মুক্তি যোদ্ধা

মুক্তিযোদ্ধা (ডিসেম্বর ২০১২)

Md. Mainuddin
  • ২৮
  • ৬১
মুক্তি পিয়াসি মুক্তিযোদ্ধা মোরা ; খুন পিয়াসি নৈ।
১৭৫৭’র প্রহসন আর ১৭৬৩’র ব্যর্থ প্রয়াস ব্যাথা,
বক্ষে-স্কন্ধে বৈ।
কখনো ফকির মজনু সাজি, ব্রেলভি-তিতু-সূর্য সেন ও হই,
উমিচাঁদ,রাজবল্লভ,ইয়ারলতিফ আর রামচন্দ্রের মিরজাফরিতে
অবশেষে,পরাজিতের সনদ লই।
৪৭ গেলো, ৫২ এলো খুন-রাঙা প্রাতে নিয়ম মতই,
আমরা মাড়ালাম সালাম,বরকত,রফিক,শফিউরের সেই পথই।
৬৯ এ দেখলাম সাত-সকালে আসাদের রক্তাক্ত শার্টই,
স্বাধিনতা এলনা ৭০ এলো নিয়ে বিজয়ের লগ্নই।
৭১ এ লড়ে নিঃশব্দে মরে রয়ে গেলাম অজ্ঞাতই,
আড়াল ছেড়ে কাপুরুস-নপুংসকরা এসে হয়ে গেলো বিখ্যাতই।
স্বাধিনতা সংগ্রামের ২১৪ বছরের পথ পরিক্রমণে
অটল-হিমাদ্রির মত অবিচল রই।
পরাধীনতার লৌহ জিঞ্জির ভেঙ্গে,
বিজয় পতাকা করি উড্ডীন স্বতঃই।
অথচ,এখন স্বাধিন দেশে পরাধীনতার বেশ,
আর নোংরা রকমের হৈচৈ,
তবে কী স্বাধিনতার মূল চেতনা,
অতলান্তিকের গহবরে রবে চিরদিনই?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # সুন্দর ।।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১২
শিউলী আক্তার অথচ,এখন স্বাধিন দেশে পরাধীনতার বেশ, আর নোংরা রকমের হৈচৈ, তবে কী স্বাধিনতার মূল চেতনা, অতলান্তিকের গহবরে রবে চিরদিনই?------- অনেক ভাল একটি কবিতা লিখেছেন ভাই ।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
অনেক অনেক ধন্যবাদ।সুখে ও শান্তিতে থাকুন।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
সূর্য ই প্রত্যয়ে প্রত্যয়ি কাব্য। আসলে স্বাধীনতা আমরা বারবার খুয়েছি এসব উমিচাঁদ,রাজবল্লভ,ইয়ারলতিফ আর রামচন্দ্রের মিরজাফরিতে। শেষ প্রশ্নটার উত্তর হবে দুরকম যদি এসব মীরজাফরদের পরাজিত করা যায় তবে উত্তর হবে না। আর যদি এদের সাথে আপোষ করে বেঁচে থাকি তবে এ প্রশ্নটাও থেকে যাবে অনাদিকাল। ভাল লাগা রইল।
ভালো লাগেনি ২৬ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ সুর্য ভাই।আপনি সময় করে কবিতাটি পড়েছেন এবং আপনার সুচিন্তিত ও চমৎকার মন্তব্য দিয়ে আপনার অনুভুতি ব্যাক্ত করেছেন।ধন্যবাদ ভালো থাকুন।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
সুমন অনেক দূর টেনে নিয়ে গেলেন, কিছু কিছু মীরজাফর থেকেই যায় ওরা বারবার মানুষকে ভুল বোঝায়, কখনো ধর্মের নামে কখনো রাজনীতির নামে। এর পরও সংগ্রাম হয় স্বাধীনতা ছিনিয়ে আনতে হয়। সব চাওয়া হয়ত পূরণ হয়নি তবে অনেক ক্ষেত্রেই আমরা যাদের অধিন ছিলাম তাদের চেয়ে সফল। ভাল লাগল আপনার ইতিহাস নির্ভর কবিতা।
ভালো লাগেনি ২৫ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ সুমন ভাই।আপনার চমৎকার অনুভুতির সাথে আমার অনুভুতিখানা এক করলাম।প্রকৃত পক্ষে আমাদের ঘুম থেকে জাগতে হবে।তবেই হয়তো মিরজাফরদের চিনতে পারবো।অসংখ্য ধন্যবাদ কবিতাটি পড়েছেন বলে।।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
তাপসকিরণ রায় লেখাটির কোনো কোনো জাগা বেশ বলিষ্ঠ আবার কোনো জাগা শব্দ সজ্জায় বেমিল ঘটেছে--লাইনে মিল দিতে গিয়ে কিছু বিভ্রমতার সৃষ্টিও হয়েছে বলে মনে হয়.সব মিলিয়ে ভালো লেগেছে বলা যায়.
অনেক অনেক ধন্যবাদ আপনার মহা মুল্যবান মন্তব্যের জন্য। অনেক প্রতিক্ষার পর আপনার মুল্যবান কমেন্টের দেখা পেলাম।হ্যা, কবিতাটির অনেক জায়গাতেই এই ছন্দমিলের বিভ্রম রয়েছে।আসলে চেস্টা করে দেখেছি কবিতা হয় কিনা।এতো গুরুত্বপুর্ণ বিষয়ে অপটু হাতে লিখা।দোয়া করবেন।ভালো থাকুন।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
দুরন্ত পাঠক সুন্দর কবিতা।
ধন্যবাদ।
ভালো লাগেনি ২৬ ডিসেম্বর, ২০১২
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ইতিহাস মন্থন করে তুলে আনা তথ্যে কবিতার মান বেড়েছে নিঃস্বন্দেহে....বর্তমান নতুন প্রজন্মের কবিদের আবেগকে নাড়া দেয়ার মতো একটি কবিতা ...ভীষণ ভাল লাগলো.....উমিচাঁদ=উমিরচাঁদ হবে নাকি?......মাইনুদ্দিন ভাই আপনাকে সুন্দর একটি কবিতা উপহার দেয়ার জন্য অশেষ মুবারকবাদ....................
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ জ্যোতি ভাই আপনার অযাচিত এ প্রশংসার জন্য।হ্যা, জানিনা আমাদের নতুন প্রজন্ম নিজেদের অতীত জানার বিষয়ে কতটুকু আগ্রহী।না, শব্দটি আমি উমিচাঁদ হিসেবেই পড়েছি।শুদ্ধ বানান কীরুপে জানিনা।। ভালো থাকুন।
সিপাহী রেজা ভালো লাগলো। শেষ প্রশ্নটার উত্তর হিসেবে আমি সংক্ষেপে বলব 'না' !
ভালো লাগেনি ২২ ডিসেম্বর, ২০১২
অনেক শুভেচ্ছা আপনাকে।আপনার ভালোলাগা আমার সার্থকতা।তবে ৭০ পুর্ববর্তী রাজনীতি ও রাজনীতিবিদ আর হবেনা তাই হয়তো আশা করা বৃথা।।
প্রিয়ম অনেক অনেক সুন্দর লাগলো |
ভালো লাগেনি ২০ ডিসেম্বর, ২০১২
অভিবাদনম ভাই প্রিয়ম।।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# স্বাধীনতার মূল চেতনা, শোষণ-বঞ্চনা থেকে মুক্তি আর স্বাধিকারের লড়াই। স্বাধীনতার চেতনা ধর্মহীন ধর্মনিরেপক্ষতা বা নাস্তিকতা নয়। অথচ স্বাধীনতার চেতনার কথা বলে বলে মুখে ফেনা তুলে আমরা জিগির তুলছি ধর্মনিরেপক্ষতার তথা নাস্তিকতার। আর দেশকে প্রতিবেশী রাষ্ট্রের আজ্ঞাবহ রাজ্যে পরিণত করছি। এই সব হীণমন্যতার অবসান হওয়া বাঞ্ছনীয়।
ভালো লাগেনি ১৬ ডিসেম্বর, ২০১২
জ্বী ভাই, স্বাধীনতার চেতনা বলতে শুধু ধর্মহিনতা, ধর্মনিরপেক্ষতা বা নাস্তিকতা ইত্যাদি অনেকের মনোবাঞ্চনা বা চিন্তা চেতনা হলেও আমার কিন্তু নয়।আমি এখানে স্বাধীনতার মূল চেতনা বলতে শোষণ-বঞ্চনা মুক্ত, স্বাধীকারের পূর্ন বাস্তবায়ন, স্বাধীন মত প্রকাশের স্বাধীনতা, অথনৈতিক মুক্তি তথা বাঁচার মতো বাচাকে বুঝিয়েছি।হ্যা, কোন রাষ্ট্রের পদলেহী বা আজ্ঞাবহ থাকাআ আমাদের ফ্যাশন হয়ে গেছে।আমরা ভুলেই গেছি আমরা যে একটি স্বাধীন জাতি। আমিও একমত এই হীনমন্যতার অবসান কল্পে।।ধন্যবাদ আপনাকে কষ্ট করে আমার শত ভুলে ভরা লেখাটি পড়েছেন বলে।।ভালো থাকুন।
ভালো লাগেনি ১৬ ডিসেম্বর, ২০১২

০৭ অক্টোবর - ২০১২ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪