নষ্টালজিক, সবুজ নিসর্গের আহ্বানে

সবুজ (জুলাই ২০১২)

জাকিয়া জেসমিন যূথী
  • ৪১
  • ৪৭
উচ্চ শিক্ষার্জনের নেশায় পাড়ি জমাই ইট কাঠ পাথুরে যান্ত্রিক এই নগরীতে। স্বার্থপর সারি সারি বদ্ধ কুটিরের ছোট্ট কক্ষে হাপিয়ে উঠি নিষ্পেষিত নিঃশ্বাসে! এক টুকরো আকাশ, নৈসর্গিক সবুজের হাতছানিতে বিরান হৃদয় কেঁদে ওঠে। শহুরে সুযোগ সুবিধের ফাঁদে পেরোই বছরের পর বছর।


শুষ্ক নগরীর বিষাক্ত ছায়াপাশ হতে মুক্তির আবাহনে মন, চলার পথে পথে প্রবাসী সবুজের ছোঁয়ায় আপ্লুত হয়! অধরা প্রকৃতিকে বশ মানাতে সাজাই বাড়ির কোনায় কোনায়; নিজের বন্দীত্বের মায়ায় বাঁধি কিছু সজীব প্রাণ!


গ্রীষ্মের তাপদাহে তৃষার্ত নাগরিক ক্লান্তিতে অস্থির হাহাকার হৃদয়ে কৃষ্ণ মেঘের দল স্মৃতির বাগানে চুপি চুপি ডাক দিয়ে যায়, ‘ফিরে চলো ফেলে আসা উত্তরবঙ্গের সেই মেঠো পথে’, কিশোরী থেকে তরূনী হয়ে ওঠার কোন এক ক্ষণে মনে উঁকি দেওয়া প্রথম প্রেমোদ্যানে।


ব্যাস্ততায় বেরী পরা অভ্যস্ত শহুরে পায়ে শিল্পী মন আমার এক টুকরো সজিবতা ক্যানভাসে ধরে প্রবোধ দেই, “এই তো মুক্ত নীলাকাশ, নজরে গাথা সেই প্রিয় সবুজ ভূমি”! বয়সের রেখায় বাঁধা না পরা আমূল নৈসর্গিক প্রেমাচ্ছন্ন মন আমার অপেক্ষায় থাকে ফিরে যাবে একদিন; ছায়া ঘেরা সবুজের ডেরায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহসিনা বেগম ভাল লাগলো বোন । শুভ কামনা ।
আপনিও ভালো থাকুন, আপু।
Ashraful Alam খানিকটা জটিল । কবিতার ছন্দটা একটু আলাদা ।
হুম্ম! মনের সঠিক ভাব প্রকাশের জন্য কৃতজ্ঞতা!
এফ, আই , জুয়েল # ভাবটা বিরাট । সুন্দর কবিতা ।।
ধন্যবাদ, ভাইয়া। সময় করে আমার লেখাটি পড়েছেন।
নৈশতরী সত্যি বললে এইরকম হবে আপনার লেখায় প্রবল জোর আছে, চাইলেই আপনি ভালো লেখক হতে পারবেন, আপনার কবিতা সেই রকম দিক ইশারা করছে, সুভকামনা রইলো,
পড়ার জন্য অশেষ কৃতজ্ঞতা।
সেলিনা ইসলাম গদ্যকবিতা লেখার বেশ সুন্দর প্রচেষ্টা...থিমটা খুব ভাল লাগল।শব্দ চয়নে এবং ভাবের গতি সঞ্চারে আরো মন দিতে হবে বলে আমার মনে হল । শুভেচ্ছা কবি
শুভেচ্ছা আপনাকেও, ভালো থাকার।
হাবিব রহমান অন্যরকম একটা ফিলিংস হল। সবুজ সবুজ অনুভুতি........শুভকামনা
আহমেদ সাবের কবিতার অবয়ব নিয়ে বিরোধ নাই। তবে, মাহীর মন্তব্যের সাথে একমত। উপমা এবং অলঙ্কার কবিতার প্রাণ। সেটার অভাব আমিও অনুভব করলাম। প্যারা বড় হোক, কিন্তু বাক্য বড় হলে কবিতার গতিতে মন্থরতা আসে। তারপরও, কবিতা নিয়ে কবির নিরীক্ষার সাহসকে সাধুবাদ জানাতেই হয়।
আচ্ছা, কবিতা কাকে বলে? ভালো কবিতার সংজ্ঞা কি কেউ দিতে পারেন? আমি ‘কবিতা লেখা’ শিখতে চাই। ছাতা মাতা কবিতা নয়, ভালো মানের কবিতা। উপমা ও অলংকরণের যথার্থ ব্যবহার শিখতে চাই। এই জন্যে কোন্ কোন্ কবির কবিতা, ছড়া, মুক্তগদ্য অনুসরণ করতে হবে, সেটাও সাজেশনে দিন। শুধুই “উপমা বা অলংকরণের অভাব আছে, ভবিষ্যতে আরো ভালো হোক” এই জাতীয় কথাগুলো আর ভালো লাগে না! উপযুক্ত পরামর্শ চাই।
প্রিয়ম আপু অনেক অনেক ভালো লাগলো , ধন্যবাদ |
মিলন বনিক “এই তো মুক্ত নীলাকাশ, নজরে গাথা সেই প্রিয় সবুজ ভূমি” অসাধারণ সুন্দর কথামালায় সাজানো কাব্য...খুব ভালো লাগলো..শুভ কামনা...
এফ, আই , জুয়েল # প্রকৃতির কাছাকাছি---বাস্তবের কানসেকা দিয়ে দারুন একটা কবিতা । = ৫

১৭ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৪৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী