ইসরো-২০২০

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

অষ্টবসু
  • ৪৩
কি যেন মোচড় দিয়ে হেলিয়ে দিচ্ছে কোমর
শব্দ হীন শ্বাস গ্রাস করছে সারা শরীর
জুইলতা অনুভব করছে তীব্র চাপ
কেউ যেন তাকে পরম সোহাগে জড়িয়ে ধরেছে।

ফোনের রিংটা বেজে উঠল
তোলার আগেই,আপনি জুইলতা সেন বলছেন
সুদূর বাংলাদেশ থেকে উত্তর এলো ‘হ্যাঁ’
অভিনন্দন ও ধন্যবাদ আপনাকে।

আপনি এখন ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের
ইমোশেন কনভার্টারের সাথে যুক্ত হয়েছেন
আপনার অবস্থান ২৩ ° ৪২ ′ ০ ″ উ ৯০ ° ২২ ′ ৩০ ″ পূ
বার্তার জন্য অপেক্ষা করুন।

গবেষণা কেন্দ্রে তখন তিল ধারণের যায়গা নেই
বিশ্বের তাবড় দেশগুলোর সাথে পাল্লা দিতে
আজকের এই পরীক্ষা সফল হলে
ভারতই হবে এই আবিষ্কারের প্রথম জনক।

ক্লিক...৫-৪-৩-২-১-০... প্রসেসিং.........
লজ্জায় লাল জুইলতা দুহাতে মুখ ঢাকে
ঠোঁট ভিজে যায় গভীর চুম্বনে
ইসরো থেকে ভেসে আসে করতালির আওয়াজ।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া ''ইসরো-২০২০ ''এতো মানসম্মত আর বিষয় ভিত্তিক একটা কবিতা প্রথম ২৫ শে নাই ............আর অখাদ্য কবিতাগুল শুধু প্রথম ২৫ না তালিকার প্রথম দিকে জায়গায় পায়। এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি ।
সূর্য দূর বহুদূরে আবেগ ভালবাসা পাঠানো যায় কি না। অথবা অনুভুতিটা ঠিক কাছাকাছির মতোই হয় কিনা এ ভাবনা বিজ্ঞানীরা ভেবে কাজ করছেন। আর তুমিতো দেখালেই (লজ্জায় লাল জুইলতা দুহাতে মুখ ঢাকে/ ঠোঁট ভিজে যায় গভীর চুম্বনে) এট সফল হয়েছে। সুন্দর একটা ভাবনা নিয়ে লিখেছ। আইডিয়া ভাল লেগেছে, সাধুবাদ । তবে কবিতায় কাব্যভাবটা একটু অধরাই রয়ে গেল যে!
শাহ আকরাম রিয়াদ অন্যরকম সাইফাই কবিতা, ভাল লাগল... তবে যাকে নিয়ে লেখা.. তার নাই দেখা!
আজিম হোসেন আকাশ ভাল লাগল। েভাট করলাম। আমি কি পারিনি তোমাদের মন করিতে জয়; তবে কেন আমায় ভোট দিতে তোমাদের এত ভয়। যদি কারো ভাল না লাগে আমার লেখা কবিতা; পছন্দের তালিকায় নিবে না কেউ জানি তা।
comment ar voter sathe kono mil nei ekhane, so ota niye bhabi na....nischai tomar kabita parbo hossion akash
সোমা মজুমদার sundar ar natun ekta chinta......khub valo laglo
তানজিয়া তিথি ফোনের রিংটা বেজে উঠল তোলার আগেই,আপনি জুইলতা সেন বলছেন সুদূর বাংলাদেশ থেকে উত্তর এলো ‘হ্যাঁ’ অভিনন্দন ও ধন্যবাদ আপনাকে। --------- কবিতা ও গল্প দুটোরই আমেজ পেলাম ! অনেক ধন্যবাদ ।
anek dhanyabad apnake
সুমন দারুন সাইন্স ফিকসন, ভাল লাগল আইডিয়াটা।
আহমেদ সাবের "লজ্জায় লাল জুইলতা দুহাতে মুখ ঢাকে " - তবে "ইমোশন কনভার্টারের" অন্য প্রান্তের অনুভূতিটা জানা গেল না ( হা হা হা)। দারুণ আইডিয়া সঞ্জীব। বৈজ্ঞানিক কল্পকাহিনীর নান্দনিক উপস্থাপনা। বেশ ভাল লাগলো কবিতা।
হা হা সেটা আর বললে কনভার্টার দিয়ে চড়, ঘুসি, ঝাঁটা ইত্যাদিও ফেরত আসতে পারে!!অনেক ধন্যবাদ আপনাকে
কনিকা রহমান ভালো লিখেছেন ...
হাসান মসফিক বেশ বেশ... লাগলো লাগলো। ভালো।
thanks হাসান মসফিক

১৮ মে - ২০১২ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী