এক ভোরে আবৃতি করো

ভোর (মে ২০১৩)

পন্ডিত মাহী
  • ২১
  • ৩৯
বুকের কথা একদিন তোমার জন্য
লিখেছিলো, ভিজে ভিজে ফিরে এসো...
দাঁড়াবে দরজায়... সাথে নাম ধরে ডেকো... জোনাকি...

তারপর আর কোন বিদায়ের আগে আগে
বুকের কথা এর মাঝেই পেড়োয় পাতার ঝড়
দুপুর বেলার রোদ
হালকা হালকা বিকেল-
বুকের কথা শোনে সাইরেন
ছোট ছোট ডাক... দূর থেকে
যেখানে তুমি এখনো সন্ধ্যের মনখারাপ দেখো,
যেখানে তোমার জন্য ঘুম বাতাস বৃষ্টিতে সারাদিন
দাপানো সুখ সুখ স্পর্শ আনবে বলে ফেরেনি।
বুকের কথা পাঠায় গোপন ছুটির কথা
ছায়ার ভেতর একা একা ভালোবাসাও
পাঠায় আদর করা গোলাপি ভোরের আলো
উদাস করা সেইসব শহুরে নাম, সেই সব গান, সেই সব ফ্লাগুনি রঙ।
বুকের কথা অল্প অল্প কাঁদে, অল্প করে হাসে
রোদের মুখে মিটিমিটি ছড়ানো দেওয়াল জুড়ে-
বুকের কথা দেয় অল্প বিরতির সঙ্গ
সারাদিন কাছে কাছে জোছনা ভেজা মন হয়ে
যেখানে আমি-তুমি-আমাদের
টুকটাক ছুটি থাকে কোন না কোনদিন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রোদের ছায়া ভোরের কবিতা সন্ধ্যায় পড়লাম , বেশ ঘোর লাগা কবিতা । আচ্ছা আবৃতি নাকি আবৃত্তি ??
কনিকা রহমান khub valo laglo ... ফ্লাগুনি রঙ = falguni hobe somvoboto...
মেঘলা আকাশ বুকের কথা পাঠায় গোপন ছুটির কথা ছায়ার ভেতর একা একা ভালোবাসাও পাঠায় আদর করা গোলাপি ভোরের আলো উদাস করা সেইসব শহুরে নাম, সেই সব গান, সেই সব ফ্লাগুনি রঙ।খুব সুন্দর কবিতা
মোঃ আক্তারুজ্জামান মন কেমন করা কথামালা| খুব সুন্দর লিখেছ|
খন্দকার আনিসুর রহমান জ্যোতি বুকের কথা অল্প অল্প কাঁদে, অল্প করে হাসে রোদের মুখে মিটিমিটি ছড়ানো দেওয়াল জুড়ে-.........// খুব সুন্দর কবিতা .....উল্লেখিত লাইন দুটি অনবদ্য......মাহী ভাই আপনাকে অশেষ ধন্যবাদ.........
সূর্য তোমার কবিতাগুলোয় বিরহী প্রেমিকের মতো একটা উদাসী ভাব থাকে। কেন জানি না এটা আমাকে খুব স্পর্শ করে যায়। যাকে খুব আপন ভাবি তার জন্য এ কবিতার ভাবনাটা আমারও, একান্তই নিজের বলে মনে হয়। কবিতার এ ধারাটায় তুমি সফল মাহী।
Lutful Bari Panna মাহী এটা হল সেই ধরণের কবিতা যা পড়লে বুকের ভেতরটা কেমন কেমন করে ওঠে। একটা আবেশী আবহ ভাসিয়ে নিয়ে যেতে চায়। সেই সঙ্গে একটা এক্সপেরিমেন্টের চেষ্টা দেখা যাচ্ছে। কবিতা পথ করে নিক নিজের মত।
সোহেল মাহামুদ (অতি ক্ষুদ্র একজন) যেখানে আমি-তুমি-আমাদের টুকটাক ছুটি থাকে কোন না কোনদিন।--- চমৎকার মিষ্টি একটা কবিতা। এধরনের কবিতা পড়তে থাকলে আর কিছু হোক না হোক, ডায়বেটিস অবশ্যই হবে!!! (শেষ দুই লাইন তো অসম্ভব রকমের মিষ্টি!!)
তাপসকিরণ রায় নতুন করে বলার কিছু নেই--সুন্দর,সাবলীল,আবেগ প্রবণ--যেন কবির কলম থেকে অনায়াশ উঠে আসা প্রতিভা আঁচর ! চমৎকার।

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৬৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী