বন্ধু তোমার পথের সাথিকে চিনে নিও...

বন্ধু (জুলাই ২০১১)

আদিব নাবিল
  • ৮৫
  • 0
  • ১৮
জানি তুই খুব রাগ করে আছিস
মানি, অতি সংগত অভিমান।
সেই যে গেলি, একতরফা সেতুবন্ধ রেখেছিলি
কিন্তু আমি, বিরাগ অহম হিংসা- যাই হোক,
অনৈক্য করেছি বহাল।

অর্পনাকে নিয়ে গেলি, ছিলি বিভুঁইয়ে
মিশ্র অবস্থানে, খবর পেতাম মাঝে সাঝে।
কী যেন অসুখে, দেহে নাকি মনে
শয্যায় ছিলি কিছুদিন।

অবশেষে মুক্ত হয়ে ফিরে এলি নিজভূমে।
একটিবার নেইনি খবর!
কেন তার ব্যাখ্যা দেব একদিন সশরীরে।
অনেকদিন ভেবেছি, যাব তোর কাছে
গিয়েও ফিরে এসেছি একবার
তোর বাড়ির কাছ থেকে, মুখচোড়া লাজে।

পাঁচ নম্বর রোডের বারো নম্বর বাড়িটি তোর।
একই আবাসনে জায়গা কিনেছি, তোর অগোচরে।
কাল যাব দেখতে আমার তেরো নম্বর প্লট।
একটা কৃষ্ণচূড়া চারা লাগাবো,
ছায়া তুইও পাবি
যথেষ্ট হবে ঢাকতে, আমাদের ছোট দু’টি ঘর।
বন্ধু আমার, মান ভাঙ এবার
কথা দিচ্ছি, তোর পাশেই কাটাব, দ্বিতীয় জীবন।

একলা গেছিস, এবার করিনি অভিমান।
তুই আমি থাকব, পাশাপাশি, একি সবুজ গালিচার নীচে
কৃষ্ণচূড়ার ফুল রাঙাবে তোর আর আমার পাশাপাশি বসতিকে।



আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রওশন জাহান ফলাফল দেখে কিছুটা দু:খিত হয়েছি.আমি ভেবেছিলাম আপনার লেখাটা বিজয়ী হবে. আপনি এগিয়ে যান . সুন্দর সময় আসবেই .
আদিব নাবিল আমি মুগ্ধ পাঠক সাড়াতে! বিশ্বাস করতে কষ্ট হচ্ছে, আমি ১২২ ভোট পেয়েছি।
ম্যারিনা নাসরিন সীমা কথা দিচ্ছি, তোর পাশেই কাটাব, দ্বিতীয় জীবন। -অসাধারন ! বিশেষ করে এই চরণটি ।কবির জন্য অনেক অনেক শুভকামনা ।
আদিব নাবিল পরবাসী ভাইয়া, আপনার প্রবাস জীবনে আমার কবিতা যদি একটু শান্তির ছোঁয়া দিয়ে থাকে, তাহলে আমার লেখা সার্থক।
পরবাসী শ্রীকান্ত আচার্যের বিখ্যাত গান দিয়ে কবিতা (আমরা প্রবাসীরা এই গান গুলা খুব পছন্দ করি ) লিখলেন, খুব ভালো লেগেছে । আমি পছন্দ করলাম ।
আদিব নাবিল শ্রীকান্ত আচার্যের সেই বিখ্যাত গান থেকেই নামটা নেয়া হয়েছে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ, কনক ভাইয়া।
কুতুব উদ্দিন কনক আপনার কবিতার নামে একটা বিখ্যাত গান আছে । কবিতাটাও বিখ্যাত হতে পারে, একেবারে খারাপ তো লেখেন নাই ভাইয়া । পছন্দ করলাম ।
আদিব নাবিল ধন্যবাদ ফিরোজ ভাইয়া। সুমন@ কবিতার সাথে কবিতা জুড়ে আপনার অভিব্যক্তিটি ভাল লাগলো খুব।
sumon miah বড় অভিমানি বন্ধুরে তুই , মুখ তুলে দেখনারে একবার , তোকে হারিয়ে যেন সবি হারালাম , আমার আর কিছু নেই হারাবার । কষ্ট তাই বুকে নিয়ে , দেখি তোর পথ চেয়ে ,কখন সময় হবে তোর পিরে আসবার , অভিমানি বন্ধুরে তুই , মুখ তুলে দেখনারে একবার । .........একান্ত নিজের করে ভাবলাম । কবিতা ভাল লাগলো শুভ কামনায় ।
A.S.M. Firoz খুব ভালো, ধন্যবাদ।

০২ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ২৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪