নতুন

নতুন (এপ্রিল ২০১২)

কামরুল হাছান মাসুক
  • ২২
  • ১৬২
আমরা নতুনকে ফুলের মাল্যদানে স্বাগত জানাতে চায়
নতুন প্রজন্মকে নতুন দিনের আলোয় উদ্ভাসিত করে যেতে চাই
জরা-জীর্ণ-বার্ধক্য-মৃতু্যকে পিছনে ফেলে সামনে এগিয়ে যেতে চাই
আমরা নতুনত্বকে ফুলের গন্ধে, আলিঙ্গনে,
আর্শিবাদ পুষ্ট নাগরিক হিসেবে গঠন করে যেতে চাই।
কুসংস্কারকে দূর করে নব্য সভ্যতায় প্রাণ জাগাতে চাই
নতুন সভ্যতাকে আর্শিবাদ জানানোর মাধ্যামে
ভোগ বিলাসে মনটাকে ভরাতে চায়।
সর্বোচ্চ তৃপ্তি সহকারে ভোগ করে
ধরণীর সমগ্র মানুষকে দুলাতে চায়।
আমরা নতুনত্বকে ফুলের মাল্য দিয়ে বরণ করে নিতে চায়।
মানুষের কল্যানে ব্যবহার্য হয় এমন জিনিস আবিষ্কারে
বিশ্ব ভূবন মাতাতে চায়।
আকাশ ফুড়ে নতুন গ্রহের সন্ধ্যানে উধর্্বমুখে গমন করতে চায়
বসতি স্থাপন করে জনসংখ্যা বিসত্দারে বিশ্বকে দুলাতে চাই।
পাতাল ফুড়ে অতল রহস্য ঘেরা ভূ-পৃষ্ঠের অজানা রহস্য
উন্মোচনের মাধ্যামে বিশ্ববাসীর কল্যাণে জীবন উৎসর্গ করতে চায়
আমরা নতুনত্বকে জীবনের বিনিময়ে হলেও বরণ করতে চাই।
প্রযুক্তির উৎকর্ষ সাধনে বিশ্বকে নাচাতে চাই
নতুন নতুন আবিষ্কারে প্রতিটি মানুষের হৃদয় জয় করতে চাই
জড়-জীব, পদার্থ-অপদার্থ বিশ্বের সমগ্র বস্তুর জন্য
বসবাসের উপযোগী করে, স্বাধীনস্বত্বা নিয়ে বাঁচতে চাই
যেখানে থাকবে না শাষকের শোষন, রাজার রাজ্য, ক্ষমতার দাপট
অত্যাচারীর অত্যাচার, নিকৃষ্ট মানুষরূপী নরপশুর প্রশংসা। যেখানে থাকবে না সুপার পাওয়ার, পারমানবিক বোম, অস্ত্রের ঝনঝনানি
যুদ্ধের বিভিষীকা, নারী-পুরুষের তীব্র আর্তনাথ
বাবা-মা-আত্্রীয় স্বজন হারানোর তাজা তাজা প্রাণ
আমরা নতুন প্রজন্ম, আমরা এমন এক পৃথিবী গঠন করে যেতে চাই
যেখানে থাকবে না প্রিয়জন হারানোর গান, মৃতু্যর শ্#৮ে;৭২২;াগান
থাকবে শুধু হাসি-খুশি ভালবাসার গান।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার আনিসুর রহমান জ্যোতি Besh Valoito Laglo Kobita ...Agamite Aro Valo Valo Kobia Pabo Ata Asha Kori......Osesh Dhonnobad...Masuk Vai Apnake........
অাপনাকে অনেক ধন্যবাদ। অাশা করি অাপনারা সাথে থাকলে অাগামিতে অনেক ভাল ভাল লেখা দিতে পারব। অামাদের জন্য শুভ কামনা করে যাবেন তাহলে ইনশাল্লা অনেক ভাল করতে পারব।
Ar ruhit অামার কাছে অনেক ভাল লেগেছে। অামি কবিকে নতুন নতুন অনেক কবিতা উপহার দেঔয়ার জন্য অাহবান জানায়। কবির যে তেজ এই তেজ ধরে রাখতে পারলে ভবিষ্যতের জন্য অনেক কিছু অপেক্ষা করছে। জাতির কান্তিলগ্নে অামরা যেন এরকম কবিকেই পাই। অামি অনেকগুলো কবিতা পড়েছি তারমধ্য এটাকেই অামার শ্রেষ্ট মনে হয়েছে।
ভাল লেগেছে জেনে অনেক খুশি হলাম। যে ভাবে মন্তব্য করেছেন তাতে মনে হচ্ছে লেখককে ফুলিয়ে ফেলেছেন। তবে মাঝে মাঝে না ফুলালে লেখকের উৎসাহ অনেক কমে যায়।
বিষণ্ন সুমন একজন আশবাদী তরুনের অনেক চাওয়ায় মুড়ানো মনকাড়া কবিতা । শব্দ চয়নে মুন্সিয়ানার ছাপ সুস্পষ্ট । অনেক ভালো লাগা রইলো ।
অনেক অনেক অনেক ধন্যবাদ। অাপনাদের সুচিন্ত মতবাদ অামাকে নতুন উদ্ধামে লিখে যেতে উৎসাহ যোগাবে। সব সময়ই মন্তব্য করবেন। গল্পটি পড়ে দেখবেন। অাগামী সংখ্যার লেখাগুলো ও পড়ে দেখবেন। যদি সময় থাকে।
আহমেদ সাবের নতুন প্রজন্মের আকাঙ্ক্ষার একটা বলিষ্ঠ দলিল। গল্প-কবিতার ফন্ট সমস্যার কারণে কিছু শব্দ পড়া গেল না ( যেমন - উধর্্বমুখে ( উর্ধমুখে), মৃতু্যর শ্#৮ে;৭২২;াগান )। কিছু বানানের দিকে কবি আশা করি নজর দেবেন। প্রথম পুরুষে "চাই" আর তৃতীয় পুরুষে "চায়" হবে। নতুনরা কি "ভোগ বিলাসে মনটাকে ভরাতে চায়"? অনেক সুন্দর পংতি পেলাম কবিতায় ( যেমন - "আমরা এমন এক পৃথিবী গঠন করে যেতে চাই / যেখানে থাকবে না প্রিয়জন হারানোর গান")। কিছু বাক্যে কবিতার ঝঙ্কার ঠিকমত আসেনি। আশা করি কবির কাছ থেকে ভবিষ্যতে আরও সুন্দর কবিতা পাব।
ধন্যবাদ। সুন্দর মন্তব্য করার জন্য। অাপনি ঠিকই বলেছেন।
ধ্রুব সোজা সাপটা....লাগলো...আশাবাদী আপনি..ভালই.
অাপনাকে অনেক ধন্যবাদ। ভাল লাগল জেনে অনেক খুশি হলাম।
Lutful Bari Panna বাহ বেশ ভাল...
লুতফূল বারি পান্না অাপনাকে অনেক ধন্যবাদ। ভাল লাগল জেনে অনেক খুশি হলাম।
শাহ্‌নাজ আক্তার খুব ভালো লাগলো কামরুল ..........
অাপনাকে অনেক ধন্যবাদ ভাল লাগল জেনে। অাগামি সংখ্যার জন্য দৃষ্টি এবং চোখের চাহিন নামে গল্প কবিতা জমা দিয়েছি। সময় সুযোগ হলে পড়বেন এবং মন্তব্য করবেন।
বশির আহমেদ নতুন প্রচেষ্টা হিসাবে বলব বেশ ভাল হয়েছে । আরও ভাল করার জন্য নিরন্তর লেখা চালিয়ে যেতে হবে । অনেক অনেক শুভেচ্ছা ।
বশির অাহমেদ ভাই অাপনার সুচিন্ত মতামতের জন্য ধন্যবাদ। অামরা অাসলে এত ব্যস্ত যে, কেউ কারো দিকে তাকানো কোন সময় পাই না। এত ব্যস্ততার মাঝে ো অাপনি ধৈয ধরে পড়ে মন্তব্য করেছেন। অাপনাকে অনেক ধন্যবাদ।
বিন আরফান. বানানের প্রতি আরো যত্নবান হতে হবে. প্রথম লাইনে চায় নয় চাই হবে. তবে কবিতা বেশ পরিচ্ছন্ন ও সুন্দর. ভাব প্রকাশ এটি যত্ন করে করেছেন বিধায় পূর্ণ নাম্বার পেলেন. শুভ কামনা রইল.
বিন অারফান ভাই অাপনি খুব সুন্দর মন্তব্য করতে পারেন। অাপনাকে অনেক ধন্যবাদ। বানান ভূলের জন্য সতিই দুঃখিত। তবে একটা বিষয় অাপনাকে বলি। নিজে টাইপ করে লিখতে হয়। অনেক সময় দেখা যায় বানান পারার পর ো নিজের টাইপিং এর কারণে ভূল হয়। এগুলো দেখেন না ইউনিজয় কোডে লিখি তারপর ো বানান ভূল হয়। টাইপিংটা ভাল করে পারি না। নতুন করে শিখতেছি। তবে অনেক সুন্দর মন্তব্য করেছেন।
আমার অবস্থা ও আপনার অনুরূপ. লিখতে থাকুন . শুভ কামনা রইল.
মোঃ আক্তারুজ্জামান বহুমুখী ভাবনার সুন্দর প্রতিফলন ঘটেছে| খুব সুন্দর|
অাপনাকে দেখেই মনে হয় অাপনি অনেক বচক্ষন। কোন এক বইয়ে পড়েছিলাম মানুষের চেহারার মাঝে নাকি সব কিছু লুকিয়ে থাকে। একজন বিচক্ষণ মানুষ নাকি তার চেহারা দেখেই সব কিছু বলে দিতে পারে। কে চোর, কে সাধু তা কারো গায়ে লেখা থাকে না। মানুষকে দেখে অান্দাজ করা যায় কে কেমন হতে পারে। অাপনাকে দেখে অামার মনে হয় অাপনি অনেক জানেন এবং অনেক বিচক্ষণ ব্যাক্তি। এরকম একজন বিচক্ষন ব্যাক্তির মন্তব্য শুনে অামার যে কি ভাল লাগছে তা বলে বুঝাতে পারব না। অাপনাকে অনেক ধন্যবাদ।

১৮ মার্চ - ২০১২ গল্প/কবিতা: ৩৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪