খুনি

অন্ধ (মার্চ ২০১৮)

মোঃ গালিব মেহেদী খাঁন
  • ২৩৪
প্রথম যেদিন খুনি হলাম জানতেই পেল না কেউ!
ঠাণ্ডা মাথার সুপরিকল্পিত সে খুনের বিচার হয় নি।
তারপরে কেটে গেছে কত দিন-বছর, যুগ পার হয়ে নতুন যুগে প্রবেশ
একটি দিনও থেমে থাকেনি হত্যা লীলা।
রক্তাক্ত হয়েছি, করুন আর্তনাদে বিগলিত হয়নি একটি বার।
দিনে দিনে আরও দুর্ধর্ষ খুনিতে রূপান্তরিত হয়েছি।
নালিশ আসেনি কখনও আইন শৃঙ্খলা বাহিনীর কাছে
থানার নোটিশ বোর্ডে ঝোলে নি ছবি 'ধরিয়ে দিন' শিরনামে।
দিব্যি চলেছে জীবন, ভাল মানুষের প্রকাণ্ড উদাহরণ হয়ে।

একদা পেয়ে বসেছিল যে খুনের নেশা আজো কাটেনি তা।
তিলে তিলে, দিব্যি এক ঘা'য়ে, ঘোরে-বেঘোরে হত্যারও যে কত বৈচিত্র্য!
নিত্য করি খুন। একেকটা খুনের বদলে জোটে একরাশ প্রশংসা।
আহ: প্রশংসার কি ক্ষুধা আমার!
হাসিমুখে খুনি বনে যাই বারংবার।
সকরুণ দৃষ্টি কিংবা সকাতর অনুরোধ থামাতে পারে না কিছুই।
আরও চাই, আরও চাই, আরও চাই বাহবা।
আরও খুনে, আরও রঞ্জিত হই, দিগন্ত প্রসারী চিৎকার করে বলি আমি খুনি।
আত্ম স্বীকৃত এক খুনি আমি। অসহিষ্ণু এক হিংস্র দানবের প্রতিরূপ।

নিজেকে রক্তাক্ত করে কি যে সুখ! কি যে সুখ প্রতিনিয়ত মৃত্যু বরণে!
মৃত্যু ক্ষুধা নিয়ে নব জন্ম লাভের!
সবাই ছেরে কথা কয়, ছাড়ে না কেবল আধার আমায়।
প্রতিটি অন্ধকার রাত বিভীষিকা নিয়ে আসে,
সকল প্রাণের মুখোমুখি আমি আর আধার, চারদিক কাপিয়ে ছুটে আসে প্রশ্নবাণ,
কোন কুহেলিকার প্রশ্রয়ে অন্ধত্ব এমন?
নিরুত্তর আমি। আলোর প্রতীক্ষায় থাকি পুনঃ খুনি হতে,
আপন হাতে আপনাকে আরেকবার খুন করার সোল্লাসে মাতার
সে কি ব্যাকুলতা আমার।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাদিক ইসলাম ভালো লাগলো। শুভ কামনা আমার কবিতায় আমন্ত্রণ।
সালসাবিলা নকি আগে সালসাবিলা নকি সালসাবিলা নকি এই কবিতাটির প্রশংসা করার ভাষা নেই আমার। বিলয়বস্তুর সাথে মিলিয়ে, সুখপাঠ্য একটা কবিতা! আপনার শব্দচয়ন, বানানের দক্ষতাও অসাধারণ। তবে কয়েকটা জিনিস খেয়াল রাখবেন কবি, 'নি' অনুসর্গের মতো শব্দের সাথে বসে, যেমন, করিনি, যাইনি, খাইনি। আর নিজের জন্য বলতে হলে 'হইনি' হবে। আর এই কবিতার প্রত্যেকটা 'কি' আসলে 'কী' হবে। অনেক কিছু বলে ফেললাম। আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
এ ধরনের মন্তব্য প্রকৃতপক্ষে লেখার আগ্রহ বাড়িয়ে দেয়। কিছুটা সীমাবদ্ধতা তো আমার রয়েছেই। অশেষ ধন্যবাদ আপনাকে।
বালোক মুসাফির সমাজে কিছু ভদ্র মুখোশদারী অত্যাচারী সবার চক্ষুর আড়ালে চিরকাল থেকে যায়। আমরা দেখেও নাদেখার ভান অন্ধের মত কেটে পড়ি। আপনার কবিতায় এমনি দৃশ্য সম্বলিত একটি চিত্র ফুটে উঠেছে। ভাল লাগল আপনার লিখনি। শুৰ কামনা সাথে আমার গল্প কবতায় নিমন্ত্রণ রইল।
মামুনুর রশীদ ভূঁইয়া বিপ্রতীপ অন্তর্জ্বালায় জ্বলন্ত শব্দগুলোই হয়ে উঠেছে অনবদ্য কবিতা। কবির হাতের ছোঁয়ায় কবিতার শব্দমালাগুলো বিদ্রোহী হয়ে উঠেও শৃঙ্খলিত ছিল। এটি কবিতাটিকে দিয়েছে ভিন্ন মাত্রা। ভালো লেগেছে। পছন্দ, ভোট ও শুভকামনা রইল। আসবেন আমার গল্প ও কবিতার পাতায়। মন্তব্য জানালে অনুপ্রাণিত হবো।
ম নি র মো হা ম্ম দ নিজেকে রক্তাক্ত করে কি যে সুখ! কি যে সুখ প্রতিনিয়ত মৃত্যু বরণে! মৃত্যু ক্ষুধা নিয়ে নব জন্ম লাভের! অনেক ভাবনাময় কবিতা।।।সময় করে আমার পাতায় আসার আমন্ত্রণ।।আপনাদের মন্তব্য আমার আগামীর প্রেরণা
মোঃ নুরেআলম সিদ্দিকী প্রতিটি অন্ধকার রাত বিভীষিকা নিয়ে আসে, সকল প্রাণের মুখোমুখি আমি আর আধার, চারদিক কাপিয়ে ছুটে আসে প্রশ্নবাণ, কোন কুহেলিকার প্রশ্রয়ে অন্ধত্ব এমন? নিরুত্তর আমি। আলোর প্রতীক্ষায় থাকি পুনঃ খুনি হতে, আপন হাতে আপনাকে আরেকবার খুন করার সোল্লাসে মাতার সে কি ব্যাকুলতা আমার। কবিতার ভাবনাগুলো বেশ মনকাড়া। খুব ভালো লাগলো কবিতা। শুভকামনা নিরন্তর
রফিকুল ইসলাম চৌধুরী লেখকের লেখনিশক্তির প্রসংশা করতে হয়। কবিতাটি ভাল লাগল। পছন্দ, ভোট আপনার জন্য।
মোঃ মোখলেছুর রহমান শিরনাম নেগেটিভ হয়ে গেল যেন,তবে শব্দ চয়ন ও বুনন বেশ ভাল।ধন্যবাদ কবি ভাই।

১৯ মে - ২০১২ গল্প/কবিতা: ২৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী