিক আমার বোধগম্য হচ্ছে না। আমি কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলাম ভোটিং অপশনটা খুলে দিতে। কিন্তু এরা দেখছি কোন মেইল-টেইলকেই পাত্তা দেয় না।
রোদের ছায়া পড়তে খুব ভালো লাগলো , কিন্তু একটা গল্প নাকি গদ্য কবিতা বুঝলাম না ।
আসলে এটা হৃদয়ের আবেগ আপ্লুত কিছু কথা দিয়ে সাজানো একটি কষ্টের ঊপখ্যান। ধন্যবাদ রোদের ছায়া। :)
মিলন বনিক আত্মউপলব্ধির অনিন্দ্য সুন্দর কথামালা.....খুব ভালো লাগলো....
ধন্যবাদ এবং শুভ কামনা মিলন বনিক। :)
ওসমান সজীব গল্পটা মোটামুটি লেগেছে
আসলে এটা হৃদয়ের আবেগ আপ্লুত কিছু কথা দিয়ে সাজানো কষ্টের ঊপখ্যান। অনেক ধন্যবাদ osmansajib
এশরার লতিফ বাহ, বেশ.
ধন্যবাদ এবং শুভ কামনা এশরার লতিফ। :) ধন্যবাদ এবং শুভকামনা এশরার লতিফ। :)
Tumpa Broken Angel অসাধারণ লিখেছেন। খুব ভালো লাগল।
অনেক ধন্যবাদ Tumpa Broken Angel । আপনার মন্তব্য আমাকে নিঃসন্দেহে অনুপ্রাণিত করবে। :)

২৮ নভেম্বর - ২০১২ গল্প/কবিতা: ১৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী