আমিও একজন মানুষ

নতুন (এপ্রিল ২০১২)

মহিউদ্দীন আহমাদ
  • ১০
  • 0
জন্ম থেকে আমাদের নিরন্তর ছুটে চলা। ছেলেবেলা থেকে মা-বাবার হাতের পুতুল হয়ে থাকতে হয় আমাদের। তারা চান আমাদের যোগ্য মানুষ হিসাবে গড়ে তূলতে। কৈশোরে বা যৌবনে দম ফেলার সময় নেই। চাকরির বাজারে টিকে থাকতে হবে তো। চাকরি শুরুর পর সংসারের বোঝা।
সারাজীবনে আমরা কতোটুকু সময় পেয়েছি একান্ত নিজের জন্য? কততুকু অবসর! সবার সাথে মন খুলে নিজের কথা বলার।
বৃদ্ধ বয়সে যখন সত্যি অবসর মিলে, তখন বুকের মধ্যে জমা থাকে অজস্র কথা। কিন্তু কে শুনবে সেই কথা। "ওল্ড ম্যান" দের সাথে কেউ সহজে কথা বলি না আমরা। যেই শিশুটা এখনও কথা বলতে শিখে নাই, তাদের সাথে আমাদের কথার শেষ নাই। কত কথা বলি আমরা, একটা শিশুর সাথে, কিন্তু কয়টা কথা বলি আমরা একজন বৃদ্ধের সাথে?
সারাটা জীবন আমাদের কাটে একটা যন্ত্রের মত। মানুষের জীবনের স্বাদ আর পেলাম কৈ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# সত্যি কথাগুলো খুব সুন্দর করে বলেছেন। ধন্যবাদ।
মন্তব্যের জন্য ধন্যবাদ
ওবাইদুল হক সারাটা জীবন আমাদের কাটে একটা যন্ত্রের মত। মানুষের জীবনের স্বাদ আর পেলাম কৈ? আসলেই ছোট লেখায় অনেক ভাব নিয়ে আসছেন তার জন্য অনেক ধন্যবাদ । তবে সামনে আরো বড় পরিসরে লিখবেন সেটাই আশা করি শুভকামনা রইল ্
মন্তব্যের জন্য ধন্যবাদ
শাহ্‌নাজ আক্তার উপলব্ধিটা দারুন ..........
মন্তব্যের জন্য ধন্যবাদ
বিষণ্ন সুমন সকাল দেখেই সারাদিনের কথা বলে দেওয়া যায়। পটভূমি'ই বলে দিচ্ছে পরবর্তিতে কি আসছে । অপেক্ষায় থাকলাম ।
খন্দকার নাহিদ হোসেন বোধ নিয়ে কিছু বলবার নেই......কারণ সুন্দর। তবে কাব্য করে কিছু বলতে হলে চর্চার কিন্তু কোন বিকল্প নেই। তো চলুক চেষ্টা...।
ধন্যবাদ. এটা আসলে কবিতার পটভূমি/ কবিতাটি পরবর্তী সংখ্যায় আসবে
জালাল উদ্দিন মুহম্মদ জীবন-বাস্তবতার গভীর অনুভূতির সুন্দর প্রকাশ। আমাদের সকলের প্রবীণ সদস্যদের সময় দেয়া প্রয়োজন।আর এটাও স্বরণ করা উচিত যে আমরাও একদিন প্রবীন হবো। লেখা অনেক ভাল লেগেছে।শুভকামনা রইলো।
মন্তব্যের জন্য ধন্যবাদ
রোদের ছায়া সত্যি কি একটা জীবন কাটিয়ে যাচ্ছি এই পৃথিবীতে !! ভালো লাগলো..
মন্তব্যের জন্য ধন্যবাদ
মৃন্ময় মিজান চেষ্টা করুন মানুষের জীবনের স্বাদ হয়তো ব্যস্ততার মধ্যেই পেয়ে যাবেন....
আমাদের বাধ্য হয়ে শেষ পর্যন্ত সেই চেষ্টাই করতে হয় । পরামর্শের জন্য ধন্যবাদ
আরমান হায়দার একেবারেই সত্য কথা বলেছেণ। জীবনের ঘানিটানাই যেন মানুষের নিয়তি। ভাল লিখেছেন।

০৪ মার্চ - ২০১২ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী