মনের জ্বালা

বাবা (জুন ২০১২)

প্রিয়ম
  • ২৩
  • ৫৬
আনেক বছর আগের কথা ,আমার ঠিক মনে নেই ,সবেমাত্র স্কুলে পরছিলাম, বেশ ভালই কাটছিল । আনন্দ উচ্ছ্বাসে মাতামাতি করে, উরন্ত পাখির মত, চঞ্চল মনে কেটে যেতো প্রতিটি দিন, প্রতিটি ক্ষণ, কিন্তু বেদনা বিদুর ছলে, কোনকিছু না বলে, একদিন সকাল বেলা হটাৎ করে সব আনন্দ উচ্চাস, বেদনায় পরিনত হয়ে, মায়া মমতা ছেড়ে, আজানার বেলাভুমে, না আশার ছলনায় পরপারে চলে গেলেন আমার ভালবাসার আবৃত মুখখানি “ মা “। আর সেই থেকে আমার বাবাই সব । কখনও মায়ের মতো, আবার কখনও বাবার মতো করে আদর স্নেহ, মমতা দিয়ে আজানা আনেক গল্প শুনাতেন । যা আমাকে মায়ের অভাব বুঝতে দিত না ।
এভাবেই কেঁদে কেঁদে সাহস বলছিল কথাগুলো রমার কোলে মাথা রেখে , তার দু-চে।খ বেয়ে অঝরে ঝরছে মমতার শিশির বিন্দু । সাহস কখনও চায়নি রমার সংগে সম্পক গড়তে , কিন্তু রমা নাছর বান্দা , সাহস কে রমার আনেক ভাল লাগে । কিন্তু আনেক ভয় পেয়েছিল যখন রমা তার পিছু ছারছিল না । সাহস একা তার কোন ভাই বোন নেই , শুধু পরিবারে বাবা আর কাজের লোক , লোকমান ও তার বউ জরিনা । তারা সাহসদের বাড়িতে থাকে , ওদের দুঃস্মপকের আত্মীয় হয় । মাঝে মাঝে ওদের ভালোবাসা দেখে সাহস মুগ্ধ হয়ে যায় । বাকুল হয়ে যায় আদর স্নেহ মমতা ভালোবাসা পেতে । কিন্তু কোথায় পাবে ভালোবাসা , কোথায় পাবে আদর ভরা গালি , তখন পাগল হয়ে যায় বাবার সান্নিধ্য পাবার জন্য । ছুটে যায় বাবার কাছে মাথা রাখে বাবার বুকে । শেষ, সব শেষ হয়ে গেল বুকের ব্যাথ্যা যেন স্বর্গরাজ্যের সমস্থ সুখ লুকিয়ে আছে ঐখানে , মুহূর্তেই ভুলে যায় পৃথিবীর সবকিছু । বাবা বুঝতে পারে সাহসের মনের ব্যাথ্যা । হাত বুলিয়ে দেয় মাথায় , আদর করে আনেক আনেক, আলত করে বলে মন খারাপ ? সাহস উত্তর দেয় হু ।
আজ সাহসের বাবা আনেক দূরে , সাহস পড়াশুনার কারনে আনেক দূরে চলে এসেছে বাবাকে গ্রামে রেখে , কিন্তু মনে পরে বার বার দেখতে ইচ্ছে করে , বুকে মাথা রাখতে ইচ্ছে করে, বাবা বলে ডাকতে ইচ্ছে করে । উপায় নেই , কোন উপায় নেই প্রয়জনের খাতিরে দূরে বহুদূরে থাকতে হচ্ছে । অস্পষ্ট স্বরে বাবা, বাবা ডাকে ও মাঝে মাঝে ।
রমা সাহসের চোখের পানি মুছে দিতে দিতে বলত আনেক কথা । আজান্তে কেঁদে ফেলত সেও , বলত সাহস আমিত আছি তোমার পাশে ,তোমাকে ছেড়ে কোথাও যাব না, তোমার পাশেই রব সারাজীবন । তবুও সাহস তার বাবার কথাই বলতে থাকে । এভাবেই সন্ধ্যা হয়ে আসে , দূর আকাশে পাখিরা দল বেধে নীড়ে ফিরছে , আলত মন মাতানো বাতাস বইছে । পশ্চিমের আকাশে নেমে এসেছে আনেক রঙ , মন মাতানো হ্রদয় ভরিয়ে দিবে যে কারো সেই অপরূপ সুন্দর ।
রমা সাহসকে বুকের মাঝে শক্ত করে জরিয়ে ধরে ...............প্রকৃতি যেন হেসেছে , সমস্ত দুঃখ বেদনা ভুলে, সাহস সেই চেনা ভালোবাসার গন্ধ, মমতাময়ী ব্যাথ্যা । এক দীর্ঘ নিঃশ্বাস , নিমিষেই হাড়িয়ে গেল সমস্ত বেদনা , চলতে থাকে দুজনে আজানা পথের পথিক হয়ে শেষ কোথায় কেউ জানেন কি ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য ভাল হয়েছে তবে আরেকটু কলেবর বাড়িয়ে গুছিয়ে নিলে চমৎকার হতো।
সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ |
সেলিনা ইসলাম মনে হল গল্পটার শুরুতেই শেষ হয়ে গেল...! আগামীতে আরো লেখা পড়ার প্রত্যাশায় শুভকামনা
আপু আপনি ঠিক বলেছেন , দোয়া করবেন যাতে ভালো লিখতে পারি ,তবে সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ |
মোঃ আক্তারুজ্জামান আমার কাছেও মনে হলো গল্পটাকে যেন আকাশে পাখা মেলে উড়তেই দিলেন না| আরেকটু বর্ধিত কলেবরে পেলে আমার মনে হয় আরও অনেক অনেক ভালো লাগত| শুভ কামনা রইলো|
ঠিক বলেছেন ভাই , একদম ঠিক, তবে সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ |
জসীম উদ্দীন মুহম্মদ দারুণ গল্প উপহার দিলে ভাই । তবে কিছু মনে না করলে বানানের প্রতি আর একটু সতর্ক থাকার অনুরোধ রইল ।
আসলে আমি ভালো বাংলা লিখতে পারি না , তবুও চেষ্টা করি এবং করব , কথা দিলাম , তবে সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ |
মাহ্ফুজা নাহার তুলি খুব.....অনেক..........ভীষণ........ভালো লাগলো............
ধন্যবাদ ভালো লাগার জন্য, কিন্তু অমিত ভালো লিখতে পারি না , তবে চেষ্টা করে যাচ্ছি দোয়া করবেন |
মোঃ সাইফুল্লাহ খুবই সুন্দর । আপনাকে ধন্যবাদ।
ধন্যবাদ সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য শুভ কামনা |
সিয়াম সোহানূর ছোট্ট সুন্দর গল্প। বাক্য বিণ্যাস ভাল। ভাল লেগেছে বেশ।
ধন্যবাদ সময় নষ্ট করে আমার গল্প পরার জন্য আপনার জন্য ও শুভ কামনা |
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ভােলা লাগলো তবে আরো একটু বড় করা যেত। প্রিয়ম আপরাকে ধন্যবাদ....
ভাইয়া আসলে এটা কোনো এক মুহুর্তের বেদনা , তবে অনেক ধন্যবাদ আপনাকে আমার লেখা পরার জন্য |
মামুন ম. আজিজ চালিয়ে যান
ভাইয়া অনেক অনেক ধন্যবাদ |
আরমান হায়দার পরছিলাম, উরন্ত, বিদুর, আজানা, সম্পক .............................................. ইত্যাদি বানান গুলো খেয়াল করতে হবে। গল্পটি ভাল লাগল।

২২ এপ্রিল - ২০১২ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী