সবুজ শ্যামলের স্মৃতি

সবুজ (জুলাই ২০১২)

SK. Mohshin Uddin Masum
  • ১৯
কাঠ পুড়ানো রদ্রা দিনে মাটি ফেটে শেষ, মাটির কান্না দেখে না কেউ সকল জলও শেষ।
আকাশ সাজে বধূ বেশে, বিঝলি দিয়ে বাতাস এসে প্রচন্ড বেগে বৃষ্টি আসে,
গাছ-পালা সব এদিক ওদিক হেলেদুলে চতুরাদিক, পাখিরা সব ভয়ে ছুটে, নদীর পানি ফুসলে উঠে।
সবুজ শ্যামলের মাতন আসে, বাঁশ ঝারে আনন্দের বাজনা বাঝে,
পশু পাখি ভয়ে চুপ, ছোট শিশু কান্নায় লুট, মধ্য বয়সের যুবকেরা মাঠে বল খেলে,
কাদা দিয়ে মাখামাখি গতরে তাদের সবুজ ঘাসের আঁকিআঁকি,
বৃষ্টি শেষে সাদা আকাশে বলকেরা সব নামে বিলে, পানি মাঝে লাফালাফি,
পাখিরা করছে ডাকাডাকি, পাখির দল এদিক ওদিক ছুটে বেড়ায় চুরাদিক।
ঘরের চৌচালায় কবুতরের সারি বাকবাকুম ডাকছে বারি।
মা বধূরা আচল ভরে আম এনেছে কুড়িয়ে কুড়িয়ে,
দৌড়ে এসে ছোট ছেলে মাগো বলে ডাকে ভয়ে, সেই আচলে মাথা মুছে বুকে নেয় জরিয়ে।
মাটির কান্নায় সারা দিয়ে, আকাশ পাঠায় ফোঁটাফোঁটা জলের উপহার দিয়ে।
যায় দিন কয়েক, ফিরে আসে সবুজের সমারহ, যেদিকে তাকাই সেই দিকেই সবুজ আর সবুজ,
চোখের ছাড়া সব লাগে যে খুব খুব আর খুব-------

অট্রালিকার ভিরে মোরা হারিয়েছি মাটি, ইচ্ছে করে খালি পায়ে পাবে না তো মাটি।
সবুজ বলে শহরের জীবন মোটেও কিছু নেই,হারিয়ে যাচ্ছে শৈশবেরই স্মৃতি সবুজ শ্যামল সেই।
এখন শুনি না পাখির ডাক কিচিমিচি শব্দ,
পাই না আমি মায়ের আচল, মাটি আর সবুজ শ্যামলের গন্ধ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Sisir kumar gain সুন্দর বিষয় বস্তু।তবে বানানের প্রতি আরো যত্নবান হতে হবে। বেশি বেশি করে কবিতা পড়তে হবে।শুভ কামনা।
আহমেদ সাবের চিত্রকল্পগুলো বেশ সুন্দর। "অট্রালিকার (অট্টালিকার) ভিরে (ভিড়ে) মোরা হারিয়েছি মাটি" - সাথে হারিয়েছি সবুজ। বানানের প্রতি আরও সতর্ক থাকতে হবে। লাইন গুলোকে ভেঙ্গে একটু ছন্দময় করা যায়। যেমন "কাঠ পুড়ানো রদ্রা দিনে মাটি ফেটে শেষ, মাটির কান্না দেখে না কেউ সকল জলও শেষ।" লাইনটাকে "কাট ফাটানো রৌদ্র দিনে মাটি ফেটে শেষ / মাটির কান্না দেখে না কেউ, চোখের জলের রেশ।" লেখা যেত। গল্প-কবিতায় স্বাগতম।
স্বাধীন "যেদিকে তাকাই সেই দিকেই সবুজ আর সবুজ, চোখের ছাড়া সব লাগে যে খুব খুব আর খুব-------" আহ্ দৃষ্টিসুখ..............
আবু ওয়াফা মোঃ মুফতি ভালো লাগলো| আরো ভালো করতে হবে ভাই|
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন .......................অট্রালিকার ভিরে মোরা হারিয়েছি মাটি...চমতকার লিখেছেন। শুভেচ্ছা রইল।
প্রিয়ম অনেক ভালো লাগলো |
সূর্য কবিতাগুলো আরো সুন্দর কাব্যময় হয়ে উঠুক।

২০ জুন - ২০১২ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪