স্বাধীনতাকে

স্বাধীনতা (মার্চ ২০১৩)

কামরুল হাছান মাসুক
  • ১৩
স্বাধীনতাকে কোন পুস্তকের মাঝে ফেলা যায় না
রাজনৈতিক, সামাজিক, দর্শন, সাহিত্যের মধ্যে না।
তাকে ফেলতে হয় মনের মধ্যে
অন্তরের গহীন কুঠরে।
যে মন থেকে স্বাধীন সে ইহজগৎ
পরজগৎ থেকে স্বাধীন।

স্বাধীনতাকে কোন বয়সের ফ্রেমেও বাঁধা যায় না
ভৌতিক কোন বাক্সেও তাকে আটকানো যায় না।
বোতল বা শিশির কোঠার মাঝে আটকিয়েও
ছিপি বন্ধ করে ও রাখা যায় না।

যে স্বাধীন থাকতে চায় সে স্বাধীনই থাকে
তাকে কেউ আটকাতে পারে না।
বন্ধ করে বন্ধী রাখতে পারে না।

সে বের হবেই।
সে আলোতে হাঁটবেই।
সকল মানুষের স্বাধীনতা যদিও ব্যাহত হয়
তাহলে সে বড় ধরণের বিপ্লবের ডাক দিবে।
জনগণকে বুঝাতে চেষ্টা করবে।
সংগ্রাম করবে
স্বাধীনতা নামক অরাধ্য ধনকে ছিনিয়ে আনবে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) ভাই কামরুল হাসান মাসুক অসাধারণ হয়েছে।
মোঃ কবির হোসেন কবিতা ভালো লাগলো. আবার দেখা হবে. ধন্যবাদ.
সূর্য বাস্তবতার আলোকে লেখা কবিতা, ভালো লাগলো।
তাপসকিরণ রায় আপনার ভাবনাটা আমি বুঝতে পেরেছি--কিন্তু স্বাধীনতাকে গলা টিপেই ত মারা হয়।আপনি কাল্পনিক স্বাধীনতার কথা বলছেন--যেটা মনের নিভৃতে কল্পনায় বাস করে--বাস্তবতার বাইরের ব্যাপার।হ্যাঁ বাস্তবতা এলে তখনই ত সে ফেটে পড়বে !এমনি কবিতা হিসাবে ভালো লেগেছে।হ্যাঁ,শেষ কটি লাইনে আপনি বাস্তবতা ছুঁয়ে গেছেন।ধন্যবাদ।
রোদের ছায়া কবিতা ভালো লাগলো, বক্তব্যটা বেশ সুন্দর । তবে কিছু বানানে দৃষ্টি আকর্ষণ করছি ...বন্ধী=বন্দি,কোঠার =কৌটায়, অরাধ্য=আরাধ্য ।
commence এটা কি ভাই সঠিক শব্দ নাকি শব্দটি comments হবে একটু কষ্ট করে ভেবে দেখবেন ...।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি যে স্বাধীন থাকতে চায় সে স্বাধীনই থাকে তাকে কেউ আটকাতে পারে না। বন্ধ করে বন্ধী রাখতে পারে না। সে বের হবেই। সে আলোতে হাঁটবেই। ......// অনেক ভাল লাগলো স্বাধীনতার চেতনাকে বন্দী করে রেখেছিল স্বাধীনতা বিরোধীরা কিন্তু পারে নাই গনজাগড়ন তার প্রকৃষ্ঠ উদাহারন অনেক অনেক শুভেচ্ছা মাসুক ভাই আপনাকে......................
সুমন হক কথা, স্বাধীন চেতনাকে বন্দী করতে চাইলে বিপ্লবী বান ডাকে, ডাকবে।
মিলন বনিক সেই তো স্বাধীন যে সৎসাসে নির্ভিক...শিক্ষামূলক কবিতা ভালো লাগল....
Kazi Mahmood Shakib খুব ভালো লিখেছেন ভাই।ভালো লাগল।

১৮ মার্চ - ২০১২ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী