মেঘের পাঁজরে বৃষ্টির ঘ্রাণ

বৃষ্টি (আগষ্ট ২০১২)

হাসান মসফিক
  • ২৭
ছায়া সংসার , এই তেঁতুল বিচি দিন
বেচে খাই জোনাক পোকার ঋণ ;
চলে গেলে তবু ফেলে গেলে বীণ
হাঁটি দু’পা , হাঁটি সম্মুখে অনন্ত সুদিন !

যূপকাষ্ঠে ঘোরাফেরা এগুতেই তীর
মৃত নয় , নিনাদে তোমার বুঁদবুঁদ স্বর;
ফেরাও যান , এবার ঝরুক ভরপুর
আবাধ সঙ্গমে ভরে উঠুক শির।

সহসা যূথিকা মালায় জড়ায়ে প্রাণ
বিনির্মাণের শ্বাপদ হয়ে ঝরিছে –
মেঘের পাঁজরে বৃষ্টির ঘ্রাণ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের দারুণ সুন্দর একটা কবিতা। চমৎকার সব উপমা। মুগ্ধ হলাম অসাধারণ কবিতাটা পড়ে। অভিনন্দন কবি।
ওসমান সজীব খুব সুন্দর কবিতা
বশির আহমেদ আধুনিক কবিতা খুব একটা বুঝিনা । তবে আপনার ব্যবহৃত উপমা সমূহ মনে নাড়া দিয়েছে ।
অনেক ধন্যবাদ , ভালো থাকুন ............
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন .............................চমতকার! পুরোটাই চমতকার। ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
রোদেলা শিশির (লাইজু মনি ) মেঘের পাঁজরে বৃষ্টির ঘ্রাণ...... !!!!!!! দারুণ ... তো .... !!
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# সুন্দর লিখেছেন, তবে আরো সুন্দর করতে হবে।
Lutful Bari Panna আপনার মাত্র দুটো কবিতা পড়েছি, দুটোতেই একেবারে অন্যরকম চমক দিয়ে শুরু করেছেন। বলা যায় নিজগুণে দৃষ্টি কেড়েছেন। ভালবাসার অত্যাচার তাই যে টুকটাক সহ্য করতেই হবে ভাই। ছাড়াছাড়ি নাই। হা হা হা।
হা হা হা .......... মনে হয় । কিন্তু , কেন মনে হয় জানিনা - কবি'রাই একমাত্র আত্মার স্বজন ! মঙ্গলময় হোক পৃথিবী ...........
Lutful Bari Panna ছায়া সংসার , এই তেঁতুল বিচি দিন/ বেচে খাই জোনাক পোকার ঋণ ; - ওয়াও দুর্দান্ত। আপনার হাতটা একেবারেই আলাদা ভাই। দারুণ রকমের ভাল লাগল। শেষ তিনটি লাইন নিয়ে কি আর একটু কাজ করা যেত?
আর কি কাজ করা যায় বলুন তো ? আমি তো নিজে দু'চারটে শব্দ নিয়ে ভাবি - আর খেই হারাই! নিজে যেখানে খেই হারাচ্ছি , জানিনা পাঠকের কেমন হয় ! হা হা হা ..... ভালো থাকুন ভাই , লিখুন আমাদের জন্য চত্কার সব লেখা ........
মিলন বনিক অনেক সুন্দর একটা কবিতা...খুব ভালো লাগলো..শুভ কামনা....

১৬ জুন - ২০১২ গল্প/কবিতা: ৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী