হারিয়ে যাওয়ার কাব্য

নতুন (এপ্রিল ২০১২)

sakil
  • ৩৩
  • ১০
ফুলের সুভাষ পাখির কলতান তখনো থামেনি পুরোপুরি
মাঠের মাঝে কৃষকের সোনালী ফসলের সুঘ্রাণ ,জুড়ায় প্রাণ।
রোদেলা দুপুরে তৃষ্ণায় বুক ফাটে পথিকের।বটমুলের তলায়
দাঁড়িয়ে জুড়ায় প্রাণ , কৃষ্ণচূড়া আর শিমুলের লালে , লাল পেড়ে রাঙ্গা শাড়ী
শোভাপায় তরুনীর বদনে , উল্লাসে মাতে কোন এক বৈশাখী মেলায়।

রাতের আঁধার আর নিস্তবতাকেনিস্তব্ধ তাকে হার মানায় কোন রাখালের বাঁশির সুর
একতারার টুংটাং শব্দ হারিয়ে যায় নতুন ধানে ভাঙ্গার শব্দে । এসেছে বৈশাখ
নিয়ে আম কাঁঠালের মিষ্টি সুভাষ ।খেয়ার মাঝি নৌকা বেঁধে রেখেছে ঘাটে
শুষ্ক নদীর বুকে কিশোরের দল মগ্ন মৎস্য শিকারে। নব বধূর পায়ে
সদ্য কেনা নূপুরের শব্দে পাখির কলতান থেমে যায়।

রমনার বটমূলে তরুন-তরুনী মিলে আহবানে মত্ত এসো হে বৈশাখ, এসো
সুরের মূর্ছনায় নতুনেরা জেগে উঠে শুনে আহবান।মেঘহীন আকাশে তারার ঝলকানি
নিয়ে যায় অচেনা এক নতুনের অচেনা ঠিকানায় । রূপায় ঢেকে যাওয়া পৃথিবী
তখন অচেনা এক নতুনত্ব নিয়ে সামনে দাঁড়ায়। আমি সেই নতুনের মাঝে হারিয়ে যাই
নীরবে নিঃশব্দে , একাকী পৃথিবীর সকল কোলাহল ছেড়ে । হারিয়ে যাই অচেনা নতুনের মাঝে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি রোদেলা দুপুরে তৃষ্ণায় বুক ফাটে পথিকের।বটমুলের তলায় দাঁড়িয়ে জুড়ায় প্রাণ , কৃষ্ণচূড়া আর শিমুলের লালে , লাল পেড়ে রাঙ্গা শাড়ী শোভাপায় তরুনীর বদনে , উল্লাসে মাতে কোন এক বৈশাখী মেলায়। // Khub Valo Laglo Sakil Vai ......K Bole Apnake Diye Hobe Na Tin Line Mat Kore Dilen.....Dhonnobad Apnake....
মৃন্ময় মিজান বাক্য বিন্যাস নিয়ে আরেকটু ভাবা যেত মনে হয়। আরেকটু ঘোরলাগা সৌন্দর্য নিশ্চয়ই তৈরী করতে পারতেন শব্দের গাঁথুনিতে । আরো ভাল ভাল কবিতা আপনার কাছ থেকে পাব এই আশাবাদ রইল।
বিষণ্ন সুমন দূর প্রবাসীর চোখে সহসা নতুন সৌন্দর্যের দুয়ার খোলে দিয়ে যেন প্রকাশিত চির সুন্দরের দেশ আমাদের এই বাংলাদেশ। ভালো লাগলো শাকিল তোমার লেখায় চিরায়ত দেশপ্রেমের বহাল অবস্থান দেখে।
Meshkat কেমন আছেন শাকিল আঙ্কেল? দিন কেমন কাটছে প্রবাসে?
খোরশেদুল আলম শাকিল ভাই আগের মতো কবিতা পেলাম না। সাবের ভাইয়ের কথাই হয়তো ঠিক, অনেকদিন পর এসে এখনো বেড়ানোতেই ব্যস্ত। সামনে আশাকরি।
Lutful Bari Panna সুন্দর লিখছেন....
piash ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর কাব্য |
মিলন বনিক রোদেলা দুপুরে তৃষ্ণায় বুক ফাটে পথিকের।বটমুলের তলায়, দাঁড়িয়ে জুড়ায় প্রাণ..ভালো লাগলো তবে আগের লেখাগুলোর মত ততটা মনের ক্ষুধা মিটাতে পারেনি..নবরূপে আগের শাকিল ভাইকে চাই..শুভ কামনা...
খন্দকার নাহিদ হোসেন শাকিল ভাই, গদ্য কবিতা নিয়ে আপনাকে অনেক খাটতে হবে...। আশায় রইলাম......।

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪