পতাকায় রক্তের দাগ

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

আরমান হায়দার
  • ১৭
সুউচ্চ হিমালয় থেকে নেমে আসা ঝর্নাধারাও
তার স্থিতি চায়,_আমরাও চেয়েছিলাম।
কালবৈশাখীতে বাস্তহারা একটি বাবুই পাখিও চায়
একটি ঝুলন্ত আবাস ,_ আমরাও তো তাইই চেয়েছিলাম।
মাটিতে লুকানো একটি ঝিঁঝিঁ পোকাও আপন ভাষায়
কথা বলতে চায়,_ আমরাও চেয়েছিলাম।

একটি প্রস্ফুটিত গোলাপের মত আমরাও তো
একটি শাপলাকে ফোটাতে চেয়েছিলাম ।
আরব্য মরুর কোন গায়ক পাখির মত
একটি দোয়েলের গান_আমরাও তো শুনতে চেয়েছিলাম।

তা'হলে কেন ওরা বাধ সাধল ? বাস্তভিটায় দিল আগুন।
কেন ওরা দুর্গন্ধময় কার্তিজের গন্ধে ভরে দিল
আমাদের আবাস ভূমি ।
কেন? কোন অপরাধে হিংস্র নেকরের মত
আমার ভাইয়ের মাংশ ছিড়ে নিয়ে রক্ত মেখে দিল
আমাদের সবুজের মাঝে_আমাদের পতাকার মাঝে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক কি পাওয়ার ছিল আর কি পেলাম..প্রাপ্তি আর প্রত্যাশার মাঝখানে জলন্ত দাবানল...খুব ভালো লাগলো....
পাঁচ হাজার ভাল লিখেছেন বলাটা খবুই সহজ, তবে নেটে ভাল লিখিয়ে হিসেব জায়গা করে নেয়াটা অনেক কঠিন। পারষ্পিরক আলোচনা সমালোচনায়ই এটা সহজ হয়ে যায়। আপনার অনুপস্থিতিতেই কবিতাটির পাঠক হারিয়েছে। নিয়মিত কিছু সময় দিন অন্যদের লেখায় তারাও আপনার লেখাটা সচ্ছন্দে পড়বে। আবারও বলছি অনেক ভাল লিখেছেন।
আহমেদ সাবের "বড় সুন্দর কবিতা। এক কথায়- আবেগঘন সহজ-সরল কিন্তু আগুন ঝরা। সামনে আরো কবিতার প্রতীক্ষায় থাকলাম। " - Khondaker Nahid Hossain 'এর কথাগুলো বললাম আবার।
sakil বিপ্লব জোরে পরছে লেখায়
খন্দকার আনিসুর রহমান জ্যোতি একটি প্রস্ফুটিত গোলাপের মত আমরাও তো একটি শাপলাকে ফোটাতে চেয়েছিলাম । আরব্য মরুর কোন গায়ক পাখির মত একটি দোয়েলের গান_আমরাও তো শুনতে চেয়েছিলাম। // Valo laglo kobitar pran achhe.....dhonnobad haidar vai..........
সেলিনা ইসলাম বেশ ভালো লাগল কবিতা শুভেচ্ছা ও শুভকামনা
সাইফুল করীম ভালো কবিতা লিখেছেন কবি। লাল-সবুজে আবার উঠুক দামামা, ঘাতকের বুকে বসে যাক সেই পতাকা......শুভ কামনা রইল কবি ও কবিতার প্রতি।
Lutful Bari Panna আরে দারুণ হাত তো...

২৩ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী