নতুন পরিচয়ে

নতুন (এপ্রিল ২০১২)

রীতা রায় মিঠু
  • ১৯
  • 0
  • ৬৫
দিনক্ষণ ছিলো পূর্ব নির্ধারিত, নভেম্বারের আঠারোতে
আমাকে আনা হয়েছিলো ধানমন্ডির নির্ধারিত ক্লিনিকেতে।
অপারেশান টেবিলে নিয়ে যাওয়ার পূর্ব মুহূর্তটিতে,
চোখ খুঁজেছিল প্রিয়তম মুখ, একটিবারের তরে দেখিতে।
তাকে পাঠানো হয়েছিলো অন্য কোথাও, অমন জরুরী মুহূর্তে!
মুখচোরা আমি হৃদয়ের কথা কাউকেই পারিনি শুধোতে।
একুশে ছিলাম, মন প্রাণ জুড়ে, ছিল শুধুই রঙের খেলা!
চিকিৎসকের ছুরী কাঁচির কাছে যা পেয়েছিল শুধুই অবহেলা।


শায়িত আমি অপারেশান টেবিলের এক চিলতে পরিসরে
ডানে তাকাই, বাঁয়ে তাকাই, চোখের উপর শুধু ছুরী আর কাঁচি ঘুরে।
তরুণী ছিলাম, বয়স ছিলো সেই দুরন্ত একুশ
দুরন্ত একুশে কেইবা চায়, হতে পুরোপুরি বেহুঁশ!
মনে চেপে বসেছিলো অজানা আতংক, পেয়েছিলাম মৃত্যু ভয়!
দেখিতে কি পাবো প্রিয়তমের মুখ, এ নি্যেই ছিলো সংশয়।
চিকিৎসক তার কাজ করে গেছে, ভুলেনি মুখে মুখোশটি এঁটে নিতে,
মাথার উপর জ্বালিয়ে আলো, সুঁচ ফুটিয়েছে মোর দখিন বাহুটিতে।
ছুরী কাঁচির টুং টাং ছাড়া বাকী সবকিছু চলেছে ইশারাতে।
অসহায় আমি, ভেসেছি শুধুই অশ্রু নদীর স্রোতে।

সবাইকে ছেড়ে চলে গেছিলাম চেতনার অতল গভীর গহীনে,
যদি আর না ফিরি সকলের মাঝে, এ ভয়টুকু ছিলো মনে।
কোথায় ছিলাম, কতক্ষণ ছিলাম, কিছুই ছিলোনা বোধেতে।
আসিতে যে চাহে, এ ধরণীতলে, কে বা পারে তারে রুধিতে!
ডুবে গেছিলাম কৃষ্ণ আঁধারে, টুং টাং শুনিতে শুনিতে
নব্বই মিনিট হারিয়েই গিয়েছে, থাকেনি স্মৃতির ঝুলিতে।

এমনি করেই হঠাৎ যেনো কানে বেজেছে চেনা কিছু স্বর,
খুব এলোমেলো অগোছালো কিছু শব্দ,
এরই ফাঁক গলে নতুন কোন স্বরে, হয়ে গেছিলাম স্তব্ধ।
খুব দ্রুত লয়ে চেতনাতে ফিরে, এসেছি ফিরে বাস্তবে
ওঁয়া ওঁয়া শুনে, মনে জেগেছিল, এ-ই কি সে-ই তবে!
ওঁয়া ওঁয়া গানে ভুবন জাগিয়ে মোর মন করেছে যে জয়,
তারই কল্যানে কল্যাণী আমি, পেয়েছি ‘নতুন-মা’ পরিচয়।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক অসাধারণ একটি কবিতা খুবই ভালো লাগলো ..সুভেচ্ছা রইলো ..ভালো থাকবেন দিদি ..
তানি, এতদিনে আমাকে মনে পড়লো???? কেমন আছোগো আপুমনি
সরি দিদি ..দেরির জন্য ক্ষমা চাইছি ..আমি ভালো আছি ..ছেলের পড়াশুনা নিয়ে ইদানিং ভীষণ বেস্ততায় যাচ্ছি ..তাই গ .ক তে তেমন সরব হতে পারছিনা .অনেক বন্ধুদের লিখা মিস হয়ে যাচ্ছে ...আপনাকে ধন্যবাদ ..
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# মায়ের জবানবন্দী খুব ভালো লাগলো। এই মুহূর্তটাকে নিয়ে কেউ ওভাবে লিখে না। ধন্যবাদ দিদি।
ধন্যবাদ সালেহ। আপনাদের কাছে সত্যি না বলে উপায় নেই। আমার কাছে এখনও নতুন মাতৃত্বের অনুভূতির চেয়ে আর কোন কিছুকেই নতুন বলে মনে হয়না। সবই পুরণো হয়ে যায়, মাতৃত্বের এই অনুভূতিটুকুই থেকে যায় চিরনতুন হয়ে! ধন্যবাদ সালেহ, সুন্দর মন্তব্য দিয়ে আমাকে উৎসাহ দেয়ার জন্য।
জালাল উদ্দিন মুহম্মদ ওঁয়া ওঁয়া গানে ভুবন জাগিয়ে মোর মন করেছে যে জয়,/ তারই কল্যানে কল্যাণী আমি, পেয়েছি ‘নতুন-মা’ পরিচয়।। -------- অনন্যসাধারণ! ছন্দ ও লয়ে কাহিনীকাব্য প্রস্ফুটিত হয়েছে বাস্তবতার পারাকাষ্টা হয়ে। আপনার কাব্য প্রতিভায় মুগ্ধ হই বার বার আর প্রতীক্ষায় থাকি নতুন কাব্যসুধার। আর মুগ্ধতায় ভেসে থাকি সময়ের নদীতে। অভিনন্দন ও শুভ নববর্ষ ।
জালাল ভাই, বর্তমান অস্থির এ সময়ে কেউ কাউকে সহজে ভালো বলতে চায়না, আর আপনি ও আপনারা খুব সহজেই আমার লেখাগুলোতে এমন অসাধারণ মন্তব্য করে চলেছেন, এর চেয়ে দামী উপহার আমি জীবনে পাইনি। ভালো থাকুন, সুস্থ থাকুন।
ঝরা হয়ত সবসময় আপনার মন কবিতা লিখত কিন্তু আপনি খাতায় লিখতেননা নিশ্চয়।নইলে কারত্ত তিন নম্বর কবিতা নিশ্চয়ই এমন হবে না?
ঝরা, আমি এখনও কবিতা বুঝিনা, কবিতা আমার কাছে অনেক কঠিন মনে হয়। খেলাচ্ছলেই এখানে পর পর তিনটি কবিতা (?????) লিখেছি। এটাতেও তোমাদের ভালো ভালো মন্তব্য পেয়ে আফসোস হচ্ছে, আমি কেনো কবিতা লিখতে পারিনা ভেবে! ভালো থেকো।
মোহন চৌধুরী কোথায় ছিলাম, কতক্ষণ ছিলাম, কিছুই ছিলোনা বোধেতে। আসিতে যে চাহে, এ ধরণীতলে, কে বা পারে তারে রুধিতে! ...ভালো লাগলো কবিতা............ধন্যবাদ
Lutful Bari Panna প্রথমে বলি দিদি, নভেম্বর আঠারো আমার জন্মদিন। যদি তারিখটা সত্যি হয় তবে তো আপনার পিচ্চির সাথে মিলেই গেল। এখন সে ভাগ্নে না ভাগ্নি সেইটা অবশ্য জানিনা। কবিতা ভাল।
হা হা হা হা পান্না, আমিতো এখনও কবিতা লিখতে পারিনা, তাই এখনও কল্পনা করতে শিখিনি, সত্যি কথাটিই লিখে দিয়েছি, বাচ্চাদের মত ছন্দ মিলিয়ে! হা হা হা হা , নিজেরই হাসি পায়। যাই হোক আমার তিন মেয়ে, তাই মামা -ভাগ্নীর জন্মদিন ১৮ই নভেম্বার। ১৮ই নভেম্বার যেখানেই থাকবেন, আমার শুভেচ্ছা পৌঁছে যাবে।
Jontitu খুব ভালো লাগলো কবিতা। ধন্যবাদ কবিকে।
মোঃ আক্তারুজ্জামান অন্যরকম অনুভুতি নিয়ে লেখা কবিতাটি সত্যি অসাধারণ লেগেছে|
আক্তার ভাই, অন্যরকম অনুভূতি, তার মানে 'নতুন' কে বুঝাতে পেরেছি? থ্যাঙ্ক ইউ, এখনও ভালো লাগে এমন সুন্দর প্রশংসাবাণী শুনতে!
আরমান হায়দার খুব ভাল লাগল। শুভকামনা।
মামুন ম. আজিজ অতুলনীয় বিষয়। মা হবার চিরন্তন এবং মহার্ঘ্য নতুনত্ব অসাধরন বর্ননা। অতুলনীয় কবিতা।
মামুন, আমার কি ভাগ্য! অসাধারণ কমেন্ট পেলাম আপনার কাছ থেকে! ধন্যবাদ।

১৯ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৬৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪