সরলতার এপিঠ ওপিঠ

সরলতা (অক্টোবর ২০১২)

ইয়াছিন বাংলাদেশি
  • 0
  • ১৬৩
সত্যি ! পৃথিবীটা বড় আজব একটা জায়গা ! এখানে কেউ কারো নয় । তবে প্রয়োজনের বেলায় ঠিক উল্টো । আপনার কাছ থেকে যদি কিছু নেওয়া বা পাওয়ার থাকে , তাহলে পাচাটতেও রাজি অনেকে । এতে মান গেল না কি হল , তা ভাবার মত সময় কারো হাতে নেই এখন । বুঝলেন ! সবাই শুধু স্বার্থটাকে চিনে । তাই মুখে মধু ঢাললেও অন্তরে কিন্তু ঠিকই বিষেরবৃষ্টি ঝড়ে । সেই বিষে যেকোন সময় নীল হয়ে যেতে পারে আপনার বদনখানি । প্রচন্ড আক্ষেপ থেকে কথাগুলো বলল , করিম মিয়া ।আসলে কদিন হল তার বউটা পালিয়ে গেছে কোন এক জোয়ানছেলের হাত ধরে । সাথে নিয়ে গেছে তার এতদিনকার রোজকার । কত কষ্ট করে কারবারটা দাঁড় করিয়েছে সে। প্রথম বারেই লাখ টাকা লাভ । তার কিনা সবটাই নিয়ে চলে গেল ! আরে মুখপুরী , গেলি যখন এক কাপড়ে যেতে পারলিনা ! আমার টাকা পয়সা নিয়ে গেলিকেন ? এভাবেই মনের সমস্ত ক্ষোভ ঝাড়ল সে । পাশে বসা রহিম শেখ হু-হ্যা কিছুই বলছেন না । শুধু ক্ষাণিক বাদে মুচকি হেসে উঠছেন , আর চায়ের কাপে চুমুক দিচ্ছেন । এসময় তারেক নামের একটি ছেলে এসে জানাল , চাচী ফিরে এসেছে ।এই মাত্র দেখে এল সে । কথাটা শুনেই খুন চেপে গেলকরিম মিয়ার মাথায় । কি ! এত্ত বড় সাহস ? আবার ফিরা আইছে আমার ভিটায় ! আমি যদিওরে ঝেঁটিয়ে বিদায় না করিতো আমার নাম করিম মিয়াই না । বলেই হন্ত-তন্ত করে বাড়ির পথে পা বাড়াল সে ।
উঠোনে পা রেখেই হাঁক ডাক ছাড়ল করিম মিয়া । সাথে সাথে ঘোমটা মাথায় বেরিয়ে এল একজন মাঝাড়ি গড়নের মহিলা । ঘোমটা দেখে আর একমহূর্তও ঠিক থাকতে পারলনা সে । ক্রোধে অগ্নিমূর্তি ধারণ করে হেঁচকা টানে সরিয়ে ফেলল ওটা । এরপর জোর গলায় বলতে লাগল ,
- কুলটা , বেহায়া , বহুকামীডাইনি ! নাগরের সাথে রং তামাশা কইরা আবার পা দিছসআমার ভিটায় ! তোরতো দেখি অজগরের চাইতেও বড় কইলজা !
এরকম যত গালি গালাজ জানা ছিল , এক এক করে মাঠে নামাল করিম মিয়া । কিন্তুতার সব আয়োজনই ভেস্তে গেল। একটা টুঁ শব্দও করলনা তার বউ । বরং আরো এগিয়ে এসে টানতে টানতে ঘরে নিয়েগেল তাকে । তখনও সে বকে যাচ্ছে অনবরত ।
আজ বছর পাঁচেক হয় করিম মিয়ার মাথা নষ্ট । অনেক বৈদ্য কবিরাজ দেখিয়েছে , কিন্তু কিছুতেই কিছু হয়নি। হাতে টাকাও নেই যে , একজন ভাল ডাক্তার দেখাবে । তাই এভাবেই কোনমতে দিন কাটছে তাদের । করিম মিয়ারএকটাই পাগলামি , খালি বউকে গালি গালাজ করা আর অন্যের কাছে বউয়ের নামে মিথ্যে নিন্দা করা । এতে একটুও রাগ করেনা তার বউ । ছেড়েও যায়না তাকে । বাবা-মা কত চেষ্টা করেছেন, পাগলের হাত থেকে ছাড়িয়ে নিয়ে অন্য জায়গায় বিয়ে দিতে । কিন্তু কিছুতেই রাজি হয়নি সে । তার এক কথা, সুখের সময় যার সাথী ছিল এখন তার দুঃখের বেলায় তাকে একলা ফেলে চলে যাবে !কখনোই না ! সেযে সত্যিই ভালবাসে তাকে ।
করিম মিয়ার কপাল ভাল , যে পূণ্যের উছিলায় এরকম একটাবউ পেয়েছে সে । নইলে আজকের জমানায় এরকম বউ-ভাগ্য কারো হয়না । তবে সেও খুব ভালবাসতো বউকে । একমুহূর্তের জন্য আড়াল হতে দিতনা । সব আবদার মিটাতো খুশি মনে । কখনো রাগ মুখে কথাও বলতনা সে । সবসময় মন বুঝে চলত । তাই বোধ হয় বউটাও তাকে এমন করে ভালবাসতে পারছে , পুরণো স্মৃতিগুলো মনে করে।
করিম মিয়া আসলেই খুব সরল মনের মানুষ ছিল । কারো চোখের পানি একদম সইতে পারতনা । একদিন হল কি , নিজের জন্য আর বউয়ের জন্যকেনা কাটা করতে বাজারে গেল সে । সেখানে দেখা পেল এক অচেনা পাগলের । যে কিনা ক্ষুধার জ্বালায় কাদা মাটি থেকে কুড়িয়ে কুড়িয়ে পচা ফল খাচ্ছিল । তা দেখে আর স্থীর থাকতে পারলনা সে । তত্ক্ষণাত হোটেলে নিয়ে গিয়ে পেট ভরিয়ে খাইয়ে দিল তাকে । সেদিন সেই পাগল দুহাত তুলে দোয়া করেছিল তার জন্য । এরকম চেনা অচেনা অনেক লোকেরই উপকার করেছে সে । কিন্তু তবুও কেন যে আল্লাহ তাকে পাগল বানিয়ে দিলেন , তিনিই জানেন । শুনেছি ভাল মানুষেরা নাকিবেশি দিন বাঁচেনা । হয়তো সে জন্যই আজ সে পাগল ! তবেএ কথা সত্যি যে , করিম মিয়ার সরলতার কাছে তার পাগলামি একেবারেই পরাস্ত । কেননা সে আগেই সবার মন জিতে বসে আছে । হয়তবা আল্লাহরও । তাই তার মুখেরকঠিন গালিও আজ খাঁটি মধুরমত লাগে সবার কাছে ।
করিম মিয়ার বউটা অনেক কষ্ট করে । খেয়ে পড়ে বাঁচার জন্য সেলাইয়ের কাজকরতে হয় তাকে । ঘরে বসেই নিজের শখের সেলাই মেশিনটাদিয়ে আশ পাশের মেয়ে বউদেরজামা কাপড় আর ছায়া ব্লাউজবানিয়ে দেয় সে । বিনিময়ে গ্রহণ করে অল্প কিছু টাকামজুরি । ফলে সবাই আসে তাদের প্রয়োজনে করিম মিয়ার বউয়ের কাছে । এতে দু পয়সা রুজি হয় তার । তাইদিয়ে মস্তিষ্ক বিকৃত স্বামীকে নিয়ে কোনরকমে চলে যায় । বউটা তার দেখতে সুন্দরীই বটে । তবে অতিরিক্ত খাটুনির ফলে চেহারা ভেঙে গেছে । তাই বলে কোন অক্ষেপ নেই তার । সবসময় কামনা করে স্বামীর সেবা যত্ন করেই কাটিয়ে দিবে বাকিটা কাল । পাগল হোক , তবুওতো সে স্বামী । তার পায়ের নিচেইতো বেহেশত!
এদিকে একদিন দুপুরে করিম মিয়াকে গোসল করিয়ে বারান্দায় পাটি বিছিয়ে খেতে দিয়েছে তার বউ । করিম মিয়া কেবল মুখে দিবে, এসময় এক ভুখা ফকীর এসে বলল , মা ! কিছু খেতে দিবি? আজ কদিন হল কিছুই খেতে পাইনি । পেটের ভিতরটা কেমন যেন মুচড়ে উঠছে । দেনা মা ! কিছু খেতে ! ক্ষুদার্থ ফকীরের কথা শুনে মুখে আঁচল চাপা দিয়েঘরে ঢুকে গেল মেয়েটি । মনে হল চোখের কফোটা জল যেন ভীষণ দাপট দেখিয়ে বেরিয়ে আসতে চাইছে । কিন্তু কি করবে সে , ঘরে যে আর খাবার যোগ্য কিছুই নেই । কি দিবে কাঙাল এ মানুষটাকে ! কিছুক্ষণ এদিক সেদিক করে বয়োমটা হাতে নিয়ে একবার দেখল । কিন্তু কিছুই পেলনা তাতে । কি করে পাবে ? এতে যে , মাস কয়েক ধরে কিছুই রাখা হয়না । তাই আর কিছু না পেয়ে পিতলের গ্লাসে করে এক গ্লাস পানি হাতে বেরিয়ে এল সে । ওমা একি ! স্বামীর পাতে যে ফকীরটা খেতে বসেছে ! আর তিনি আনন্দে হাত তালি দিচ্ছেন । এবার আর চোখের জল সামলে রাখা গেলনা । অনায়াসেই বেরিয়ে এল গর গর করে । এদিকে ফকীরটা পেট পুরে চেটে পুটে খেয়ে অনেক দোয়াকরতে করতে চলে গেল । ফকীরটা চলে গেলে করিম মিয়াকে বসা থেকে উঠিয়ে দাঁড় করাল তার বউ । তখনো তার চোখে মুখে আনন্দের ঝিলিক বিদ্যমান । বউটা তার এক মুহূর্ত চেয়ে থেকেজড়িয়ে ধরল তাকে । সেইসাথেচোখ থেকে বয়ে গেল আনন্দ অশ্রু ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক খুব খুব সুন্দর গল্প...একটা মানবিক ছায়া পরেছে মনে...ভালো লাগলো....
মোঃ সাইফুল্লাহ অনেক সুন্দর হয়েছে//
এশরার লতিফ বেশ লিখেছেন. শুভ কামনা ।
প্রিয়ম মানুষের মনগুলো এমনি হওয়া উচিত , অনেক অনেক সুন্দর হয়েছে |
আহমেদ সাবের করিম মিয়া এবং তার স্ত্রীর সরলতার, সরল ভাষায় লেখা গল্প। করিম মিয়া পাগল হলেও গরীবের প্রতি সহমর্মিতা এখনো আছে। ভাল লাগল গল্প।
ওবাইদুল হক বাস্তব কথা গল্পে পেয়ে অনেক খুশি হলামরে ভাই । অনেক ভার লাগল । শুভকামনা রইল ।

১৮ সেপ্টেম্বর - ২০১২ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪