যাত্রী

সবুজ (জুলাই ২০১২)

প্রিয়ম
  • ২৬
কে ?
কখন ?
কোথায় ?
কিভাবে ?
আমি ,এখনি ,এখানে ,এইতো, যেভাবে আমার পূর্বপুরুষরা চলে গেছে ,আমিও সেভাবেই যাব । কারন আমার যাবার সময় হয়েছে ,আমি বৃদ্ধ , আমি প্রবীণ ,আমি পুরাতুন, আমার নেই যৌবনের ডাক । আমি নইত সবুজের দলে । সবাইত পুরাতুনকে ফেলে দেয় এই ভেবে যে ,বৃদ্ধ থেকে কিছুই হয় না । তাই আমি নিজে থেকেই চলে যাচ্ছি ।

এভাবেই একজন খেটে খাওয়া মানুষ যখন চারদিক শুধু ঝিঝি ডাকছে ,হালকা শির শির বাতাস বইছে ,কোথাও কোন সাড়াশব্দ নেই একাগ্রচিত্তে, আপন মনে,নিজের আজান্তে এইসব সত্য ও বাস্তব কথাগুলো ,মনখুলে প্রানের ছোঁয়ায়,হ্যামিলনের বাঁশীর মতো বাজিয়ে যাচ্ছে । মনে নেই কোন ক্লান্তি ,বিষণ্ণ ও নয় সে ।

হটাত করে নব যৌবনের উদ্দলিত হাওয়ায় ,যৌবন সিক্ত মনে বাঘের মত হুঙ্কার ছেড়ে বলে উটল এক তরুণ, না....................................আমি আগে ,আমি আগে যাব, কারন ,আমি এমন আভিশপ্ত জীবন চাইনা । আমি দেখেছি আমাকে দিয়ে কিছু হবে না , আমি অনেক চেষ্টা করেছি , কিন্তু এখানে পাইনি কোন প্রকার সাহায্য কারো কাছ থেকে । এ দেশের মানুষ কখনও অন্য একজনের ভালকে উপভোগ করতে পারেনা । পারেনা ভালবাসা দিয়ে মানুষের মন জয় করতে , পারেনা আদর, স্নেহ , মমতা দিতে , কখন ও চেষ্টাও করে না । শুধু পারে মানুষকে ধিক্কার দিতে, বঞ্ছন্না দিতে, অনুৎসাহিত করতে আর ঝগড়া, বিবাদ সৃষ্টি করতে, যাতে করে মানুষ বিভ্র্যান্তি হয়ে যায় , নষ্ট হয়ে যায় , এবং সমাজ নষ্ট করে ফেলে , দেশ নষ্ট করে ফেলে এমনকি নিজের আপন সংসার বলতে হাড়িয়ে ফেলে একটা সময় । সুতরাং আমি চাইনা আমার পূর্বপুরুষ যা করেছে আমি তাই করি , এজন্যই আমার চলে যাওয়া , আমাকে যেতে দিন ।

কি এক অপূর্ব বাক্য তাইনা ? একটি তরুন ফুটফুটে তাজা রক্তাক্ত গোলাপ, যার কিনা আলো ছড়ানোর সময় ! হাসি, আনন্দ দেবার সময় ! প্রেম, ভালোবাসা পাবার সময় ! বিদ্রোহী কবি নজরুলের অগ্নিবিনার মত হৃদয় কাঁপানো গল্প, কবিতা লিখার সময় ! মনের আনন্দে নাচিয়ে যৌবনের গান গাওয়ার সময় ! বিশ্বকবি রবি ঠাকুরের গীতাঞ্জলীর মত প্রেমের আলো ছড়ানোর সময় ! বাংলার সম্রাট শাহাজাহান এর মত প্রেমের স্মৃতি স্থাপনা করার সময় ! বিশ্ববাসীকে জাগিয়ে দেয়ার সময় , বিশ্বকে জয় করার সময় ! সে কিনা অভিমানি , অভিমান করেছে নিজের কাছে, দেশের কাছে, সমাজের কাছে, দশের কাছে ।
আর অভিমান না করবেই বা কেন ?
এ দেশ , এ সমাজ , এ বিশ্ববাসী তাকে কি দিয়েছে ? বাচার অধিকার ? খাওয়ার অধিকার ? না , তাকে কিছুই দেয়নি কারন ,আমরা ভালবাসতে জানি না । আমাদের ভালোবাসা হাড়িয়ে গেছে , ফুঁড়িয়ে গেছে সমস্ত আদর, স্নেহ আর মমতা, সেই সাথে বিবেকও ।

বৃদ্ধ লোকটি বলল না তরুন না , তুমি যেতে পার না কারন , তুমি নবীন তুমি পারবে অনেক কিছু দিতে আমাদের এই সমাজকে । বদলে দিতে পারবে এ সমাজের যত অন্ধকার । তুমিই পারবে তোমার ভালোবাসা দিয়ে ব্রিদ্ধাছ্রম থেকে বাবা মাকে এনে সন্তানের বুকে তুলে দিতে । আর আমরাত জীবনের সবটুকু দিয়ে দিয়েছি , হারভাঙ্গা পরিশ্রম করেছি , মাথার ঘাম পায়ে ফেলেছি , আমাদেরত সময় শেষ হয়ে গেছে ।

কিন্তু কি পেয়েছেন আপনি ? রাস্তায় ঘুমানো ? বাসি খাবার খাওয়া ? ছেরা জামা কাপড় পরা ? মানুষের ধিক্কার শুনা ? ছেলের বউ এর বঞ্ছন্নায় তারিত আপনি । সমাজ থেকে অবসর পেয়েছেন আপনি । ব্রিদ্ধাছ্রমে যাবার টাকাও নেই । সারাদিন ইট ভাঙ্গা আর রাতে ফুটপাতে গুমানও । এভাবেই কেটে যায় আর পরওপারে যাবার জন্য দিন গুনছেন, তাই না ?

বড় আবেগে তারিত কণ্ঠে তরুন ছেলেটি বলল ব্রদ্ধ লোকটিকে এভাবেই । আর লোকটি শুধু ফ্যাল ফ্যাল করে তাকিয়ে রইল । যেন কণ্ঠ থেমে গেছে তার ,অলস হয়ে গেছে তার সমস্ত দেহ মন ,হারিয়ে গেছে তার মনোবল । চারদিকে ঘোর অন্ধকার দূর হইতে ট্রেন আশার শব্দ পাওয়া গেল, সেই সাথে ব্রদ্ধ লোকটি তরুনের দিকে চেয়ে শুধু বলল আমি হেরে গেছি !!!!!!!!!!!!!!!!!!!!!!!! বলে ছুটে চলল রেল লাইনের দিকে । পিছন পিছন তরুণ ছেলেটিও দাঁড়ান , শুনুন , কোথায় যাচ্চেন চিৎকার করতে করতে ছুটে চলল ।

পাঠক সুধীজন একটি কথা না বললেই নয় আসলে তরুণ ছেলেটির নাম “সাহস” । জীবন যুদ্ধে পরাজিত এক যোদ্ধা । আদর স্নেহ, মমতায় বড় হয়েছে সে । বাবা মার একমাত্র সন্তান । যখন যা ইচ্ছে হত তাই দিত । কোন ইচ্ছাই তার অপূর্ণ থাকেনি বা রাখেনি । তাই বেদনার ছলে, আবেগের বলে, কলেজের কোন এক জায়গায়, গাছতলায় ,হয়ত বটতলায় , প্রেমে পড়েছিল “রমা” নামের মেয়েটির । ওরা একই বিভাগে পরে । রমার বাবা নেই , মা ও মারা গেছেন অনেক আগে । যখন রমা প্রথম শ্রেণীতে পরত তখন তার বাবা মারা যায় , কি কারনে তা বলতে পারে না । শুধু মনে পরে যে, গরুর গাড়িতে করে তার বাবাকে হাসপাতালে নেয়ার ছবি । মায়ের দুচোখ বেঁয়ে অশ্রু বেঁয়ে পরার ছবি ।পরন্ত বিকেলের নিশ্তব্ধতার ছবি । যেদিন সূর্যটা তার কেমন যেন গোমরা হয়েছিল । আকাশটা মেঘে ঢাকা অন্য রূপ ধারণ করছিল ,তারই প্রতিছবি দেকেছিল সে । নিশ্তব্ধ হয়েছিল ,কণ্ঠরুধ্য, বাকহীন আজানা শোঁখে কাতর, ডানা ভাঙ্গা পাখির মত দারিয়ে দারিয়ে দেকছিল বাবার শেষ যাত্রা । তারপর এভাবেই কেটে যায় অনেক বছর । একদিন মার পার্যাষলাইস্ট হয়ে যায় , হাসপাতালে কিছুদিন থাকার পর রমাকে ছেরে চলে যায় পরপারে । ঠিক সেই বিশন্নতা আর একাকীত্ব যখন তাকে গ্রাস করছিল ,তখনই মেঘের আড়াল থেকে যেমন সূর্য বেড়িয়ে এসে হাসি দেয় , ঠিক তেমনি ভাবে সাহস তার জীবনে ,আলো ছড়াতে এসেছিল । হয়েছিল তার জীবনের এক পরম সঙ্গি , ভাগাভাগি করে নিয়েছিল সমস্ত সুখ দুঃখ ।

কিন্তু আজ সাহস জীবন যুদ্ধে হেরে যাওয়া এক পথিক । বাস্তবতার কলাগ্রাশে নিজেকে মানিয়ে নিতে পারছে না সে । যে সমাজে মানুষ না খেয়ে রাত কাটায়, যে সমাজে মানুষ বড় হয়েগেলে নিচের দিকে তাকায় না । যে দেশে মানুষ বাচার কোন নিশ্চয়তা নাই, যে দেশে মানুষ তার অতীত অস্তিত্ব ভুলে যায় । যে দেশে নারীরা তাদের অধিকার থেকে বঞ্ছিত । যে দেশে কবি, লেখক প্রান খুলে মনের ভাব লিখতে পারে না । যে দেশে শিক্ষা প্রতিস্তানে সন্ত্রাস আর রাজনীতি চলে । যে দেশের শাসন কর্তারা যখন নিজের পকেট ভারি করতে ব্যস্ত । যে দেশে মানুষ যখন বিবেকহীন । সে দেশে ,সে সমাজে , সে লোকালয়ে সাহস বাচতেঁ যায় না । তাই সাহস এই পথ খুজে নিয়েছে , কিন্তু যাবার আগে রমাকে অনেক মনে পরছে । এজন্য রমার জন্য একটি চিঠি লিখে যায় , যাতে রমা তাকে ভুল বুঝতে না পারে ।

প্রিয় সিক্ত রমা,
আমার মনের গভীরের কোন এক তৃপ্ত বাসনার অন্তরালে ,যেখানে ভালোবাসা থাকে ঠিক সেই স্থান থেকে আমার সুচারুর সুপ্রভ ভালোবাসা নিও । আশাকরি পরম করুনাময় এর অসীম রহমতে ভালো আছ এবং থাকবে ।
কিন্তু আজ আমি এমন এক বাস্তবতার দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছি , যা তুমি শুনলে অভাক হবে আর হবারই কথা । কারন যেদিন তুমি একাকীত্ব বোধ করছিলে , নিজেকে বিষণ্ণ ভাবছিলে , নিজেকে নিঃশেষ করতে চেয়েছিলে , সেদিন আমিইত তোমার মাঝে আলোর ঝলকানি হয়ে এসেছিলাম । তোমাকে বাঁচাতে চেয়েছি ,পথ দেখিয়েছি নতুন জীবনের । উচ্ছশিত করেছি জীবনকে উপভোগের , বাঁচতে শিখিয়েছি নিজের উদ্দমতায় । শিখিয়েছি এ দেশ , জাতি , সমাজকে কিছু দেবার , আরও শিখিয়েছি এক অসীম সুরভিত ভালোবাসার । অতপর আমি হেরে গেছি । হেরে গেছি ।
ভাবছ আভিমান করছি তাইনা ?
কারন আমিই বলেছি বহুবার “ গভীর সুচারুর সুপ্রভ, আর সুরভিত সুশীল সুষমা যুক্ত ভালোবাসায় আভিমান , খেলা করে সারাক্ষন” । তাই বলছি , না, আভিমান করিনি ,তোমার সাথে আর অভিমান করতে আসবনা । আর আসবনা ভালবাসতে , আসবনা আদর, স্নেহ, মমতা পেতে , আসবনা কোন বায়না ধরতে ।
প্রেয়সী, ভালো থেকো নতুনকে বরণ কর , আর ভুলে যেও আমাকে , ক্ষমা কর আমাকে । জানি আমাকে ভুলতে পারবে না , ক্ষমাও করতে পারবে না , কারন আমিইত তোমাকে বাঁচার স্বপ্ন দেখিয়েছি আর আমিই জীবনের কাছে হেরে যাব ? তা কি করে হয় ? হয় , কিভাবে হয় তা তোমাকে বুঝাতে পারব না ।
যাইহোক, যাবার আগে তোমার সাথে দেখা করতে চেয়েছিলাম ,কিন্তু পারলাম না , কারন ? তোমার সাথে দেকা করলে আমার এ শবযাত্রা সফল হবে না । পারবনা তোমাকে ফেলে যেতে কারন তোমার ও দুটি চোখে সারাক্ষণ এক মায়া খেলা করে । যা আমাকে বাধা দিবে এই সবুঝের মায়া মমতা ছেরে যেতে । ঠিক করেছি রাত ১০ টার ট্রেন আসবে ........................।
সুতরাং , আমাকে পালিয়ে যেতে হচ্ছে তোমাকে আড়াল করে । ভালো থেকো , সুন্দর থেকো, সুস্থ থেকো, আমাকে ভুলে যেও , এই শুভ কামনায় ।
তোমার ভালোবাসা
“সাহস”

আকাশ মেঘলা মনে হয় বৃষ্টি আসবে , বিদ্যুৎ চমকাচ্ছে রমা চিটিটা পড়ছে আর অঝর নয়নে কাঁদছে । কি করবে ভেবে পাচ্ছে না । হটাত করে এক বিকট মেঘের গর্জন রমা যেন অন্য এক জগত থেকে ফিরে এলো । একবার শুধু ঘড়ির দিকে তাকিয়েই ছুটে চলল রেল লাইনের দিকে । মনে মনে আল্লাহ্‌কে ডাকতে লাগল । অন্ধকারে কিছু দেকা যাচ্ছিলোনা ,বিদ্যুৎ চমকানোর আলোতে ছুটে চলছে আল্লাহ্‌র কাছে তার জীবনের ভিক্ষা চাইছে । ট্রেন আসছে শব্দ পাচ্ছে সে । পারল না , তাকে বাচাতে ,ট্রেনটি পাস কাটিয়ে চলে গেল । মুহূর্তেই থমকে গেল সে , নিস্তব্ধতা হয়ে গেল টার দেহ মন । দুই হাঁটু গেরে বসে পড়ল রেল লাইনের পাথরের উপর । শুনতে পেল কে যেন কথা বলছে ।
এই যে ?
আপনি হেরে গেলেন ?
জীবনের কাছে ?
বলছিলাম না এ জীবনের কোন মুল্য নেই । কণ্ঠটা মনে হয় সাহসের , রমা মাথাটা উচু করে দেকার চেষ্টা করছে , কিন্তু কোন ভাবেই বুঝতে পারছে না । ধিরে ধিরে সামনের দিকে আগাতে লাগলো । বিদ্যুৎ চমকানোর আলোতে বুঝতে পারলো সে এটাই সাহস । ভাঙ্গা গলায় চিৎকার করল সাহস । সাহস পিছন ফিরে বলল রমা !!!!!!!!
রমা কেঁদে কেঁদে বলছে সাহস আমিও তোমার এই পথের যাত্রী হতে এসেছি । আমিও যাব , কেন আমাকে একা ফেলে চোরের মত পালিয়ে যাচ্ছ ? কেন ? কেন ?
সাহস বলছে না রমা না , আমি আর তোমাকে ছেরে যাব না । আমি বেছে থাকব , ভালবাসব , দেশের জন্য , দশের জন্য, তোমার জন্য । কারন এই দেক ............উনি , উনি কে ? রমা বলল । উনি একজন জীবন যুদ্ধে পরাজিত মানুষ আমার পথের পথিক । কিন্তু দেখ আমার জন্য বেছে থাকার অবলম্বন রেখে গেছে । যে পাথরের উপর ইট রেখে ভাঙ্গা হয় , সেটি আর হাতুড়ি ।
রমার যেন মন ভেঙ্গে চুরমার হয়ে গেল । চোখের বাধ ভেঙ্গে গেছে । সাহসকে জরিয়ে ধরে কাঁদতে কাঁদতে বলতে থাকে , বল তুমি আমাকে ছেরে কোথাও যাবে না ? বল ? বল ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সোমা মজুমদার galper baktabya khub sundar..........shuruta beshi valo laglo..........tabe kichhu typing mistakes royechhe.......
অনেক অনেক অনেক অনেক ধন্যবাদ .
নৈশতরী সুন্দর সাদামা গল্প, সুভকমনা রইলো ভালো থাকার ভালো লেখার,
অনেক অনেক ধন্যবাদ আপনিও ভালো থাকুন |
এফ, আই , জুয়েল # বেশ চমক । অনেক সুন্দর ।।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ , সময় বের করে আমার গল্প পরার জন্য |
সূর্য বাহ্ বেশ সুন্দর গল্প। একটা নাটক নাটক ফ্লেভার আছে
অনেক ধন্যবাদ ভাই , সময় করে আমার গল্প পরার জন্য | আর ঠিক ধরেছেন এটা একটা নাটক হবে ।
আহমাদ মুকুল সবকিছু মিলিয়ে খুব ভাল একজন গল্পকারের আগমনধ্বনি পাচ্ছি। অনেক অনেক শুভকামনা আপনার জন্য। ‘র’ এবং‘ড়’ ব্যবহারে একটু সতর্কতা আশা করি।
ভাই প্রথমে ধন্যবাদ জানাই আমার গল্প পরার জন্য , আর বানানের বেপারে আমি চেষ্টা করছি |
মোঃ গালিব মেহেদী খাঁন ভাল লাগল। বেশ ভাল।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ , সময় বের করে আমার গল্প পরার জন্য |
মোঃ সাইফুল্লাহ অসাধারণ । ধন্যবাদ কবিকে।
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ |
স্বাধীন সাহস রমা বেঁচে থাক প্রতিটি অন্তরে। অর্থহীন শবযাত্রার কোন মানে নেই। মুষ্টি যদি শক্তি হয় এদেশের মানুষদের তা কেন থাকবে না? আসলে ওরা আমরা এভাবেই বেঁচে বর্তে অভ্যস্ত হয়ে গেছি। স্বাধিন মনটা মরে গেছে আমাদের। ঘোর নিয়ে শেষ করলাম গল্প ভাল লাগল
আপনার মন্তব্য অনেক ভালো লাগলো |
জাকিয়া জেসমিন যূথী চমৎকার দৃষ্টিভংগীর লেখাটি মন ছুঁয়ে গেলো।
আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমার গল্প পরার জন্য সেই সাথে পছন্দ করেছেন তার জন্য আর একবার ধন্যবাদ |
আহমেদ সাবের লেখায় বেশ আবেগ আছে। বানানের কথা আর বললাম না। ভাল লাগল গল্পটা।
আসলে আমার বানানটা নিয়ে আমিও চিন্তা করি , তবে ধন্যবাদ আপনাকে আমার মোট মানুষের গল্প পরার জন্য |

২২ এপ্রিল - ২০১২ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী