দৃষ্টি

প্রিয়ার চাহনি (মে ২০১২)

কামরুল হাছান মাসুক
  • ৩৭
  • ১৬৮
তুমি তাকিও না তীক্ষ্ণ দৃষ্টিতে
দহন চোখা চোখে
ছলনার বেড়াজালে, মায়াবী যাঁতাকলে।
যেই অক্ষি-ছলনা-দৃষ্টি ধ্বংস করেছে মানুষদের কালে কালে
দ্বন্দ্ব-যুদ্ধ বেঁধেছে
সম্পর্ক নষ্ট হয়েছে
নগর ধ্বংস হয়েছে
মানবতা বোধ বিলুপ্ত হয়েছে
ছিন্ন-বিন্ন বক্ষ পাজর হাওয়ায় উড়েছে
সুখ-শান্তি-প্রশান্তি বিনষ্ট হয়েছে
কালের অগ্রযাত্রা ব্যাহত হয়েছে
হুতাশন লেগেছে পৃথিবীতে
যেই হুতাশনে দগ্ধ হয়েছে
মনুষ্য-প্রাণীকুল সকলে।
আবার তোমার মায়াবী-করুন দৃষ্টিতে পেয়েছে নব জাগরণ
গাছে গাছে, পাতায়-পাতায় ফুটেছে নব আন্দোলন।
প্রাণবন্তর, উষ্ণ, উত্তপ্ত, হর্ষ-ধ্বনি আন্দোলিত করছে চারদিক
শিশুরা পেয়েছে স্নেহ-মায়া-মমতা ভালবাসা।
গর্ভে ধারণের মাধ্যমে জাতি পেয়েছে শ্রেষ্ঠ উপহার
যুবকরা পেয়েছে অশরীরী শক্তি
প্রেমিকেরা পেয়েছে প্রেম-ভালবাসা, মনের প্রশান্তি
প্রাপ্ত বয়স্করা পেয়েছে চরম আনন্দ, স্বর্গীয় অনুভূতি
মধ্যবয়স্করা পেয়েছে হালি হালি সন্তান সন্তাদি
বৃদ্ধরা পেয়েছে সেবা-শশ্রুষা, অবসরের নিত্য সঙ্গী।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আনিসুর রহমান মানিক সুন্দর /
কমেন্স করার জন্য ধন্যবাদ। ভাল লাগল জেনে ধন্যবাদ। ভাল থাকবেন।
afzal অনেক সুন্দর কবিতা। ভাল লেগেছে।
mahbub অসাম। অসাম। অসাধারণ। এককথায় এক মোড়কেই সব।
ভাল লাগল জেনে খুশি হলাম। ধন্যবাদ।
মিলন বনিক সবাই সব পেয়েছে..আমিও যা পাওয়ার তাই পেয়েছি আপনার কবিতায়...
বিষয়টা ভাল করে বুঝি নাই। যদি ভাল করে বুঝিয়ে বলতেন তাহলে কৃতজ্ঞ হতাম। সবাই কি পেয়েছে অার অাপনিই কি পেলেন ব্যাখ্যা করে বললে অনেক অনেক অনেক খুশি হতাম। মন্তব্য করার জন্য ধন্যবাদ।
ঝরা সুন্দর
ধন্যবাদ মন্তব্য করার জন্য।
স্বাধীন কবিতা ভাল লাগল তবে একটা কথা, প্রথম চারটা লাইনের পরের সাত-আটটা লাইনে কিন্তু কবিতার গতি থমকে গেছে। আরেকটু গুছিয়ে নিলে পরে ভাল হতো।
স্বাধীন ভাই অাপনার মন্তব্যর জন্য ধন্যবাদ।
নিলাঞ্জনা নীল ভালো লাগলো.....
ধন্যবাদ অাপনাকে। বিশ্লষণ করলে হয়ত একটু বেশি ভাল লাগত। অাশা করি কেন ভাল লাগল। অাগামীতে বলবেন। অবশ্য সমালোচনা শুনতেই বেশি ভাল লাগে। কারণ অামি শখের বসে কবিতা গল্প লিখি না। অামি প্রফেশনালের জন্য গল্প-কবিতা-উপন্যাস লিখি। তবে যদিও অামার সাবজেক্ট এবং কর্মক্ষেত্র এটা না। তবে অামি মনে প্রাণে সাহিত্যকে ভাল বাসি। অামার জীবনে অামি সাহিত্যর জন্য যতটুকু সময় ব্যয় করেছি। নিজের পাঠ্যপুস্তকে এতটা সময় ব্যয় করলে অামি এত দিনে ডক্টরেট ডিগ্রি নিয়ে নিতাম। ধন্যবাদ অাপনাকে। অাপনার এত মূল্যবান সময় থেকে কিছু সময়ের জন্য কবিতাটিতে মনোনিবেশ করে মন্তব্য দেওয়ার জন্য।
আহমেদ সাবের নারী শক্তির পরস্পর-বিরোধী দুটো রূপ দেখানো হয়েছে কবিতায়। বানান আর শব্দ নিয়ে নতুন করে কিছু বললাম না। কবিতায় আবেগ আছে যথেষ্ট।
অাহমেদ সাবের ভাই ধন্যবাদ। অাপনি অনেক পরিচিত মুখ। গল্প কবিতা ও হয়ত অনেক দিন ধরেই লিখেন। অাপনাদের কাছ থেকে নিন্দা শুনলে নতুন করে লিখার অনুপ্রেরণা পাই। প্রশংসা শুনলে ইচ্ছে করে প্রাণ খুলে হাসি। বানানের জন্য সত্যই অামি লজ্জিত। বাংলাবানানে মনে হয় অামার দক্ষতা তেমন ভাল নয়। চেষ্টা করব ঠিক করতে। ধন্যবাদ
Azaha Sultan বেশ ভাল......তবে একা নারী দোষে দুষ্ট নয় পৃথিবী, কিছু পুরুষের হাত তাতে অনেক বেশি...হাঁ, নারী জন্য কখনো মন্দ হয়েছে ত কখনো আবার ভাল এটাও সত্য...আপনার প্রকাশভঙ্গী উভয়দিকে উত্তম.......শুভকামনা....
সুলতান ভাই অামি কিন্তু নারী বিদ্রেষী লেখক নই। অনেক লেখক অাছেন পুরুষ বিদ্রেষী। যেমন ধরুণ তসলিমা নাসরিনের কথা। নারী বিদ্রেষী লেখক পাওয়া গেছে কিনা তা অামি জানি না। সাহিত্য জগতের ৫০% এর উপরে অামার মনে হয় নারীকে নিয়েই লেখা। কোন কথা থেকে কোন কথায় চলে গেলাম। কাজের কথা হল পৃথিবীতে নারীর কারণে অনেক কিছু হয়েছে। যেমন ধরুণ ট্রয় নগরী ধ্বংস হয়েছে হেলেনের কারণে। অনেক যুদ্ধ হয়েছে যেই যুদ্ধ গুলো সংঘটিত হয়েছে নারীর কারণে। সবচেয়ে বড় কথা হল মুসলিম ধর্মের যে অাদি পিতা অাদম (অা), উনার ভূলের কারণেই কিন্তু অামাদের এই পৃথিবীতে অাসা। পৃথিবীতে যত বন্ধুত্ব, মা-ছেলের দ্বন্দ্ব, ভাই-ভাইয়ের যুদ্ধ সব কিন্তু নারীর কারণেই ঘটে। বিষাদ সিন্ধু পড়লে দেখবেন জয়নবের কারণেই যুদ্ধ ভেদেছিল। এরকম হিসাব করলে দেখা যাবে কোটি কোটি উদাহরণ অাছে, যা নারীর কারণে ঘটে। অাবার এদের দ্বারা উপকার যে হয় না তা কিন্তু না। তাদের দ্বারা ও পৃথিবীতে অনেক কিছু হয়েছে। তবে অামার মনে হয় ক্ষতিই বেশি হয়েছে। অাপনার কোন নিজস্ব মতামত থাকলে দিবেন। ধন্যবাদ।
Lutful Bari Panna প্রথম কথা আমি অন্তত আপনার সাথে রাগ দেখাইনি। একটা প্রশ্ন চোখে পড়ল তাই উত্তর দিলাম। আপনি যেমন বলেছেন- মন্তব্য করতে পারি শুধু ভাষা, লেখার ধরন, আঙ্গিক। খেয়াল করে দেখুন আমি শুধু ভাষা নিয়ে মন্তব্য করেছি। যেমন আপনার এই লেখার কিছু শব্দচয়ন- অক্ষি, বক্ষ, অগ্রযাত্রা, নব জাগরণ, হর্ষধ্বনি- ইত্যাদি শব্দের ব্যবহারগুলো আমার কাছে আধুনিক মনে হয়নি। কিন্তু আপনার লেখার মৌলিকতা নিয়ে আমার মনে কোন প্রশ্ন নেই, বরং সেটা অনন্য। অন্য কথায় ভাবানোর মত সুন্দর। খেয়াল করে দেখবেন নাহিদও সে নিয়ে কোন প্রশ্ন তোলে নি। কাজেই মাথা ঠান্ডা করুন ভ্রাত। আমরা কেউ আপনার শত্রু নই। সরাসরি কোন কথা বলা নিয়েও আমার দ্বিমত নেই যদি সেটা উপস্থাপনের সৌন্দর্য ধরে রাখতে পারে। তবে আপনি নিজে যদি সন্তুষ্ট থাকতে পারেন সেক্ষেত্রে আমার কোন পরামর্শ দেয়া সাজেনা সেটাও সত্যি। ভাল থাকুন।
পান্না ভাই এখন ঠিক অাছে। অাপনার কথার সাথে অামি একমত। অবশ্যই শব্দ চয়ন,ভাষা এবং অাঙ্গিক নিয়ে কথা বলবেন। এটা যদি করতে কেউ নিষেধ ও করে তাহলে ও করতে পারবেন। কারণ এখানের পাল্টফর্মটা এরকমই। এটা কিন্তু তাই বলে। এখানে অবশ্যই সবাই সবার মতামত দিবে।

১৮ মার্চ - ২০১২ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪