ডিজিটাল প্রেম

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১৬)

sakil
  • 0
  • ১১
চিঠি লেখার যুগ গিয়েছে বছর দশেক হল
টেক্সট ম্যাসেজে ভালোবাসা চলে মুঠোফোনে।
ইমেইল শেষে কত্ত কি যে নতুন অ্যাপস এল
ফেইসবুকে চ্যাটিং চলে তারুণ্যের প্রানে।

লোপ পেয়েছে রং বেরঙের লক্ষ্য কোটি খাম
ইন্টারনেটে ভালোবাসা চলে বেসামাল
দৃষ্টি ইমু কিংবা ম্যাসেঞ্জারে ফেলে কাজকাম
ফেসবুকের ভালোবাসায় হচ্ছে নাজেহাল।

ডিজিটাল ফোনের যুগে ডিজিটাল প্রেম
লুকোচুরির দিন ফুরালো ভিডিও চ্যাটে
দামী ফোনের মাঝে চাই অনেক বেশী র‍্যাম
পকেট কাটছে এখন ডিজিটাল ভ্যাটে।

আমি অমুক তমুক কত ছদ্ম ছবি নাম
দিবানিশি চলছে ফোনে আলাপন
ডিজিটাল ভালবাসায় পাচ্ছে না কেউ দাম
সত্য মিথ্যায় বিক্রি হচ্ছে স্বচ্ছ অবুজ মন ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইউনুস সামাদ অন্ত্যমিল আছে কিন্তু ছন্দমিলের দুর্বলতা লক্ষ্যনীয়।
সমাধিরঞ্জন দেশ পালটায় দেশের সীমা পালটায় পালটায় ভাষা সমাজ। বিজ্ঞানের কাজ নতুন নতুন কিছু আবিস্কার করা। বিজ্ঞান এক জায়গায় স্থাণু হয়ে দাঁড়িয়ে থাকতে পারেনা। এই আবিস্কারে ভালো মন্দ দুটো দিকই আছে। বিজ্ঞান তো ঠিক করে দেবে না মানুষ বা সমাজ কোনটা নেবে, কোনটা নয়। মানুষের মন যত পরিণত উদার আধুনিক হবে সেইভাবেই মানুষ এগোবে। মন্দ জিনিস পায়ের তলে কুচলে দিয়ে নতুনত্ব কে গ্রহন করতেই হবে। আধুনিক্তার সবকিছুই ত্যজ্য বলার অর্থ পুরনো মানসিকতা। কবিতা খুব ভালো হয়েছে, তবে ছন্দ ভাঙ্গতে হলে নতুন ছন্দ আবিস্কার করে তা চালু করার নামই শিল্প।
কাজী জাহাঙ্গীর ধন্যবাদ এইজন্য একটা ছন্দ নিয়ে কাজ করেছেন, দু'য়েকটা জায়গা বাদে শেষ পযন্ত ছন্দের হাল ছাড়েন নি, তাই এগিয়ে যাবার আশাবাদ রইলো, আমার পাতায় আাসবেন কিনতু।
তাপস চট্টোপাধ্যায় ভাল লাগল।আমার পাতায় আমন্ত্রন।
ধন্যবাদ তাপস দাদা, হুম আসব
গোবিন্দ বীন আমি অমুক তমুক কত ছদ্ম ছবি নাম দিবানিশি চলছে ফোনে আলাপন ডিজিটাল ভালবাসায় পাচ্ছে না কেউ দাম সত্য মিথ্যায় বিক্রি হচ্ছে স্বচ্ছ অবুজ মন । ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।
আপনাকে ও ধন্যবাদ দাদা

১৯ জানুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী