স্বাধীনতা

স্বাধীনতা (মার্চ ২০১৩)

নবার্জুন সাহা
পরাধীনতার শৃঙ্খলে কেউ চায় না বদ্ধ হতে
ভেসে যেতে চায় কূলপ্লাবী স্বাধীনতার স্রোতে।
দেশকে স্বাধীন করতে কেউ মাথা করেনি নত,
দেশের জন্য প্রাণ দিয়েছে শহিদ শত শত।
মানুষ এখন স্বাধীন, পরাধীন নয়,
পরাধীনতার পরীক্ষাতে তারা পেয়েছে জয়।
সকল প্রাণীই স্বাধীন হতে চায় মানুষের ন্যায়;
তবুও কি মানুষ তাদের স্বাধীনতা দেয়!
তারাও স্বাধীনতাকে করতে চায় বরণ;
মানুষ কিন্তু করছে তাদের স্বাধীনতা হরণ।
স্বাধীনতা মানুষের একান্ত প্রয়োজন,
স্বাধীনতা মানুষের কাজে এনে দেয় মন।
পৃথিবীতে আবার যদি শান্তি আনতে হয়
স্বাধীনতাই একমাত্র উপায়, পরাধীনতা নয়।
সকলে যদি স্বাধীন হয়, কয্টবিহীন হবে এই ধরা,
ঘরে ঘরে থাকবে সুখ, পৃথিবীটা হবে শান্তিতে ভরা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কবির হোসেন ছোট ভাই তোমার এই বয়সে তোমার এই কবিতাটি অসাধারন, কবিতার বর্ণনা অসাধারন, মুগ্ধ হলাম. ধন্যবাদ.
এশরার লতিফ সুন্দর কবিতা. ভালো লাগলো অন্য প্রাণীর কথাও বললেন. আমরা তো আবার মানব-কেন্দ্রিক. শুভকামনা.
সুমন অনেক সুন্দর ভেবেছেন, ভাল লিখেছেন আরও ভাল লেখা পড়ার আশা রাখছি আপনার কাছে।
নাইম ইসলাম অনেকগুলো সুন্দর ভাবনাকে এক করে আপনি পাখির নীড়ের মত একটি কবিতা তৈরী করতে চেয়েছিলেন, অনেকটা পেরেছেন। আমাকে এই আসরের অনেক প্রিয় বন্ধু পরামর্শ দেয় আরো কাব্যচর্চা করতে, আমি চেষ্টা করি সেইসব গুণীদের কথা রাখতে। মন্তব্যে এসে সেইসব কথাগুলোর কথা আপনার জন্য আজ। আশাকরি বুজতে পেরেছেন। শুভ কামনা...
মিলন বনিক নবার্জুন ..তোমার কবিতা তোমাকে আরও অনেকদুর এহগয়ে নিয়ে যাবে....ভালো থেকো....
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর ভাবনার বেশ ভাল একটি কবিতা । কবিকে শুভেচ্ছা । লিখতে থাকো---, আগামীতে আরো ভাল করতে পারবে ।।

১৩ আগষ্ট - ২০১২ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী