মা

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

সোহেল মোস্তাফিজ
  • ২২
  • 0
আমি আজ হতে জান্ত লাস এই ধরায় আসিনি,
মাঝ পথে ছেড়ে যাব বলে মা তোমায় ভালবাসিনি।

তোমার মাঝে রেখেছি মাথা
তোমার সাথে প্রথম বলেছি কথা,
তোমার আকাশ বাতাস জল
ভাল লাগে প্রকৃতি ও দূর্বা কমল,
তোমায় দুখে আমি সুখে কখনো মা হাসিনি।

তোমার নামে আজ কলঙ্ক হয়
আমরা থাকতে বল কিসের ভয়,
সর্গ হতে আনিব সব সুখ
উজ্জল করব শুধু তোমার মুখ,
বানের জলে তোমায় ফেলে আমি ভেলায় ভাসিনি।

তোমার দয়ায় শরীল আমার
বেড়ে উঠার সব শক্তি তোমার,
তুমি আমার সকল প্রেরণা
কতশত যে মা করো করুনা,
তোমার আলো লাগে ভাল তাই দুরে যেতে পারিনি।

বেঁচে আছি রেখেছ সুখে
মরার পড়েও তোমার বুকে,
মিশে যাব এই মাটিতে
তবু তুমি মা রেখ স্মৃতিতে,
তোমার জন্য মরে গেলেও মা আমি যুদ্ধে হারিনি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রওশন জাহান প্রচেষ্টা চলতে থাকুক নিরন্তর। সালেহ ভাইয়ের সাথে একমত। বেশী বেশী করে ভালো ভালো কবিতা পড়তে হবে। পড়তে পড়তে লিখতে লিখতে ঠিক হয়ে যাবে সব। শুভকামনা।
মিলন বনিক ভালো লাগলো..বানানের বিষয়টা লাগছে...একটু সতর্ক হলে অনেক নুতুনত্ব আসবে..শুভ কামনা.....
মামুন ম. আজিজ সাধু চলিত মিম্রনটা দৃষ্টিকটু
সাইফুল করীম মরে গেলে তো ভাই সবই শেষ। আপনার আর আমার আবেগ দিয়ে দেশের কী হবে? কবিতা আরো বেশি পড়ুন...
আহমেদ সাবের "তোমার জন্য মরে গেলেও মা আমি যুদ্ধে হারিনি" - মা, মাতৃভূমিকে ভালবাসার অনন্য কবিতা। কিছু বাক্য গঠনে সামান্য দুর্বলতা এবং দু-একটা বানান ভুল বাদ দিয়ে, কবিতা ভাল লাগল।
ধন্যবাদ আশা করি ভাল থাকবেন।
মিলন সরকার বেঁচে আছি রেখেছ সুখে মরার পড়েও তোমার বুকে, মিশে যাব এই মাটিতে তবু তুমি মা রেখ স্মৃতিতে, ------ চমৎকার।
খোন্দকার শাহিদুল হক চমৎকার চেতনা। সুন্দর কবিতা। বেশ ভাল লাগল।অভিনন্দন কবি।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আমি আজ হতে জান্ত লাস এই ধরায় আসিনি, মাঝ পথে ছেড়ে যাব বলে মা তোমায় ভালবাসিনি। // boro valo laglo a duti choron......dhonnobad.Sohel ...........
sakil ভালো লিখেছেন বলা জে . বানানের কিছু সমস্যা ছাড়া আর সব ঠিক আছে . নিয়মিত লিখলে এসব সমস্যা ঠিক হয়ে যাবে .
মাহমুদুল হাসান ফেরদৌস লেখার গতি ভাল তবে কিছু দুর্বলতা আছে যা হয়ত কেটে যাবে। শুভ কামনা।

১৭ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী