তোমার জন্য হে স্বাধীনতা

স্বাধীনতা (মার্চ ২০১১)

আল আমিন
  • ১৫
  • 0
  • ৩০৭
পদ্মা-মেঘনা-যমুনায় বহে লাল স্রোতধারা
হে স্বাধীনতা তোমারই জন্য,
কালো পীচ ঢালার পথে জেগে উঠে নতুন পথ
সবুজের মাঝে রক্তিম আভা,
থুন দিয়ে শোধ করে যায় প্রেমিক
প্রেমিকার স্বাধীনতা।
হে স্বাধীনতা, তোমার জন্য কোল উজাড় করা স্নেহময়ই মায়ের ভালো বাসা।

স্বাধীনতা তুমি-
বীর যুদ্ধর সাদা কাফনে মোড়ানো লাশ বোনের প্রতি শুভেচ্ছা,
হাতের খসে পড়া চুড়িরগুচ্ছ, প্রেমময় রাঙ্গা বউয়ের হৃদয়ফাটানো কান্না।
স্বাধীনতা তুমি,
নষ্টকীটের খুবলে খাওয়া আদুরীর দেহখানা।
তোমার জন্য হে স্বাধীনতা, ভাই হারা বোনের অস্থির বেদনা-
তোমার জন্য হে স্বাধীনতা, বীরঙ্গনার তীব্র প্রসব যাতনা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ শামছুল আরেফিন খুব ভাল লেগেছে ভাই,সাধিনতা নিয়ে আপনার দার্শনিক মনোভাব খুব ভাল লাগলো।অনেক অনেক শুভ কামনা থাক্ল।
আল আমিন রুবেল ভাইয়া....ধন্যবাদ
তির্থক আহসান রুবেল এই সাইটে আমার ১ম ভোট আপনাকে দিলাম!!!
বিষণ্ন সুমন প্রাককথন এর সাথে শেষান্কের মিল খুঁজে পাইনি. তবে ভালো হয়েছে.
আল আমিন রাজিব ভাই...লাইনটা হবে...খুন দিয়ে শোধ করে যায় প্রেমিক প্রেমিকার স্বাধীনতা ( প্রেমিক হলো মুক্তি সেনার দল আর প্রেমিকা হচ্ছে দেশ....প্রেমিকার জন্যই তো প্রেমিক রক্ত ঝরায়....)
Rajib Ferdous কবিতাটি শুরু হল "তোমার জন্য হে স্বাধীনতা" থিমটিকে হাইলাইট করে। প্রথম পরিচ্ছদ ঠিকই ছিল। দ্বিতীয় পরিচ্ছদ শুরু হল "স্বাধীনতা তুমি" লাইনটিকে হাইলাইট করে। এটা দৃষ্টি কটু লাগলো। সামঞ্জস্যটা ধরে রাখা উচিৎ ছিল। "থুন দিয়ে শোধ করে যায় প্রেমিক"--লাইনটি আসলে কি মিন করছে বুঝতে পারলামনা। এইসব এবং কিছু বানান ভুল বাদ দিলে বলবো কবিতাটি ভাল। শুভকামনা আপনার জন্যও।
বিন আরফান. আসলেই আপনি ভালো লিখেন. ধন্যবাদ
আল আমিন বিন আরফান ভাই, জীবনে এভাবে ভালোবাসা মিশানো ভাষায় কথার মাধুরী পড়বো ভাবতেই পারিনি। সত্যিই খুশি হলাম। ধন্যবাদ

০১ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী