ভাঙ্গা-গড়ার গান

পরিবার (এপ্রিল ২০১৩)

রীতা রায় মিঠু
  • ২৬
  • ১৫
জীবনের প্রথম কুড়িটি বছর
কাটিয়েছি, বাবা-মা তিন ভায়ের
সাথে, মিলেমিশে একাকাকার হয়ে।
কুড়িতম বসন্তে পেয়েছি তার দেখা,
প্রথমে পরিচয়, পরিচয় গড়িয়ে গড়িয়ে
প্রনয়, প্রনয় পূর্ণতা পায় পরিনয়ে।
মুছে যায় স্মৃতি থেকে কুড়ি বছরের
একান্ত অতীত, আত্মার মাটিতে গড়া
শুদ্ধ প্রিয়জন, নতুন রঙে এঁকে যেতে
থাকি, দু’জোড়া পায়ে চলার পথ।
সে পথে এসে যুক্ত হয় একে একে
আরও তিন জোড়া পা, পঞ্চফুলের
অনবদ্য মালা গাঁথা হয়ে যায়।

আবারও কুড়ি বছরের হিসেব শুরু
হয়, পঞ্চফুলে গাঁথা মালা হতে, খসে
যায় পূর্ণ প্রস্ফূটিত গোলাপী গোলাপ,
পঞ্চফুলের মালায় সুস্পষ্ট নীলের ছোপ,
চারটি ফুল থেকে আরও একটি ঝরে
যাওয়ার অপেক্ষা, পঞ্চফুলের মালা
ছোট হয়ে আসে, গাঁথা হতে থাকে
জোড়া পদ্মের নতুন মালা, কিছু সূতো
বাড়তি থাকে, আরও নতুন ফুলের আশায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সিফাত রহমান খুব ভালো লাগলো . কোথায় যেন এক ভালো লাগা লুকায়েত আছে . অনেক ধন্যবাদ এই ভালোলাগা টুকু দেয়ার জন্য .
ভালো লাগেনি ২৬ জানুয়ারী, ২০১৪
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# লাল নীল নানান বর্ণের ফুলে ভরা মালার বন্ধন অটুট থাকুক, আকৃতি বৃদ্ধি পাক, সৌরভ ছড়াক চতুর্দিকে :) ...
মুহাম্মাদ আমানুল্লাহ কোন কোন লেখায় ভোটিং বন্ধ রাখার কারণ জানালে প্রীত হবো।
সূর্য সংসার যাপনের চিরায়ত চিত্র কবিতায়। এভাবেই তো সংসার চক্র টিকে আছে। দিদি মালা হতে খসে অথবা ঝরে এদুটো শব্দ কিন্তু বিয়োগান্তক (মৃত্যু অর্থে) অর্থে ব্যবহৃত হয়। সরল গড়ণের কবিতা অনেক ভালো লাগলো।
মোঃ আক্তারুজ্জামান পঞ্চফুলের মালা ছোট হয়ে আসে, গাঁথা হতে থাকে জোড়া পদ্মের নতুন মালা- বিধির বিধান! দিদি খুব ভালো লেগেছে কবিতা। অফুরান শুভেচ্ছা রইল।
ওসমান সজীব অসাধারন কবিতা মুগ্ধ হয়ে পড়লাম
মুহাম্মাদ আমানুল্লাহ আপনি লেখালেখিতে খুব সক্রিয়। এগিয়ে চলুন আমরা সহযাত্রী হবো। শুভেচ্ছা।
রঞ্জন আহমেদ পুরো সাইকেল এনেছেন। সুন্দর কবিতা।
মোঃ ইকরামুজ্জামান (বাতেন) খুব ভালো লাগলো । কিন্তু ভোটিং বন্ধ কেন ?
আমি নিজেও জানিনা ভোটিং বন্ধ কেন? অনেককেই প্রশ্ন করেছি, কারো কাছ থেকেই কোন উত্তর পাই নি। কবিতা ভালো হয়েছে? হা হা হা! এটাকে তো আমি অ-কবিতা বলি, কবিতা লিখতে পারিনা। কিন্তু ধন্যবাদ জানাতে ভুল হবে না। ধন্যবাদ।
দিদি গত সংখ্যা বা তার আগের সংখ্যাতে মনেহয় বিজয়ী হয়েছিলেন...সেই জন্যই ভোট বন্ধ আছে ।। এক সংখ্যাতে বিজয়ী হলে পরবর্তী দুই সংখ্যা ভোট বন্ধ থাকে ।।
তানি হক অদ্ভুত সুন্দর কবিতা .. মায়াময় ...কোমল... খুব ভালো লাগলো দিদি
তানি, তুমি বলছো সুন্দর কবিতা!!!!!! আর কিছু চাই না। কেমন আছো তানি?

১৯ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৬৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী