চৌচির স্বপ্নটা

কাঠখোট্টা (মে ২০১৮)

মাইনুল ইসলাম আলিফ
  • ১৪
  • ১১৮
ধুলোপড়া ডাইরীতে চৈত্রের চৌচির স্বপ্নটা
শ্রাবণের কল্পিত কবিতা,
ধুসর সাদা রক্তের আখরে আঁকা
তোমার শৈল্পিক ছবিটা।
স্মৃতির শিখরে রৌদ্র দাগ,
মেঘের শরীরে স্পর্শের ঘাস ফড়িং,
উড়ন্ত ডানার নিচে শব্দের কাকড়।
তবে বলি,
আঁকা রাত্রির পরে ভোরের সূর্যটা,
অনেক স্বপ্নের কাছে অর্থহীন রক্ত দাগ।
তবু কষ্টের রাঙ্গা ছবি তোমায় দিলাম।
নেড়েচেড়ে দেখো,
কোন পটে আঁকা আছা স্বপ্নটা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই মেঘ এই রোদ্দুর সুন্দর কবিতা
ধন্যবাদ কবি বন্ধু।কৃতজ্ঞতা আর শুভ কামনা রইল ।ভাল থাকবেন।
মোঃ মোখলেছুর রহমান ১ম শ্রেণীর কবিতা বটে।
ধন্যবাদ কবি বন্ধু।কৃতজ্ঞতা আর শুভ কামনা রইল ।ভাল থাকবেন।
মিঠুন মণ্ডল বেশ সুন্দর কবিতা... পড়তে পড়তে মনে হচ্ছিল আর একটু বড়ো হলেও হতো...
ধন্যবাদ দাদা।কৃতজ্ঞতা আর শুভ কামনা রইল ।ভাল থাকবেন।
কাজী জাহাঙ্গীর আহা কবি নতুন একটা রং চেনালেন নাকি চিন্তায় ফেললেন ‘ধুসর সাদা রক্ত’ ? রক্ত আসলে লাল/ আহত / সংগ্রামী হওয়ার প্রতীক, তাই ভাবনায় মশগুল হলাম। অনেক শুভকামনা রইল ।
স্মৃতি হয়ে যাওয়া ছবিগুলো সাধারণত ধুসর হয়েই থাকে,লাল কমই হয়।আর আমরা যে ছবিগুলো আঁকি, তাতে রক্তের ছোঁয়া, প্রাণের শক্ত গাঁথুনি দেয়ার আপ্রাণ চেষ্টা থাকে।এই আর কি। আপনাকেও ধন্যবাদ আর শুভ কামনা।ভাল থাকবেন।
মোঃ নুরেআলম সিদ্দিকী তবে বলি, আঁকা রাত্রির পরে ভোরের সূর্যটা, অনেক স্বপ্নের কাছে অর্থহীন রক্ত দাগ। তবু কষ্টের রাঙ্গা ছবি তোমায় দিলাম। নেড়েচেড়ে দেখো, কোন পটে আঁকা আছা স্বপ্নটা? কবিতা পড়ে মন ভরে গেল ভাই। অসাধারণ কবিতা। শুভকামনা রইল....।।
আপনার মন্তব্যটা পেয়ে আমার লেখালেখি স্বার্থক মনে হচ্ছে।আপনাদের দোয়া আছে বলেই এখনো লিখি।কৃতজ্ঞতা আর শুভ কামনা রইল।ভাল থাকবেন ।//আপনার এ সংখ্যার কবিতাটাও কিন্তু অসাধারণ হয়েছে।
মাহ্ফুজা নাহার তুলি ভালো লাগলো ভাইয়া আপনার কবিতা।ভোট শুভেচ্ছা ও পছন্দ রইলো।সাথে আমার ছোট্ট কবিতা পড়ার আমন্ত্রন।
ধন্যবাদ তুলি আপা।কৃতজ্ঞতা আর শুভ কামনা রইল আপা।ভাল থাকবেন।
Fahmida Bari Bipu চমৎকার কবিতা। তবে আরেকটু পরিধি বাড়লে বেশি ভালো হতো বুঝি। কাঁকড় বানানটা একটু দেখবেন কি? ভোট রইলো।
দুঃখিত সঠিক বানানটি সম্ভবত কাঁকর।
মৌরি হক দোলা তবু কষ্টের রাঙ্গা ছবি তোমায় দিলাম। নেড়েচেড়ে দেখো, কোন পটে আঁকা আছে স্বপ্নটা? ......খুব সুন্দর কবিতা! ভালোলাগা ও শুভকামনা রইল......আমার গল্পে আমন্ত্রণ।
ধন্যবাদ দোলা আপনাকে।অবশ্যই আপনার গল্প পড়তে আসবো ইনশাআল্লাহ্‌।
রবিউল ইসলাম Very nice. Best wishes and vote for you. Let visit my story please
ধন্যবাদ আর কৃতজ্ঞতা রইল প্রিয় কবি। I will read your story Inshaallah.
এস জামান হুসাইন শব্দের খেলা দেখলুম।
ধন্যবাদ আর কৃতজ্ঞতা রইল প্রিয় কবি।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

একজন মানুষ কতটা কঠোর হলে নিজের স্বপ্ন নিজেই জলাঞ্জলি দিতে পারে?কেউ তার প্রিয় মানুষটাকে কষ্টের দাগ দেখাতে চায় না।আবেগীয় কঠোরতাই এর আসল নিয়ামক।

২৪ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪