যোগ বিয়োগ

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

উত্তম কুমার কর
  • ২৪
  • ১৮২
বাঁধভাঙা জোয়ারের জল
ধুয়ে গেল আবর্জনা, ভীরুতা যত।
পরিচ্ছন্ন চর। নির্মল বাতাস বহিছে আজ।
ভীরু বুকে উদীয়মান সাহসিকতার রক্তসূর্য।
অধিকার ছিনিয়ে আনার উন্মত্ত বাসনা আজ চেতনায়।
অনেক ঠকেছি, আর নয়।
ছুটে চলার দুরন্ত প্রশ্বাস বুকে নিয়ে আজ-
কে যাবে সাথে ?
ওরা সবাই !
একি গণজাগরণ !
বঞ্চিত প্রাণ যত এত দিনে চিনলো কি পথ ?
যোগ বিয়োগের হিসাব মিলাতে দাঁড়ালো কি ফিরে ?

আজ ক্ষমা নেই প্রতারক- ক্ষমা নেই।
পাপগি্ন জ্বলে জ্বলে ওঠে ঐ শ্মশানের দুস্তর গুহায়।
শোষিতের রক্তস্রোতে জন্মেছে আজ জনতার অম্বালিকা।
যম- তোদের যমরে নররাক্ষস- রক্তখাগী হায়েনা।
চেয়ে দেখ, বঞ্চিতদের একতা তরী ভীড়েছে দ্বারে।
রক্ত দে- রক্ত। স্নান করে আত্মা জুড়োবো আজ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের কবিতার প্রথম দিকের নান্দনিকতা শেষ দিকে এসে যেন খেই হারিয়ে ফেলেছে। তবুও, কবিতার আগুন বেশ অনুভব করা যায়।
মিলন বনিক চেয়ে দেখ, বঞ্চিতদের একতা তরী ভীড়েছে দ্বারে, রক্ত দে- রক্ত। স্নান করে আত্মা জুড়োবো আজ। সুন্দর কবিতা। ভাল লাগলো। আরো যত্নবান হলে আরো ভালো লেখা উপহার দিতে পারবেন বলে আমার বিশ্বাস..শুভ কামনা....
দোয়া করবেন.........................মন্তব্যের জন্য ধন্যবাদ ..............
রোদের ছায়া কবিতা লেখার চেষ্টা ভালো লাগলো ..বিষয় নির্বাচনও ভালো ............কিন্তু আরো সাজাতে হবে আর শব্দের ব্যবহারে আরো সতর্ক হতে হবে ../ পাপগিন, অম্বালিকা ?? রক্তখাগী র পরিবর্তে রক্তখেকো বেশি ভালো লাগে ............
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# কবিতা ভালো লাগলো, তবে কবির পঠন-পাঠন সম্ভবত খুব বেশী নয়। আরও বেশী বেশী করে আধুনিক কবিতা পাঠ করলে আমার মনে হয় কবি তার নিজের দুর্বলতাগুলো নিজেই বুঝতে পারবেন। ধন্যবাদ কবিকে। প্রচেষ্টা নিরন্তর রাখা চাই।
দোয়া করবেন.........................মন্তব্যের জন্য ধন্যবাদ
রিংকু Moral কবিতা যে বিবেক ক উন্মোচিত করে তা বুজা যাই. ভালো লাগলো . অসধারণ !!!!!
অজয় ভালো লাগলো ...............ধন্যবাদ
আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম................... ধন্যবাদ.......................
দিগন্ত রেখা অনেক ভালো লাগলো
আপনাকে অনেক অনেক ধন্যবাদ.......................

১৬ ফেব্রুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী