একটি শুঁয়াপোকা

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

আদিব নাবিল
  • ২১
মনটি ভীষণ ভার। মাথা মাটিতে মিশিয়ে গুটি গুটি চলে। পেট ভর্তি সবুজ কচি পাতা। উদগার তৃপ্তির ঢেকুর। তবুও বিষণ্ন….নিন্দা অপমানে। জন্মই তার বৃথা মনে হয়।

ফলারোহনে ব্যস্ত মানুষের কোলাহল। ‘‘….ইশশ…গা ঘিনঘিনে শুঁয়াপোকা’’- সুন্দরের পূজারী মানুষের অসুন্দরের প্রতি ঘৃণা!

কষ্টানুভূতি নিয়ে শুঁয়াপোকা…বন্ধ করে ঘরের জানালা। পণ করে দেখাবে না আর কাউকে, এই কদাকার রূপ। মাটির ঘরে কপাটবিহীন, অনশন ব্রতে বন্দি। নিসর্গের সন্তান সেও, প্রকৃতি তাই ভুলতে পারে না তাকে। শান্তির পেলব ছোঁয়ায় ঘুম পাড়িয়ে দেয়…..।

ঋতু পরিবর্তনের ডাক আসে। ঠক ঠক করে কে যেন ঘুম ভাঙায়। খিড়কি পথে উজ্জ্বল আলো ….আড়মোড়া ভেঙে ডানা ঝাপটায়।
গা ভাসায় মুক্তির আনন্দে।
‘‘….ওমা…কি রঙচঙে প্রজাপতি গো….’’ পুজারীর উচ্ছাস!

প্রজাপতি চঞ্চু ডোবায় ফুল মঞ্জরীতে। মুক্তির আনন্দ, নানা রঙে ঝিলিক মারে, বাহারী পাখায়।….প্রতিবন্ধমুক্ত অদম্য সৃজনী!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৃন্ময় মিজান অনেক অনেক ভাল লাগল লেখাটি।
মারুফ মুস্তাফা আযাদ শব্দ অনেক অল্প, কিন্তু বিশাল একটা গল্প। খুব ভালো হয়েছে। হৃদয় স্পন্দিত হয়ে উঠল।
Sujon ছোট হলেও ভালো..........
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# ব্যতিক্রমধর্মী রচনা, ভালো লাগলো। ধন্যবাদ ।
আহমেদ সাবের মানুষ সৌন্দর্যের পূজারী। গোবরে পদ্ম ফুল ফুটলেও গোবর নিয়ে কেউ মাতামাতি করে না। সেই বাস্তব সত্যটাকে তুলে ধরে আনা হয়েছে সুনিপুণ ভাবে এই অনুগল্পে। গল্পকারকে শুভেচ্ছা।
মোঃ আক্তারুজ্জামান ব্যতিক্রমী এবং সুন্দর স্বাদের অনুগল্প- খুব ভালো লাগলো|
প্রজ্ঞা মৌসুমী গল্পে, অল্পকথায় গভীর ভাব প্রকাশ করা দেখে প্রশংসা করি আপনাদের। ভালো লাগলো লেখনী ও ভিন্নতা। দৃষ্টিভঙি/ সৌন্দর্য-চেতনা নিয়ে একটা সূক্ষ্ম কটাক্ষ ফুটিয়ে তুললেন রূপকের মাধ্যমে...ভালো লাগলো। শেষটা মুগ্ধ করলো। অন্ধকারে জন্ম নেয়া আলো আবার অসুন্দরের ভেতর সুন্দরের জন্ম। সুন্দর ভাবনা! শুঁয়াপোকা থেকে প্রজাপতি হওয়ার ব্যাপারটা আরো একটু ডিটেইলস পেলে খুশি হতাম। ...শুঁয়াপোকাদের জন্য অনেক ভালোবাসা... শুভেচ্ছা আপনাকে।
আজ অনেকগুলো মন ভাল করার মত মন্তব্য পেলাম। লেখক জীবনই সার্থক হয়ে যাওয়ার মত মন্তব্য। আপনিসহ সবার প্রতি কৃতজ্ঞ, প্রজ্ঞা আপু।
মামুন ম. আজিজ এটাকে গদ্য কবিতা হিসেবেও চালানো যাবে। বেশ মনোভাব
হয়তো মামুন আজিজ ভাই। এসব বুঝি কম, মুক্তগদ্য বলা যায়? ভাল লেগেছে শুনে ভাল লাগলো।
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# শুঁয়োপোকা থেকে যে প্রজাপতির জন্ম এই ব্যপারটাই ভুলে গিয়েছিলাম। যেকারনে গল্পের টুইস্টটা এতো দুর্দান্ত লেগেছে। চঞ্চু শব্দের মানে কি? গল্পটা পড়ে কেন যেন খুব অভিভূত বোধ করছি ...
চঞ্চু শব্দটা পাখির ক্ষেত্রে প্রযোজ্য। লম্বা ঠোঁট। এখানে মনের খেয়ালে লাগিয়ে দিলাম। আপনার মন্তব্যে অভিভূত হলাম, রনীল ভাই।

০২ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪