দ্বিধা

শীত (জানুয়ারী ২০১২)

আদিব নাবিল
  • ২৪
  • 0
  • ২৪
বড্ড শীত….উফফ….। মাফলার, সোয়েটার ভেদ করে অস্থিসার শরীরের ভেতর পর্যন্ত পৌঁছে যাচ্ছে পৌষের শৈত্যপ্রবাহ। মাঝবয়সী লোকটা লোকাল বাসে করে ঘরে ফিরছে। চলন্ত যানের বদ্ধ জানালার হাজার ছিদ্র দিয়ে বাতাস ঢোকে। শীত মানছেই না। ঠাণ্ডার জ্বালায় বসে থাকাই কষ্টকর। তবুও সারা দিনের ক্লান্তিতে ঝিমুনি আসে তার।

স্বপ্নেই মনে হয়, বেশ একটা উষ্ণতা ঘিরে ধরে তাকে। আরামে ঘুম গাঢ় হয়। বেশ কয়েকদিন সূর্যের দেখা নেই। টুটাফাঁটা ছাপড়া ঘরে শীতে থড়থড় শুয়ে থাকা। ঘুমাতে পারেনি গত ক’টা দিন। হঠাৎ পাওয়া আরামের আবেশ ঘুমের ঘোরে তাড়িয়ে তাড়িয়ে ভোগ করে।

…..আগুন….আগুন….বাঁচাও….বাঁচাও চিৎকার তার ঘুম ভাঙাতে ব্যর্থ!

মানবীয় সব অনুভূতি প্রায় হারিয়ে বসেছে মানুষটি। নিজের মাংস পোড়া গন্ধে নিদ্রা ভাঙে। বাইরে ভয়াবহ শীত, তারচেয়েও কঠিণ দেশ-সমাজ-বাস্তবতা। আরামের উষ্ণতা ছেড়ে বাইরে বেড়িয়ে শীতার্ত ক্ষুধার্ত দুনিয়ার মুখোমুখি হতে ইচ্ছে করে না তার। এখানে আগুনে খাচ্ছে চলমান বৈরী সময়ের ভুক্তাবশিষ্ট দেহ। কীই বা আছে বাকী, খেলে খাক।

স্বজনের চিৎকারে দ্বিধা জাগে। তাদের প্রয়োজনেই হয়তো বেরুনোর তাগিদ পায় কিছুটা। দোদূল্যমান ভঙ্গিতে বাসের জানালার বাইরে পা বের করে। অনলের অন্তরে দ্বিধা নেই। সময় সুযোগ কোনটাই দিল না।

দাউ দাউ আগুন জ্বলছে। পুড়ছে একটি দেহ। পরদিন পত্রিকায় ছবি হয়ে যান তিনি। ক্যাপসন দেখে সবাই। পেছনের কাহিনীটি কয়জন অন্তরে অনুভব করে!

(প্রথম আলো ১৯/১২/২০১১খ্রি. তারিখের ছবিসহ খবর। হয়তো পড়েছেন অনেকেই। না পড়ে থাকলে অথবা ভুলে গেলে দেখতে পারেন এই ঠিকানায়- http://www.prothom-alo.com/detail/date/2011-12-19/news/209812)
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Lutful Bari Panna ছোট্ট কিন্তু অসাধারণ একটা লেখা.. অভিভাদন লেখককে..
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১২
মিজানুর রহমান রানা বাস্তবতার আলোকে গল্পটি সাজিয়েছেন বেশ নিখুঁত শিল্পীর বুননে। মোবারকবাদ।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১২
নিরব নিশাচর লেখাটির প্রতি শ্রদ্ধা রইলো ..
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১২
sakil khoborta aponar lekhar madhome puonoray hailaits hoyeche .
ভালো লাগেনি ১৫ জানুয়ারী, ২০১২
এফ, আই , জুয়েল # সমাজ সচেতনতার ইঙ্গিতে একটি অন্য রকম ইনফরমেশন দেয়া গল্প । ===৫
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১২
amar ami মাঝে মাঝে খেলেও মনে হয় আরো একটু খেতে পারলে ভালো হত, গল্পটি পরে মনের অবস্থাটাও অমনি হয়েছে .....আরো একটু কি লিখা যেত না ? আমি পড়তে পারতাম তবে ! দারুন প্লট ছিল ......
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১২
মোঃ আক্তারুজ্জামান সমসাময়িক সামাজিক চিত্র সুন্দর একেছেন খুব ভালো ভালো|
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১২
মামুন ম. আজিজ লেখকরাই তো সমাজের দর্পণ। আমারও শ্রদ্ধা রইল
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১২
আহমেদ সাবের “এখানে আগুনে খাচ্ছে চলমান বৈরী সময়ের ভুক্তাবশিষ্ট দেহ” – একটা সমাজ সচেতন লেখা। গল্পকারকে শুভেচ্ছা।
ভালো লাগেনি ১০ জানুয়ারী, ২০১২

০২ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪