এক বিন্দু আলো

প্রিয়ার চাহনি (মে ২০১২)

রস্বই
মোট ভোট ৭৯ প্রাপ্ত পয়েন্ট
  • ৩৮
  • ৫৪
১)
ঘুম থেকে উঠে জানলার পর্দা সরিয়ে বাইরে তাকাতেই বেশ বড় ধরনের একটা ধাক্কা খেল রাশিক ।
ধুলায় ধূসরিত শুনেছে সে , কিন্তু এ যেন তুষারে তুষরিত । নিজের অজান্তেই মনে মনে বলল ‘ও বাজিরে !’ ।
বলে, সে নিজে নিজেই হেসে দিল । দীর্ঘদিন হয়ে গেল সে তার আঞ্চলিক ভাষায় কথা বলে না । সকাল বিকাল ইংরেজিতেই কথা বলতে হয় তাকে । ইদানীং এল্প বিস্তর রাশিয়ান ভাষা শেখার চেষ্টা করছে । হঠাত্‌ তার মনে হল ‘ও বাজিরে’ কথাটা রাশিয়ান ভাষায় কি হতে পারে ? আলেসান্দ্রা কে জিজ্ঞেস করে জেনে নিতে হবে । আলেসান্দ্রা কাগজে-কলমে রাশিকের পত্নী । ব্রিটিশ সিটিজেন সান্দ্রার বাড়ি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে ।


আলেসান্দ্রা তাদের দুই জনের জন্য কফি বানিয়ে এনেছে । রাশিকের হাতে কফির মগটা দিয়ে সেও বাইরের দিকে তাকিয়ে বলল , " ইটস্‌ বিউটিফুল , ইজন্ট ইট ! ''
রাশিক বলল , হ্যাঁ । চমৎকার ।
কাল সারারাত তুষার পড়েছে । এখনো পড়ছে । লন্ডন শহরকে মনে হচ্ছে কোন মৃত নগরী । রাস্তাঘাট, দালান কোঠা সব কিছুতে তুলার মত সাদা সাদা ধুলা জমে আছে । অথচ চারদিক কেমন আলোকিত !
সান্দ্রা জিজ্ঞেস করলো , কি ভাবছো ?
রাশিক কোন জবাব দিলো না । সে এখন মনে মনে একটা কবিতা লিখছে । তার বেশির ভাগ কবিতাই সে মনে মনে লিখে , মনের মাঝেই ছিঁড়ে ফেলে । সে এসব কবিতার নাম দিয়েছে " মন কলা '' ; সান্দ্রা আরো একবার জিজ্ঞেস করলো , '' কি ভাবছো ? "
রাশিক বলল , ' আমি একটা কবিতা লিখছি । তুমি শুনতে চাও ? '
সান্দ্রা বেশ আনন্দিত হয়ে বলল , '' অবশ্যই " ।

“সাদা সাদা পাখির পালক
কিংবা তুলা ,
আকাশ হতে বৃষ্টির মত পড়ছে কতোগুলা ।
কি জানি আজ কি হয়েছে আকাশে !
মেঘগুলো সব তুলার মত পড়ছে খসে খসে । ”

সান্দ্রার চোখে পানি জমে গেল । এর একটু হলে পড়েই যেত । সে ফুঁপিয়ে ফুঁপিয়ে জিজ্ঞেস করলো , '' এর মানে কি '' ?
রাশিক বেশ আশ্চর্য হয়ে বলল , '' তুমি কাঁদছ কেন ? তুমি তো এর আগা মাথা কিছুই বুঝনি । "
সান্দ্রা অনেক কষ্টে কান্না থামাল । বলল , " তুমি এত সুন্দর করে বললে , চোখে পানি চলে এলো । "



সাদা চামড়ার মানুষগুলোর এই একটা প্রব্লেম । তাদের সবকিছুতেই বাড়াবাড়ি । শ্যামলা চামড়ার এশিয়ানদের প্রতি তাদের বর্ণবাদী মনোভাব যেমন চরম , আবার সেই সব এশিয়ানদের প্রেমে যদি কোন সাদা চামড়া ভুলে একবার পড়ে যায় তবে তাকে সারাজীবন আদিখ্যেতার চূড়ান্ত দেখতে হয় । সকালে ঘুম ভাঙে ন্যাকা ন্যাকা গলায় " হানি " ডাক শুনে, ঘুমাতে যায় ‘গুড নাইট হানি’ কানে নিয়ে । এতো মধু যে এরা কই পায় !


“স্নো পড়ে যখন চারদিক সাদা হয়ে যায়, আমার কাছে মনে হয় এর মত সুন্দর আর কিছু নেই এই পৃথিবীতে ।” কান্না জড়ানো কণ্ঠে সান্দ্রা বলে ।
রাশিকের দিকে পূর্ণদৃষ্টিতে তাকিয়ে সান্দ্রা জানতে চায় , ' তুমি এর চেয়ে সুন্দর কিছু কি আগে কখনো দেখেছো ? '

“তুই বেটি সুন্দরের দেখছ কি!” রাশিক মনে মনে বলে । কিন্তু মুখে বলে “হ্যাঁ দেখেছি । অনেক আগে একবার।”
সান্দ্রা বেশ অবাক হয়ে জিজ্ঞেস করে , কি সেটা ?
রাশিক কিছুটা সময় নেয় । এরপর আস্তে আস্তে বলে ..." অনেক আগে আমি একবার বেশ কিছু বন্ধুর সাথে সেন্টমার্টিন দ্বীপে গিয়েছিলাম । যাবার পথে আমাদের ট্রলার যখন বঙ্গোপসাগরে পৌঁছল তখন মীরা আমাকে ডেকে বলল , ' এদিক আয় । আমার চোখের দিকে তাকা । কিছু দেখতে পাচ্ছিস ? '
আমি বোকার মত তাকিয়েই ছিলাম । কিছুক্ষণ ওভাবে তাকানোর পরে কবি কবি ভাব নিয়ে বললাম , তোর চোখ এতো লাল কেন ?
শুনেই তেড়ে আসলো মারতে । বললো , ‘ভালো করে তাকা , চোখের একেবারে গভীরে ।’

এরপর আমি যা দেখলাম সেটা পার্থিব কোন দৃশ্য নয় । আমার মনে হল সেই দৃশ্যেরও প্রাণ আছে । মহাশূন্যের ব্লেক হোলের মত সবকিছু টেনে নিয়ে যাবার ক্ষমতা আছে ।”

“কি দেখেছিলে তুমি ?” সান্দ্রা প্রচণ্ড কৌতূহলে জানতে চায় ।

“আমি দেখলাম, মীরার চোখের গভীরে নীলাভ জলরাশি । থৈ থৈ করছে জল, যেন একটা অতল সমুদ্র । সেদিন আমাদের ছোট ট্রলারের চারদিক ঘিরে যে নীল সমুদ্র ছিল তার পুরাটাই হয়ত মীরা ধারণ করেছিল তার চোখে । এমন সুন্দর চোখ আমি আমার জীবনে দেখিনি । এরপর থেকে মীরার যুগল চোখ আমার চোখে অমরাবতী হয়ে আছে ।”

সান্দ্রা আবারো কাঁদছে । কান্না জড়ানো কণ্ঠে জানতে চাইল , " মীরা কে ? "
রাশিক খুব বড় একটা দীর্ঘশ্বাস ছাড়লো । ঠিক বুঝা গেলো না দীর্ঘশ্বাসটার শানে নজুল কি ছিল । মীরার কথা মনে করে , নাকি এই ছিঁচ কাঁদুনে মেয়েটার কাঁদুনি অত্যাচারে ।
“মীরা আমার প্রথম জীবনের সবচে ভালো বন্ধু, হইছে! এইবার প্লিজ কান্না থামিয়ে আমাকে উদ্ধার করো ।” বলেই রাশিক টয়লেটে ঢুকে গেলো । মনে মনে আরো একবার বললো , “ভালোবাসার অত্যাচারের মত বড় কোন যন্ত্রণা আর কিছু কি আছে পৃথিবীতে !”

তবে , এই অত্যাচারের কলসি গলায় বেঁধে সাধে প্রেমসাগরে নাইতে নামেনি রাশিক । তার একটা ছোট খাট ইতিহাস অবশ্যই আছে ।


২)
আজ কত কাল পর মীরার কথা মনে পরলো। কলেজ শেষ হয়েছে প্রায় দশ বছর । ভাবতে ভাবতে জানালার বাইরে দৃষ্টি মেলে দেয় রাশিক । সে জীবনে মীরাই তার সবকিছু ছিল , সেও কি মীরার ? প্রশ্নটার ঠিক জবাব তার কাছে নেই । জানতেও চায়নি কোন দিন । এমন কঠিন হৃদয় পেয়েছিল মীরা যে, তার সাথে রাশিকের মেলামেশাকে খুব অনর্থ করলেও রাশিকের প্রতি তার দুর্বলতা প্রমাণ করা যাবে না । তবে সে ছিল তার জীবনে একজন সত্যি নারী । বড় বড় মায়াকাড়া চোখ , কি গভীর তার চাহনি ! হৃদয় ফোঁড়ে গল গল করে বের হয়ে আসা হাসি ; যেন অবিরল রঙের ধারা । ভীষণ শান্ত , শামুক স্বভাবের মীরার মাঝে একটা অস্বাভাবিক অহংকার ছিল বটে । বসনার ভাঁজে ভাঁজে আন্দোলিত নিহত প্রেমিকের আহাজারিতেই কেবল তা প্রকাশ পেত ।

মীরার জীবনের গল্পটা রাশিকের কাছে অমীমাংসিত'ই থেকে গেলো । শেষদিকের মীরাকে যে-কেউ দেখলে বলে দিতে পারতো , সে ভালো নেই । একবার কথায় কথায় বলেছিল মীরা , জীবনের উপর বড়ো অভিমানী হয়ে উঠছে সে নিয়মিত । আরো অনেক কিছুই হয়ত বলতে চাইতো । কিন্তু কি যেন একটা বাঁধা বারবার প্রচণ্ড আক্রোশে মীরার কণ্ঠনালী আঁকড়ে ধরতো ।
অমলের সাথে তার ভাব ছিল খুব । কিন্তু এতো ভাবের মাঝেও প্রায়শ কিসের যেন একটা অভাব বোধ করতো মীরা । কি বলে সেটাকে ? বিশ্বাস ? রাজনীতি করতো অমল । সে সময়ের তুখোড় ছাত্রনেতা । কেবল এইটুকুই জানে রাশিক তার সম্পর্কে । এর বেশি কখনো জানতেও চাইনি সে ।

প্রথম যেদিন সে মীরাকে দেখেছিল , তার মনে হয়েছিল মর্তের পথে পথ ভুল করে হঠাৎ চলে আসা কোন ষোড়শী রাজকন্যা । কিন্তু সেই মীরা-ই একদিন এতোগুলো ছেলেদের মাঝে নিজে এসে তার কাছে জানতে চেয়েছিলো, "কলা ভবনটা কোন দিকে বলতে পারেন ?"
আচমকা কোন কথা বলতে পারেনি রাশিক । শুধু আঙুল উঁচিয়ে দেখিয়ে দিয়েছিল কলা ভবনের পথ । সেই থেকে কলেজের সব’চে চঞ্চল ছেলেটিকে বোবায় ধরলো । এরপর কতদিন তারা একসাথে হেঁটে বাড়ি ফিরেছে । এভাবে একসাথে হাঁটতে হাঁটতে রাশিক একদিন পথ হয়ে গেলো মীরার চরণ তলে ! সেই পথ ধরে মীরা প্রায় আসতো যেতো , কিন্তু তাকে কখনোই ক্লান্ত মনে হতো না । অন্য যে কোন নারীর মত মীরাও সেই পথকে সড়ক ভেবে তার উপর অধিকার জমিয়েছিল । কিন্তু রাশিক হয়ত অন্য কিছু ভেবেই বসে ছিল ।

মীরাদের গ্রামের সবচে উত্তর দিকে অনেকটা জায়গা নিয়ে জমিদার বাড়ি । জমিদার বাড়ির জমিদারী ফুরিয়ে গেছে সেই ক’বে , কেবল শা-নটুকু রক্ষা করে চলেছে শান বাঁধানো ঘাট সহ একটা প্রকাণ্ড দিঘি । রাশিক জানে এই জায়গাটা মীরার ভীষণ প্রিয় । পশ্চিমের আকাশে সন্ধ্যা মিলিয়ে যাবার আগ পর্যন্ত মীরা এই দিঘির ঠাণ্ডা জলে পা ডুবিয়ে বসে থাকে । রাশিক প্রায় মানা করতো ,

“দিঘির এতো কাছে যাসনে, এই দিঘির রাক্ষুসে জল । গিলে খাবে তোকে ।”

খিল খিল করে হেসে উঠতো মীরা । এই অপ্রকৃতিস্থ হাসির মানে কখনোই বুঝেনি রাশিক । মীরা কিছু বলতো না , তাকিয়ে থাকতো নিমীলিত চোখে রাশিকের দিকে । পলক পড়ে না । কি দেখতো মীরা অমন করে ! কিছু একটা বলেতে চাইতো । ভীষণ আগ্রহে বলতে চাওয়া তার সহস্র কথার বর্ণমালা সাজাতো তার লাজুক চাহনিতে । সে ভাষা বোঝার সাধ্য কার ! রাশিক ও বুঝেনি । তবে এখন বুঝে , চেনা চেনা সেই চকিত চাহনি , ছল করে দেখা সে অনুক্ষণ ।

একদিন ভোরে ফজরের নামাজের পর মসজিদ থেকে বের হয়ে দেখে জমিদার বাড়ির সামনে লোকজন জটলা পাকিয়েছে । সবার মাঝে এক ধরনের চাপা কৌতূহল ।
অদ্ভুত এক হাহাকার নিয়ে ছুটে গিয়েছিল রাশিক সেখানে । গিয়ে যা দেখলো সেই দৃশ্যের কোন বর্ণনা হয় না । শুধু একখণ্ড অলৌকিক ছবি । দিঘির স্বচ্ছ জলে ভেসে আছে মীরার নীলাভ মুখখানা ; যেন পৃথিবীর যাবতীয় দুঃখ-যন্ত্রণা নিয়ে সদ্য ফোঁটা এক মহান নীলপদ্ম । একখণ্ড অখণ্ড অহংকার ।

রাশিকের কানে তখনো বজ্রের মতো বেজে উঠে সেই খিল খিল হাসির শব্দ । সেই নিমীলিত চোখের দৃষ্টি , আর তাদের শেষ সংলাপটুকু । চোখে মুখে গভীর বিষাদ টেনে এনে মীরা সেদিন বলেছিল ,

“জানিস রাশিক, প্রতি রাতে আমি ঘুমাতে পারিনা । অসীম শূন্যটা থেকে ছুটে আসা একটা বিন্দুর মত অস্তিত্ব আমাকে ব্যাকুল হয়ে ডাকে । অকুতি মিনতি করে বলেতে থাকে, আমাকে তুমি বাঁচিয়ে রেখো । তুমি প্রস্তুত হও । তোমাদের পৃথিবী আমাকে বাঁচতে দিবে না । জানিস রাশিক, আমার খুব ভয় হয় । আমি কিছুতেই ঘুমাতে পারি না ।”

দীর্ঘশ্বাস ছাড়ে রাশিক । চারদিকে আলো জ্বলমল করছে । কিন্তু বিপুল গভীর অন্ধকারের বাঁধভাঙ্গা স্রোত জানালা দরজার সব রন্ধ্রপথ দিয়ে হুড় হুড় করে ঢুকে পরে রাশিকের ভেতর । এতকাল পরে এক অদ্ভুত বোধ জন্ম নেয় তার ভেতর । সে কেনো বুঝেনি মীরার চোখের সে ভাষা !!




৩)
আজ সকাল থেকে বৃষ্টি হচ্ছে । বেশ কয়েকদিন আগে স্নো পরাতে রাস্তা-ঘাট পিচ্ছিল হয়ে আছে , এই বৃষ্টিটা খুব দরকার ছিল বটে । বৃষ্টির কথা ভাবতে ভাবতে খানিকটা উষ্ণ হয়ে উঠে রাশিকের মন । এই বৃষ্টিটুকুই যেন তার সবচে পুরুনো বন্ধু । বড় আপন । বুদ্ধি হওয়ার পর থেকে দেখে এসেছে তার প্রতিটা জন্মদিনে আর কেউ তাকে মনে রাখুক আরা না রাখুক ঝুম বৃষ্টি এসে নিয়ম করে বলে যায় “ ভিজো বৎস, আজ তোমার জন্মদিন ।” এরপর কেটে গেছে কতো কাল , কিন্তু ব্যতিক্রম দেখেনি সে কোন বছর ।

তুমি এখনো রেডি হওনি ?
সান্দ্রার কথায় কিছুটা ভয় পেল কি রাশিক ? হয়ত । ইদানীং তার কিছু একটা হয়েছে । প্রায় অন্যমনস্ক হয়ে থাকে সে । বেশ কয়দিন হলো কি যেন একটা গোপন ভয় তার ভেতরে আহত পাখির মত ছটফট করছে , ডানা ঝাপ্টাচ্ছে ।

গোসল সেরে সবে মাত্র রুমে ঢুকলো আলেসান্দ্রা । বাসি বেলি ফুলের একটা চাপা সৌরভ নাকে এলো রাশিকের । এই বাড়িতে গন্ধটি তার কাছে অপরিচিত । তাহলে সান্দ্রা কি নতুন কোন শাওয়ার জ্যাল ইউজ করছে ? রাশিক একবার ভাবলো তাকে জিজ্ঞেস করবে কি না । সদ্য স্নান করে আসা সান্দ্রার খোলা পিঠের দিকে চোখ পরতেই চোখ সরিয়ে নেয় রাশিক । মেয়েটাকে খুব বেশী একটা সুন্দর বলা যাবে না । তবে তার মাঝে কোথায় যেন একটা স্নিগ্ধতা আছে । চোখ পড়লে চট করে তা ফিরিয়ে নেয়া যায় না ।

কই উঠলে না যে এখনো ?
সান্দ্রা ইদানীং ভাঙা ভাঙা বাংলা বলতে চেষ্টা করছে । প্রথম দু একদিন খুব কানে লাগতো । এখন তেমন কিছুই মনে হয় না । বরং শুনতে মজাই লাগে ।

‘আর ইউ গোয়িং এনি-ওয়ার ?’ রাশিক প্রশ্ন করে ।
‘আজকে না ল’য়ারের সাথে দেখা করার কথা ? তুমি কি ভুলে গেছো ?’ সান্দ্রার গলা খানিকটা বিরক্ত শুনায় ।
‘কিন্তু এপয়েন্টমেন্টতো ৩ টায় । এখন বাজে ৯,৩০ টা । এতক্ষণ আগেই বা যাবে কোথায় ?’
‘আজকে সারা দিন আমরা একসাথে ঘুরবো ।’

সান্দ্রা একটার পর একটা প্লান বলতে থাকে । রাশিকের কোন উচ্ছ্বাস নেই সেদিকে । তার ভাবনার কেন্দ্র বিন্দুতে এখন ল’য়ারের এপয়েন্টমেন্ট । সব ঠিক ঠাক থাকলে আজকেই তার ভিসা সমস্যার চূড়ান্ত সমাধান হয়ে যাবার কথা । সুখী সুখী আয়েশে পাশ ফিরে শোয় রাশিক । ঘুম জড়ানো কণ্ঠে বলে , ‘তুমি যাও । আমি আর একটু ঘুমাবো । ২ টাই তোমার সাথে মিট্‌ হবে কোথাও ।’
সান্দ্রা আর কথা না বাড়িয়ে বেরিয়ে পড়ে । রাশিক তার বের হয়ে যাবার পদধ্বনি শুনতে পায় । শুনতে শুনতে আধো ঘুমের ঘোরে সে আবার উজানে চলে যায় । তিন বছর আগের সেই কফি হাউজে ।

টটেনহাম কোর্ট রোডের একটা কফি হাউজে সান্দ্রার সাথে রাশিকের প্রথম পরিচয় হয় । তখন রাশিকের খুব দুর্দিন । চাকরি নেই , টাকা-পয়সা নিয়ে ভীষণ টানাটানির জীবন । এমন কি ভিসা বাড়ানোর জন্যও কোন টাকা হাতে ছিলোনা রাশিকের । সারাদিন এখানে ওখানে চাকরির সন্ধানে ঘুরতে থাকে । সত্যিকার বন্ধু বলতে কেউ ছিলো না তার । এখনো কি আছে ? প্রশ্নটা চারদিকে বড় বড় ধ্বনী তোলে । সত্যিই, পকেটে পড়ে থাকা অবশিষ্ট ৫ পাউন্ডের নোটটির মত একা সে । পকেটে হাত ঢুকিয়ে রাশিক আনমনে ছুঁয়ে দেখে সেই একাকীত্ব ; পাঁচ পাউন্ডের নোট । কফি হাউজের আলো অন্ধকারে বিচিত্র মুখগুলো দেখতে থাকে রাশিক । হঠাত তার চোখ পড়ে সান্দ্রার মলিন মুখের উপর গিয়ে । বিল মিটাতে গিয়ে কি যেন ঝামেলা হচ্ছিলো ওখানটায় । নিজের সীমাবদ্ধতার কথা চিন্তা করে কৌতূহলের পিপাসা গরম কফির সাথেই গিলে ফেলতে চায় রাশিক । পারেনি অবশ্য । জগতে সে এ-যাবত কি কি পারেনি তার একটা খসড়া তৈরি করতে করতে কাউন্টারের দিকে এগোয় রাশিক ।
সাবধানে বুঝে নেয় কত বিল হয়েছে মেয়েটার । মাত্র ৩ পাউন্ড ৪০ পেনি । এই ‘মাত্র’ শব্দটা নিয়ে অতিমাত্রায় খচখচ চলতে থাকে তার মাঝে । পরে সান্দ্রার দিকে সুসভ্য একটা দৃষ্টি টেনে রাশিক বলেছিল , ‘ইফ ইউ ডোন্ট মাইন্ড , মে আই পে ইউর বিল ?’
বিস্ময়ে খুব একটা কিছু বলতে পারেনি সান্দ্রা , ছোট্ট করে বললো ‘সো নাইস অফ ইউ’ ।
নিজের কফি তার মেয়েটার বিল মিটিয়ে রাস্তায় নেমে এলো রাশিক ।

সে বছর ঠাণ্ডাও পড়েছিল বেশ জমিয়ে । সিগারেট জ্বালিয়ে স্টেশনমুখী হাঁটতে গিয়ে দেখলো মেয়েটা তাকে পেছন দিক থেকে ডাকছে । সেই ডাকটাই তাদের দুজনকে আজ এতো কাছে নিয়ে এলো । ল্যাম্পপোস্টের মৃদু আলোয় সস্তা মেকআপে মেয়েটাকে মোটেই খারাপ লাগেনি তার । নাকি একাকীত্বের দশখানা লোভী চোখ তার দৃষ্টিময় ছায়া ফেলে রেখেছিল সেদিন ? একটা বন্ধু তার দরকার ছিল সে কথা অস্বীকারের দায়মুক্ত । তাই বলে কেবল মেয়েদের শরীরের প্রতি তীব্র কোন টান তার কোন কালেই ছিলো না , যেখানে কারো ভালোবাসা তাকে যতটা না দুর্বল করতে পারতো । কিন্তু এই মেয়েকে ভালোবাসার কথা ভাবাও সম্ভব নয় তার ।

সান্দ্রার ও ভারী দুর্দিন তখন । বেপরোয়া জীবনে অবশিষ্ট কিছুই ছিলো না । তাই কি প্রকৃতি দুই প্রান্তের দুর্দশাগ্রস্ত দুইজন মানব-মানবীকে একটুকরো কাগজের বন্ধনে অবদ্ধ করতে চায়েছিল ?
সান্দ্রাই প্রথমে রাশিক কে প্রস্থাবটি দেয় । তারা ইচ্ছে করলেই কন্ট্রাক ম্যারেজে যেতে পারে । তাতে লাভ অবশ্য দুজনেরই । রাশিকের ভিসা সমস্যার একটা পার্মানেন্ট সলিউশন , আর বিনিময়ে সান্দ্রাকে সে ৫ হাজার পাউন্ড দিবে । ৫ হাজার পাউন্ড রাশিকের জন্য কম নয় বরং অতিমাত্রায় বেশী । কিন্তু সান্দ্রার কথা টাকাটা একসাথে না দিলেও চলবে । আস্তে আস্তে দিলেই হলো । আর একসাথেই তো থাকছে তারা , সমস্যা নেই ।
এরপর সমস্ত দ্বিধা ঝেড়ে ফেলে সিদ্ধান্ত নেয় রাশিক । প্রস্তাবটা মন্দ নয় । সমস্যা কেবল টাকাটাই । এরকাছ থেকে ওর কাছ থেকে , দেশ থেকে কিছু টাকা রাশিক ম্যানেজ অবশ্য করে । একটা চাকরির ভীষণ দরকার ছিল তার । সান্দ্রার এক বন্ধুর সুবাদে তারও একটা সমাধান হয় । তারপর থেকেই তারা একই ছাদের নীচে দুজন আলাদা প্রাণ , অন্তত রাশিকের জন্য ।




৪)
নেম প্লেটে সুন্দর করে লেখা , ব্যারিস্টার অরবিন্দর সিং । গুছানো অফিস , এক কোনায় লিংকন্স ইনের একটা সার্টিফিকেট বাঁধানো আছে । হাল্কা চোখে রুমের ইন্টেরিয়র দেখছে রাশিক । সান্দ্রা তার সদ্য লাগানো ফলস নকগুলো দেখছে ।
আজ যদি ভিসা হয়ে যায় , এরপর কি প্ল্যান তোমার ? সান্দ্রা হঠাত রাশিককে উদ্দেশ্য করেই জানতে চায় ।

প্রশ্নটার জন্য একদমেই প্রস্তুত ছিলো না সে । অনেক্ষন চুপ চাপ তাকিয়ে থাকে সান্দ্রার দিকে । মুখের কোনে হাসি টেনে বলে , ‘মানে কি এর ? আই মিন , প্রশ্নটা ঠিক বুঝতে পারিনি । একজেক্টলি কি জানতে চাও তুমি ?’

দুইজনের কথোপকথনের মাঝখানে ব্যারিস্টার অরবিন্দর সিং এর হাস্যোজ্জল প্রবেশ । কথাটার রেশ কিন্তু থেকেই যায় দুইজনের মাথার ভেতর ।
‘কংগ্রাচুলেশন রাশিক সাহেব । আপনার আবেদন এক্সেপ্টেড । এই নিন আপনার পাসপোর্ট ।’
হাসতে চেষ্টা করে রাশিক । তার ভীষণ খুশি হবার কথা , ভীষণ উল্লাসিত হবার কথা । কিন্তু কি লজ্জায় সংকোচে হাত বাড়িয়ে রাশিক পাসপোর্টটি নেয় , তা রুমের ভেতরকার অন্য দুজনের দৃষ্টি এড়ানোর কথা নয় ।

‘কাল সকালের ডাকেই পেয়েছি এটা । ইচ্ছে করেই বলনি ফোনে । দেখতে চাচ্ছিলাম আপনার অনুভূতি কেমন হয় ।’
মলিন একখানা হাসি ঝুলিয়ে রাশিক অরবিন্দকে উদ্দেশ্য করেই বলে, ‘থ্যাংকস , ইউ হ্যাভ ডান এ’লট ফর মি ।’
‘আমি কি আর করলাম, প্রফেশনে এটুকু সবাই করে, সত্যি অর্থে যদি থ্যাংকস দিতেই হয় তো অলেসান্দ্রাকে দিন । সে’ই ধন্যবাদটুকুর যোগ্য দাবিদার ।’

অন্যমনস্ক হয়ে পড়ে রাশিক । শুধু ধন্যবাদটুকুই কি প্রাপ্য সান্দ্রার । খেই হারা জীবনের পাল ঠিক ঠাক করে সঠিক দিক দেখিয়েছে সান্দ্রা তাকে । এই অসামান্য সহযোগিতার জন্য সামান্য ধন্যবাদ বড়ো তুচ্ছ হয়ে যায় , ক্ষুদ্র হয়ে যায় ।
কিন্তু ভিসার এই স্টেটসটুকুর জন্য সে তো পয়সাও দিয়েছে সান্দ্রাকে । যেমন অরবিন্দর সিং নিয়েছেন । তবে সান্দ্রার সাথে কি তার শুধুই প্রফেশনাল সম্পর্ক , অরবিন্দের মতো । গত তিন বছরের অজস্র মুহূর্ত তন্ন তন্ন করে খুঁজলে কি এমন অনেক মুহূর্ত পাওয়া যাবে না , যার ঠিক ঠাক অর্থ করলে রাশিকের প্রতি সান্দ্রার ভালোবাসা প্রকাশ পায় ? যাবে , অবশ্যই যাবে ।

একসময় ভালোবাসা হতো প্লাবনের মতো , ঝড়ের মতো । চোখা চোখি হতেই প্রেম । কিন্তু এখন চোখ বুঝে কেউ ভালোবাসে না । মিলনে-বিরহে-সংকটে ধীরে ধীরে ভালোবেসে ফেলে মানুষ ।

বড় বিচিত্র এই জীবন । চিত্র এঁকে, হিসেব কষেও এই জীবনের সমীকরণ বের করা সম্ভব নয় । একটা সময়, খুব স্বাপ্নিক ছিল রাশিক । স্বপ্ন দেখতো মীরার মত কোন অহংকারী মেয়ে এসে তুমুল বদলে দিবে তার জীবন । বাবুই পাখির বাসার মত ছোট্ট একটা ঘর হবে তার ; শৈল্পিক । আজ কেনো কোন স্বপ্ন নেই তার ? এক জীবনে, জীবনের দুর্দিনে সে তার সর্বস্ব বিকিয়ে খেয়েছে । সেই ফাঁকে স্বপ্নগুলোও কি বেচা বিক্রি হয়ে গেছে ?
একটা তীব্র নিঃশ্বাস দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে বেরিয়ে পড়ে রাশিকের ভেতর থেকে । লন্ডন ব্রিজের নীচে একটা রেস্তোরায় তাকে বসিয়ে রেখে সান্দ্রা কোথায় যেন গেছে । বেশিক্ষণ হয়নি , তা’ও খানিকটা অস্থির বোধ করতে থাকে নিজের ভীতর । কিছুদিন ধরে সান্দ্রার ভেতরও একটা অস্থিরতা খেয়াল করেছে রাশিক । হাল্কা একটা পরিবর্তন এসেছে সান্দ্রার মধ্যে । স্বভাব সুলভ স্থিরতাটা আর নেই তার ভেতর । কেমন যেন শুঁকিয়ে মিইয়ে গেছে সান্দ্রা । চোখে মুখে সব সময় একটা দুশ্চিন্তার ছাপ পড়ে থাকে । কি যেন বলতে চায় , অথচ বলতে পারে না । আজ জিজ্ঞেস করে দেখতে হবে , মনে মনে ভেবে নেয় রাশিক ।

বস্তুত রাশিক এখন মুক্ত মানুষ । সারাজীবন এই দেশে থাকার কোন প্রবলেম নেয় এখন তার । ইচ্ছে করলে যে কোনখানে যেতে পারে সে । সান্দ্রাও বাঁধা হবার কথা নয় । চুক্তির শর্ত এবং মেয়াদ দুইটাই পূরণ হয়ে গেছে । রাশিক পেয়ে গেছে তার সোনার হরিণ ,ভিসা । আর সান্দ্রা তার কন্ট্রাকের টাকা । টাকার কিছুটা এখনো বাকি আছে , কিন্তু সেটা কোন প্রব্লেম নয় । সমস্যা হলো তার আর সান্দ্রার মাঝে শুধুই কি একটুকরো কাগজ ? আর কিছুই কি তৈরি হয়নি তাদের মাঝে ? তিন বছর একসাথে থাকার পর আজো কি সান্দ্রা তার কাছে এক টুকরো কাগজ কিংবা একটা সতেজ যৌবন ?
প্রশ্নগুলো রাশিক কে আরো অস্থির করে তুলে ।
সান্দ্রা এসে একটা চেয়ার টেনে রাশিকের পাশে বসলো । তার হাতে একটা গিফট বক্স ।

‘সো, হুয়াটস্‌ ইউর প্ল্যান না’উ?’ গিফট বক্সটা রাশিকের দিকে বাড়িয়ে দিয়ে প্রশ্ন করে সান্দ্রা ।
‘জানি না , ভেবে দেখি নি । তুমি কি করবে ?’ পাল্টা প্রশ্ন করে রাশিক ।
‘আমার কেটে যাবে কোনরকম । তুমি চলে গেলে খালি খালি লাগবে , এই যা ।’
‘হুম্‌ম’
‘তুমি আবার বিয়ে করবে না?’ প্রশ্নটা করেই সান্দ্রা কেমন যেন একটা অস্বস্থি ডেকে আনে নিজের ভিতর ।
‘বিয়ে তো করেছি একবার , আবার করাটা কি জরুরী ?’
‘সেটা তো কাগজের বিয়ে । শুনেছি এভাবে যারা বিয়ে করে তারা আবার বিয়ে করে । অন্য কাউকে ; যাকে সে ভালবাসতে পারবে ।’ সান্দ্রার গলাটা ভারী শুনায় ।
‘তুমি করবে না বিয়ে ?’
কোন জবাব দেয় না সান্দ্রা । তার ঠোঁটের কোনায় ম্লান একটা হাসি দেখা যায় শুধু ।


‘অনেকদিন ধরে তোমাকে একটা কথা বলবো বলে ভাবছি ।’ ফুসফুসে ভীষণ সাহসী বাতাস টেনে সান্দ্রা বলেই ফেলে কথাটি ।
‘হ্যাঁ , আমিও লক্ষ্য করেছি বিষয়টা । কিন্তু ভেবে পাচ্ছিলাম না , কি এমন কথা যার জন্য এতো ফর্মালিটিস ।’ খানিকটা নড়েচড়ে বসে রাশিক ।
তারপর দুজনেই আবার চুপ ।
‘কই বলছো না তো , কি কথা !’ নীরবতা ভাঙে রাশিক ।

‘রাশিক, আমরা অনেক ভেবে, চিন্তা করে একটা নির্দিষ্ট উদ্দেশ্যে একসাথে ছিলাম । আজ সে উদ্দেশ্য শেষ হয়ে এসেছে । এখন চাইলেই আমরা কেউ কাউকে ধরে রাখতে পারিনা । যেখানে আমার প্রতি তোমার কোন মানসিক দুর্বলতাই নেই , ধরে রাখার প্রসঙ্গ এখানে অবান্তর । আজ একটা বিষয় আমি বুঝে গেছি , শরীরের কোন আলাদা ক্ষমতা নেই । একটা শরীর আরেকটা শরীরকে কাছে টানে মাত্র । কিছুক্ষণের জন্য ক্লান্ত করে শুধুই । ধরে রাখতে পারে না সারাজীবনের জন্য । কিন্তু মনের ক্ষমতা কি অসীম ! কি সম্পূর্ণ !!
আমি তোমার মনেই ছিলাম না কোন দিন ; শুধু তোমার চোখের সামনে থেকে মনে করিয়ে দিতাম আমার উপস্থিতি । তাই ইদানীং ভাবি, তুমি চলে গেলে বুঝি আমাকে ভুলেই যাবে । তাই না ?’

অনেকক্ষণ চুপ থাকে দুজন । অপলক তাকিয়ে আছে সান্দ্রা , রাশিকের দিকে । অবিকল মীরার সেই চাহনি ।
‘কি হয়েছে তোমার ? এসব কথাই বা কেনো আসছে ? তুমি ঠিক আছো তো ?’ পরপর প্রশ্নগুলো করে ফেলে রাশিক ।

“প্রায় দুই মাস হতে চললো রাতে আমি ঘুমাতে পারিনা । অসীম শূন্যটা থেকে ছুটে আসা একটা বিন্দুর মত অস্থিত্ব আমাকে ব্যাকুল করে তোলে । অকুতি মিনতি করে বলেতে থাকে , আমাকে তুমি বাঁচিয়ে রেখো । তুমি প্রস্তুত হও । তোমাদের পৃথিবী আমাকে বাঁচতে দিবে না । জানো রাশিক , আমার খুব ভয় হয় । আমি কিছুতেই ঘুমাতে পারি না । ” কাঁপা কাঁপা কণ্ঠে সান্দ্রা বলে ফেলে তার এতদিনের জমানো কথা ।


এই তুমি কি শুনালে !
কি শুনালে ! বলে একটা ঘুঘু অবিরাম ভাঙ্গা বাদ্যের মতো থেমে থেমে ডাকতে থাকে রাশিকের মনের ভেতর । আস্তে করে চেয়ার থেকে উঠে নদীর পাড়ে রেলিং এ হাত দিয়ে দাঁড়ায় রাশিক । এদিকে ওদিকে তাকিয়ে কা’কে যেন খুঁজতে থাকে মনে প্রাণে । তার চিৎকার করে বলতে ইচ্ছে করে , এ আমি কি শুনলাম ! কি শুনলাম !!

এখান সেখানে সম্ভাব্য সবখানে যিনি বসে বসে কল কাঠি নাড়ছেন তার কাছে আজ রাশিকের বড়ো জানতে ইচ্ছে করছে ,
"এ কেমন নাড়ালে, যেটুকু নাড়ালে নড়ে যায় ভেতর-বাহির ?"

বহুদিন আগে ঠিক এমন করেই কি কথাগুলো বলেছিল মীরা ? এতোটাই মায়া কি ধরে রেখেছিলো সেদিন তার মুখ ? প্রশ্ন, প্রশ্ন, প্রশ্ন স্তূপ হয়ে জমতে থাকে রাশিকের ভেতর ।
কিন্তু এতো কিছুর পর, এতো প্রশ্নের পরে রাশিক একটা প্রশ্নের উত্তর জেনে গেছে ঠিকই । সান্দ্রাই তার জীবনের সবচেয়ে বড় সত্য ।

মীরা , তার ভেতরে ' অমলের ' রেখে যাওয়া প্রায় শূন্যের কাছাকাছি ছোট্ট একটা ভ্রূণ বহন করতে না পেরে দিনে দিনে ক্ষুদ্র থেকে ক্ষুদ্র হতে হতে একদিন সকালে ক্ষুদ্রাতিক্ষুদ্র হয়ে মিলিয়ে গেছে অসীমে ; সে'ই কি তবে নব উল্লাসে ফিরে আসছে ?
হয়ত ।

সান্দ্রা রাশিকের হাত ধরে দাঁড়িয়ে দেখছে , পূর্ণ চোখে তাকায় রাশিকের দিকে । রাশিক ও তাকিয়ে আছে সেই চোখে । অবিকল মীরার সেই চোখ । সেই দৃষ্টি । রাশিক জেনে গেছে , এই দৃষ্টি উপেক্ষা করার সাধ্য নিয়ে সে জন্মায়নি ।


আকাশ কালো করে মেঘ জমেছে । বৃষ্টি কি হবে ??
রাশিক ছোট ছোট শব্দে উচ্চারণ করে কিছু শব্দ । বুঝা যায়না কাকে উদ্দেশ্য করে বলছে সে কথাগুলো ...


" কতদিন কাছে থেকে রেখেছো গুটিয়ে
আজ দূর থেকে ছুঁতে চাও পল্লবিত শুঁড়ে
নিষ্ঠুর শামুক ।

আজ দূরে গিয়ে দীর্ণ হও স্মৃতির উজানে
যা কিছু মেঘ জমেছে চোখের কোনে
বৃষ্টি হয়ে নামুক । "
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিষণ্ন সুমন তুমি বিজয়ী হবে এমনটি ভেবেই লিখ বোধ হয়, যেহেতু এরকম লিখার হাত গল্পকবিতায় গুটি কয়েক জনের আছে, যারা সবাই পুরনো হয়ে গেছে । কাজেই নতুন তোমায় অভিনন্দন ।
হাবিব রহমান বিজয়ী অভিনন্দন..........
হাবিব রহমান বিজয়ী অভিনন্দন....
জালাল উদ্দিন মুহম্মদ প্রাণঢালা অভিনন্দন ও ফুলেল শুভেচ্ছা ।
স্বাধীন বিজয়ী অভিবাদন।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# বিজয়ের অভিনন্দন, শুভ কামনা নিরন্তর।
ম্যারিনা নাসরিন সীমা প্রিয় লেখাটাকে বিজয়ী দেখে খুশি হলাম । আন্তরিক অভিনন্দন !
আপাতত ধন্যবাদ :) বাকিটা আপনার গল্পের নীচে ...
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# অভিনন্দন ইয়াসির ভাই... গম অইয়ে... বহুত গম অইয়ে ... :P
ধন্যবাদ ; খুশী অয়্যি :)
মোঃ আক্তারুজ্জামান অভিনন্দন!
আক্তারভাই, প্রিয় লেখকের কাছে অভিনন্দন পেয়ে আমি অভিভূত । ধন্যবাদ । :)

১৮ ডিসেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

সমন্বিত স্কোর

বিচারক স্কোরঃ ২.৫১ / ৭.০ পাঠক স্কোরঃ ২.৪৯ / ৩.০

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪