মুক্তি মানে

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

সোমা মজুমদার
  • ৩৫
  • ১২
মুক্তি মানে জন্ম নেওয়া
পৃথিবীতে আসা,
মুক্তি মানে মায়ের কোলে
মায়ের ভালবাসা।
মুক্তি মানে একটা পাখি
মেলেছে তার ডানা,
মুক্তি মানে মনের কথা
শুনতে যে নেই মানা।
মুক্তি মানে পাগল নদী
এঁকেবেঁকে চলে,
মুক্তি মানে অন্দর আজ
বাহিরের কথা বলে।
মুক্তি মানে পুজোর ছুটি
হোমটাস্ক নেই,
মুক্তি মানে 'ফটিক' হওয়া
বই-য়ের পাতাতেই।
মুক্তি মানে রবিবার
চায়ের দোকান বন্ধ,
মুক্তি মানে কাজের মেয়েটি
মাখে পাঠশালার গন্ধ।
মুক্তি মানে লাগেজ পিঠে
অচেনা এক পথে,
মুক্তি মানে পরিচয় আজ
অজানার সাথে।
মুক্তি মানে ১৫ই আগস্ট
স্বাধীনতার স্বাদ,
মুক্তি মানে ভেঙে ফেলা
অন্যায় অপবাদ।
মুক্তি মানে বোধোদয়
ফিরে পাওয়া মূল্যবোধ,
মুক্তি মানে বিপ্লব
সংগ্রাম আর প্রতিশোধ।
মুক্তি মানে বাঁচতে শেখা
নিজের মত করে,
মুক্তি মানে বেঁচে থাকা
একে অন্যের তরে।
মুক্তি মানে বন্ধ ঘরে
শিকল ভাঙার গান,
মুক্তি মানে হার না মানা
ভালবাসার টান।
মুক্তি মানে জীবন যুদ্ধে
হার জিতের মালা,
মুক্তি মানে জীবন থেকে
বিদায় নেবার পালা।
মুক্তি মানে মৃত্যুডাক
পরলোকে যাওয়া,
মুক্তি মানে চিতার আগুনে
ছাই হয়ে যাওয়া।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন খুব ভাল লাগল কবিতা। ছোট ছোট লাইনে অনবদ্য কবিতা।
মামুন ম. আজিজ দারুন ছন্দ সুর তোমার কবিতায়
মৃন্ময় মিজান ভাল লাগল। যেটুকু বলবার ছিল সালেহ ভাইর মন্তব্যে চলে এসেছে। শুভ কামনা রইল। আশা করি ভবিষ্যতে অনেক ভাল ভাল লেখা উপহার দিবেন।
রোদের ছায়া মানব জন্মের শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে মুক্তির আলেখ্য ......বেশ ভালো ..........সব কিছুর মাঝেই মুক্তির চেতনা !!!
apni likhechhen varater manusera bangladesh-r sambandhe kam jane.....shudhui ki varater manus????????apni ki halaf kore bolte paren prithibee-r sab desher manus bangladesh samparke sab tathya jane.........amar to mone hay varater manus anya desher tulanay bangladesh-r katha anek beshi jane........amra keu ki nijer desh-er sab katha-i sampurna jaani???????
ভারত আমাদের সব চেয়ে কাছের দেশ এবং একটা সময় একই ভুখন্ড ছিল সেই জন্যই এই অভিযোগটা করেছি.......এটা কিন্তু কোনো ছোটখাটো বিষয় ও না , যাই হোক কিছু মনে করবেন না আশা করি...
রাজীব রায়হান অনেক কিছুই একসাথে বেধে ফেলেছেন . দারুন. দারুন.
ইসমাইল বিন আবেদীন সবার মনের কথা বলে দিয়েছেন........খুব ভালো লাগলো .....পছন্দের তালিকায় রাখলাম.................
১৫...............টা.....................ছাড়া..........................
খন্দকার নাহিদ হোসেন কবিতা বেশ। তবে পুনরাবৃত্তি থিমটা কিন্তু বড্ড পুরনো। তো সামনে নতুন কিছু চাই...।
ei dharan ta amar besh valo lage tai........chesta korbo 'natun' sankhya-y natun kichhu lekhar.
আহমেদ সাবের কিছু ছন্দ-পতন এড়িয়ে গেলে চমৎকার একটা কবিতা। বেশ ভাল লাগল।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি মুক্তি মানে পুজোর ছুটি হোমটাস্ক নেই, মুক্তি মানে 'ফটিক' হওয়া বই-য়ের পাতাতেই। // avabei muktir mane kora hoyechhe...sundor laglo,,,,soma suvechha roilo............

০৯ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ২০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪