নীল নকশার পূর্বকথা

নতুন (এপ্রিল ২০১২)

Durjoy Baidya
  • ১২
  • 0
  • ৪৮
বাতাসে তখনো বারুদের গন্ধ ।
রাস্তায় নিজেদের রাজাকে অভিনন্দন জানাতে অপেক্ষায় -
শেয়াল আর কুকুরের দল ।
শহরের সবগুলো ভাগাড় উজাড় করে পচা লাশের টুকরো নিয়ে এসেছে তারা ,
তাদের রাজাকে অভিবাদন জানাবে বলে ।
আর আমরা ব্রিহন্নলার মতো বসে --
মহোৎসবের প্রসাদের অপেক্ষায় ।

“রাজা এসেছেন , রাজা এসেছেন” – কে যেন তীক্ষ্ণ চিলকণ্ঠে ঘোষণা দিল ।
সাথে সাথে রবাহূতের মতো ছুটে এলো সব পথকুকুরের দল ।
তাদের আজ রাজাকে অভিবাদন জানাতেই হবে,
চেটে দিতে হবে তার গোদা পায়ের গাছা ।
আর আমার মতো দোপেয়ের দল বারাবার এদিক ওদিক তাকাচ্ছি ।

এমন সময় পূর্ব দিকের আকাশ লাল হয়ে এলো ,
একদল রুগ্ন কিন্তু অত্যন্ত উজ্জ্বল দেবশিশুর দল কেমন একটা বেগে যেন ছুটে আসছে
সমাবেশের দিকে ।
অদ্ভুত ব্যাপার , কুকুর আর শেয়ালগুলো হঠাৎ কেমন যেন ঘাবড়ে গেলো ।
শিশুর দল কিছুই করল না , কেবল নতুন করে একটা মিছিল শুরু করল ।


সেই নতুন দিনের মিছিলের আলোর তীব্রতা সইবার ক্ষমতা ব্রিহন্নলাদের ছিল না ,
তারা ছুটতে লাগলো , ছুটতে লাগলো প্রাণপণ ।
আর এদিকে নবান্নের উৎসব শুরু হল ।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Durjoy Baidya সবাইকে কবিতাটা পড়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি । খুব সম্ভবত এটাই এই সাইটে আমার শেষ লেখা । পাঠক সংখ্যার হতাশাটা আমাকেও হতাশ করেছে।
পন্ডিত মাহী প্রতিবাদের ভাষা আমার সব সময় প্রিয়। যেদিকে আঙ্গুল তুলেছেন তার জন্য সাধুবাদ। সুন্দর একটা কবিতা। সাবলীল গতি, থামতে হয়নি একটুও্‌...
খন্দকার নাহিদ হোসেন সুন্দর একটা কবিতা। কবিতায় ঘোর ছিল- সেই সাথে ছিল আশাবাদ...। ভালোলাগা জানিয়ে গেলাম।
আহমেদ সাবের প্রতিবাদী কবিকে অভিবাদন। "শেয়াল আর কুকুরের দল" অনেক শক্তিশালী। আমরাও কবির মত "দেবশিশুর" স্বপ্ন দেখি আর স্বপ্ন দেখি। "নবান্নের উৎসব" কি শুরু হবে? 'এ কবিতার পাঠকের সংখ্যা দেখে হতাশ হলাম।
আরমান হায়দার বাহ্ ! দারুন কবিতা তো। শুভকামনা কবির প্রতি।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি সেই নতুন দিনের মিছিলের আলোর তীব্রতা সইবার ক্ষমতা ব্রিহন্নলাদের ছিল না , তারা ছুটতে লাগলো , ছুটতে লাগলো প্রাণপণ । আর এদিকে নবান্নের উৎসব শুরু হল । // এত সুন্দর এবং মান সম্মত লেখা কিন্তু পাঠক সংখ্যা কম দেখে হতাশ হলাম.....দূর্যয় আপনাকে অন্যদের লেখা পড়তে হবে তা হলে পাঠকের নজরে আসবে এই লেখাটি
জালাল উদ্দিন মুহম্মদ শহরের সবগুলো ভাগাড় উজাড় করে পচা লাশের টুকরো নিয়ে এসেছে তারা ,/ তাদের রাজাকে অভিবাদন জানাবে বলে ।/ আর আমরা ব্রিহন্নলার মতো বসে --/ মহোৎসবের প্রসাদের অপেক্ষায় । // চমৎকার ! অসাধারণ কাব্যকথন। আজিকার শিশু যোগ্যতমের মিছিলে শরীক হোক ত্বরা। পৃথিবী ভরে যাক আলোর বন্যায়। অভিনন্দন কবি।
শাহ আকরাম রিয়াদ সেই নতুন দিনের মিছিলের আলোর তীব্রতা সইবার ক্ষমতা ব্রিহন্নলাদের ছিল না তারা ছুটতে লাগলো , ছুটতে লাগলো প্রাণপণ । আর এদিকে নবান্নের উৎসব শুরু হল ।........ খুব ভাল লাগল।
Sisir kumar gain অনেক সুন্দর কবিতা।আরো লেখা আশা করি। শুভেচ্ছা কবি।

২৩ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪