আয়না

বাবা (জুন ২০১২)

এস, এম, ইমদাদুল ইসলাম
  • ১৫
আমি আমার আয়নায় আর
আমার ছবিটা দেখি না।
আমি আমার হৃৎপিণ্ডের
স্পন্দন অনুভব করি না।

আমি আমার "আমি''কে আর
আমার আমিতে দেখি না
আমি আমার ছায়া দেখেও
আমাকে চিনতে পাই না।


আমি আমার ধূলিকণা থেকে
সে পুতি গন্ধ পাই না
আমি আমার ধানসিঁড়ি নদীর
অবারিত হিন্দোল দেখিনা।

আমি আমার মায়ের আঁচলে
সেই শীতলতা পাই না
আমি আমার বাবার হাতে
শাসন দণ্ড দেখছিনা।

আমার দাদুর ভাঙা চশমা
মেরামত করা গেল না।
আমার দাদীর হাতের তৈরি
নকশী কাঁথা আর পাইনা।

আমি আমার স্বপ্নের আমি
আমাতেই আমি হেরেছি
আমিটিরে মোর কাঠগড়ে আনি
আসামীর বেড়ি পরেছি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বিদিতা রানি একজনের সব কিছুতেই ব্যর্থতা থাকে না। অনেক সময় নিজে দায়ী না হয়েও কষ্ট ভোগ করতে হয়, তা সাময়িক। খুব ভালো লাগলো আপনার বর্তমান অনুভূতি প্রকাশিত, সদৃশ কবিতা। সে অর্থে আয়না নামটি যথাযথ।
অনেক অনেক ধন্যবাদ । শুভকামণা রইল ।
মামুন ম. আজিজ ছন্দগুলোর টানে পাঠানন্দ পাওয়া গেলো।
আপনার মন্তব্য করার ধরনটাই আমার খুব ভাল লাগে । আমাদের ক্লাশের পন্ডিত স্যার আপনার মত করে বলতেন । অনেক কৃতজ্ঞতা ।
susmita গল্প এবং কবিতা দুটোই ভীষণ ভাল লাগল।শুভকামনা :)
অনেক কষ্ট করে আমার গল্প এবং কবিতা পড়েছেন । আপনার ভাললাগার জন্য আমি কৃতজ্ঞ ।
জাকিয়া জেসমিন যূথী চমৎকার ভাবার্থের সুন্দর কবিতা।
মিলন বনিক সুন্দর উপলব্ধির এক অপূর্ব সমন্নয়...খুব ভালো লাগলো দাদা...
আহমেদ সাবের ব্যর্থতার কবিতা। তবে, সবই কি ব্যর্থতা? প্রাপ্তি কি কিছুই নেই? কবিতা ভাল লাগল।
হ্যা, প্রাপ্তি অবশ্যই আছে। কিছু প্রাপ্তি আছে বলেই দুনিয়াটা এখনো মানুষের জন্য নিরাপদ আছে । কিন্তু আমার কবিতার প্রেক্ষাপট একেবারেই আমাদের বতর্মান পারিবারিক, সামাজিক অবস্থাকে ঘিরে। আসলে এখন পরিবারে বাবা, মা, সন্তান, আত্মীয় -স্বজন সব যেন কেমন গুমোট সম্পর্কের আবর্তে ঘুরপাক খাচ্ছে । কেন বাবার বুকে আর্তনাদ ? কেন মা সন্তানকে নিয়ে হতাশ ? হয়তোবা এ হতাশার মেঘ কেটে যাবে। কামণা করি, আমরা সবাই সুখী হই । আপনাকে অনেক ধন্যবাদ ।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আমি আমার মায়ের আঁচলে সেই শীতলতা পাই না আমি আমার বাবার হাতে শাসন দণ্ড দেখছিনা। // valo laglo kobita....emdadul vai dhonnobad apnake....
রোদেলা শিশির (লাইজু মনি ) আমাতেই আমায় হেরেছি .... আমিটিরে মোর কাঠগড়ে আনি ... আসামির বেড়ি পরেছি ... ! কেন লেখকের স্বেচ্ছায় নির্বাসন ... ? নির্বাসন নয় .... অগ্রযাত্রা .... কাম্য .... !
আসলে এমনটি হচ্ছে তো , তাই না ? যে দাযিত্ব মূলত নেবার কথা নানা কারণে তা নিতে পারছি না আমরা সন্তানেরা। দেখনু কোটি কোটি সন্তানের মনের মধ্যে এরকম ঝড় বইছে। কেউ বলছেন, কেউবা চেপে যাচ্ছেন । আপনার অনুভুতি আমার ভাল লাগল। আমি আপনার সাথে একমত হয়ে এতটুকু আশা রাখি আমাদের ভবিষ্যত প্রজন্ম যেন আমাদের এ হতাশা থেকে মুক্তি দিতে সঠিক সময়ে সঠিক দায়িত্ব পালন করতে সমর্থ হয় । অনেক ধন্যবাদ আপনাকে । আমার গল্পটা পড়লে আরো বেশী খুশী হব ।
কায়েস চরম
ধন্যবাদ । সময় েপেল গল্পটা পড়ার আমন্ত্রণ রইল ।
শাহ আকরাম রিয়াদ গভীর অনুভব। ভাল লাগল।

২৯ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী