দেশ মৃত্তিকা

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

তানজির হোসেন পলাশ
  • ১৯
  • 0
  • ১১৯
বাংলাদেশী তুমি, বাংলার সন্তান
এটাই হওয়া উচিত তোমার অহংকার;
অথচ মেতে আছো ঐতিহ্য হননে
ভুলে গেছো অবদান দেশ-মৃত্তিকার।

হ্যাপি নিউ ইয়ার এলে সব কিছু পিছে ফেলে
কর তুমি হৈ চৈ, মেতে থাকো নাচে গানে,
অথচ বৈশাখে পান্তা আর ইলিশে
ধন্য তুমি হে বাংলার কাননে।

শিশু থেকে শৈশব কাটালে যে অঙ্গনে
পদতলে ঠেলে দিলে যৌবনে এসে,
অবহেলা, অবজ্ঞা আর ঘৃণার পরিণতি
সবই বুঝবে তুমি জীবনের শেষে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সূর্য যদিও জীবনের শেষে বুঝে কোন লাভ নাই তবুও বুঝবে এটাই শান্তনা। দ্বিধার সুন্দর উপস্থাপনা............
খন্দকার নাহিদ হোসেন বেশ লাগলো। তবে লেখায় উপদেশ পেলেই মনে হয় এটা শুধু ছোটদের জন্যই লেখা! তারপরও যদি শেখাতে হয় তবে ঘুরিয়ে শেখানোই ভালো...... সরাসরি কিছু সাহিত্যে কিন্তু মানায় না। ও এ ভুবনে স্বাগতম।
তানভীর আহমেদ ভালো লাগল। খুব সুন্দর লেখা। শুভকামনা রইল।
প্রজাপতি মন শিশু থেকে শৈশব কাটালে যে অঙ্গনে পদতলে ঠেলে দিলে যৌবনে এসে, অবহেলা, অবজ্ঞা আর ঘৃণার পরিণতি সবই বুঝবে তুমি জীবনের শেষে। ভালো কবিতা। অনেক সুন্দর।
M.A.HALIM খুব সুন্দর। বন্ধুর জন্য শুভ কামনা রইলো।
ওয়াছিম ভালো একটি কবিতা। শব্দ গঠন খুব একটা শক্ত হয় নাই।
মুহাম্মাদ মিজানুর রহমান বাহ, চমত্কার একটি কবিতা পড়লাম.........খুব ভালো....
আহমেদ সাবের অতি আধুনিকতার বিরুদ্ধে সরব প্রতিবাদ। কবিতা ভাল লাগল।
মনির মুকুল বক্তব্যটা যেন হৃদয়টাকে নাড়া দিয়ে যায়। সুন্দর হয়েছে লেখাটা।
রোদের ছায়া অবহেলা, অবজ্ঞা আর ঘৃণার পরিণতি সবই বুঝবে তুমি জীবনের শেষে। একদম ঠিক বলেছেন / বেশ লাগলো কবিতাটি/

২২ নভেম্বর - ২০১১ গল্প/কবিতা: ২৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী