অনিরুদ্ধ

মুক্তিযোদ্ধা (ডিসেম্বর ২০১২)

পাপিয়া সুলতানা
  • ৩৪
  • ১৩
রুদ্ধশ্বাস সময়
মিহি তাঁরের সুতোয় বোনা লাল সূর্য
বুকের পাঁজরে গাঁথা সবুজ গালিচার বুনন
চোখের তারায় বান ভাসি স্বপ্ন ছোঁয়ার স্বপ্ন
দু হাতের বজ্র মুষ্টি, বিভাগী রাতের দুঃস্বপ্ন
আশা নিরাশার দোলাচলে যাযাবর জীবন !

আঠারো শ সাতান্নার ফিনকি দেয়া রুধিরের শপথ
আসমানের নীলিমা থেকে আচানক নেমে আসা হাত
ক্ষণপ্রভার সাঁওতালি গীত
চাঁদের আঁকড়ে মাকড়শার জাল
অনিরুদ্ধ চেতনা
কামনার লাল টিপ বাতাসের কপালে !

নির্ঘুম চতুরঙ্গ পাদপের আশে
ভোঁদড়, ডাহুক ডাকে আশে-পাশে
রনীল হুঙ্কার সুনীল আকাশে
মৃন্ময়ীর আর্ত চিৎকার ভাসে বাতাসে
নির্ঘণ্টের অপেক্ষায় অবগুণ্ঠিত কাল বেলা !

হাতের মুঠোয় হাসে চাঁদ
বুলেটের অগ্রভাগ --
সুখ বহ্নি অনিরুদ্ধ চেতনার ধ্রুবতারা উল্লাস !!
















আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এম এ মান্নান চোখের তারায় বান ভাসি স্বপ্ন ছোঁয়ার স্বপ্ন দু হাতের বজ্র মুষ্টি, বিভাগী রাতের দুঃস্বপ্ন আশা নিরাশার দোলাচলে যাযাবর জীবন ! -------- আপনি ভাল লেখেন ! একটু শুধু কাঠিন্য !
এফ, আই , জুয়েল # সুন্দর ।।
ঐশী নির্ঘুম চতুরঙ্গ পাদপের আশে ভোঁদড়, ডাহুক ডাকে আশে-পাশে রনীল হুঙ্কার সুনীল আকাশে =------------ বাহ দারুণ হাত !
জোনাকি ক্ষণপ্রভার সাঁওতালি গীত চাঁদের আঁকড়ে মাকড়শার জাল অনিরুদ্ধ চেতনা কামনার লাল টিপ বাতাসের কপালে !------ দারুণ দারুণ সব উপমার মেলা বসিয়েছেন কবিতায় !
জসীম উদ্দীন মুহম্মদ রনীল হুঙ্কার সুনীল আকাশে মৃন্ময়ীর আর্ত চিৎকার ভাসে বাতাসে নির্ঘণ্টের অপেক্ষায় অবগুণ্ঠিত কাল বেলা ! ----- বাহ দুর্দান্ত লিখেছেন পাপিয়া সুলতানা !
ভাবনা হাতের মুঠোয় হাসে চাঁদ বুলেটের অগ্রভাগ -- সুখ বহ্নি অনিরুদ্ধ চেতনার ধ্রুবতারা উল্লাস !!----------- শব্দ ও বাক্যের ব্যবহার খুব সুন্দর !
মোহসিনা বেগম আঠারো শ সাতান্নার ফিনকি দেয়া রুধিরের শপথ আসমানের নীলিমা থেকে আচানক নেমে আসা হাত ক্ষণপ্রভার সাঁওতালি গীত চাঁদের আঁকড়ে মাকড়শার জাল অনিরুদ্ধ চেতনা কামনার লাল টিপ বাতাসের কপালে ! -------- কোন এক মুক্তিযোদ্ধার অনিরুদ্ধ চেতনার কবিতা । বেশ ভাল লাগলো ।
সূর্য মুক্তির একটা চেতনা পাওয়া যায়, তবে তার বাস্তবায়নে সৈনিকের অভাব বোধ হলো কবিতায়। ভালো আরো ভালো ভালো কবিতা পাব আশা রাখছি।
তাপসকিরণ রায় কবিতা ভালো লেগেছে ঠিকই তবে দ্রোহী বিদ্রোহী ভাব কোথায়?তা না হলে সুন্দর ভাবনা ও উপমায় ভরা আপনার কবিতা মনে দাগ কাটে বটে!
হিমেল চৌধুরী হাতের মুঠোয় হাসে চাঁদ বুলেটের অগ্রভাগ -- সুখ বহ্নি অনিরুদ্ধ চেতনার ধ্রুবতারা উল্লাস !! ...... বেশ চমৎকার একটি কবিতা।

২৭ সেপ্টেম্বর - ২০১২ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪