মুক্তির চেতনা এবং বিবেক

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

জ্যোতি হাসান
  • ২০
আক্ষরিক অর্থেই আয়েশা রহমান একজন মুক্ত মানুষ এবং মুক্ত মনের মানুষ ছিলেন!!

উচ্চ শিক্ষিতা, আত্মবিশ্বাসে ভরপুর আয়েশাকে আজ কিছুটা অস্থির লাগছে। লিফট থেকে নেমে আয়েশা রুম নাম্বার ৫০৪ এর সামনে দাঁড়ায়, ভীত দৃষ্টিতে আশে পাশে দেখে। সুন্দর করে সাজানো হোটেলের করিডরটা, দেয়ালে সুন্দর সুন্দর পেইন্টিং আর সাইড টেবিলে সুন্দর ফুলদানীতে টাটকা ফুল কিছুই আয়েশার নজরে পড়ছে না। যদিও আয়েশার পরনের শাড়িটা খুব দামী, মাথার চুলগুলো সুন্দর করে আঁচড়ানো তাও এইমুহুর্তে আয়েশাকে খানিকটা বিধ্বস্ত লাগছে। ঘামে ব্লাউজের গলা আর পিছনটা ভিজে গেছে আর প্রসাধন গালের সাথে লেপটে একাকার হয়ে গেছে। আলতো করে দরজায় টোকা দিলো আয়েশা। ভিতর থেকে আওয়াজ এলো “দরজা খোলা, ভিতরে আসো।” আয়েশা কাঁপা হাতে দরজার নব ঘুরিয়ে ভিতরে ঢুকে, পায়ে কোন শক্তি পাচ্ছে না আয়েশা, গলাটা শুঁকিয়ে আছে তার। কোথা থেকে, কেন এত দ্বিধা আসলো আয়েশা সেটা বুঝতে পারে না। দ্বিধান্বিত পায়ে রুমের ভিতর পা রাখে আয়েশা। রুমে আলো অনেক কম তাও বিছানায় আধশোয়া ফাহিমকে আয়েশা দেখতে পায় স্পষ্ট। ফাহিমের হাতে সিগারেট। ফাহিমের বিরক্ত স্বরে বলে, “কি ব্যপার? এত দেরি করলা কেন? কাছে আসো। নাকি ব্যপারটা নিয়ে তোমার মনে এখনও কোন দ্বিধা আছে?”
মোসাম্মাৎ আয়েশা আখতারের যখন মাহমুদর রহমানের বিয়ে হয়, তখন আয়েশা মাত্র এইচ.এস.সি পরীক্ষা শেষ করে, মামার বাড়িতে বেড়াতে গিয়েছিলো। মামির বড় বোন আর বোনের ছেলেও তখন সেখানে বেড়াতে আসে। মামির বোনের ছেলের বয়স তখন ত্রিশয়ের কোঠায়। আর আয়েশার বয়স তখন মাত্র আঠারো। মামির বোন আর বোনের ছেলের দুইজনেরই আয়েশাকে খুব পছন্দ হয়ে যায়। তারপরই,মাত্র একদিনের প্রস্তুতিতে মামার বাড়িতেই আয়েশার বিয়ে মামির বোনের ছেলে মাহমুদর রহমানের সাথে সম্পন্ন হয়। আয়েশার এই বিয়েতে একেবারেই মত ছিলো না। আয়েশা দেখতে-শুনতে ভালো আর ছাত্রীও খারাপ না। অন্যদিকে, মাহমুদর রহমান দেখতে একেবারেই সাধারণ, বয়সও বেশী। শুধু মাত্র ঢাকায় চাকুরী করাই উনার সবচে বড় গুণ হিসাবে বিবেচিত হয়েছিলো। ঐ মুহূর্তে আয়েশার বিয়ে করার কোন ইচ্ছাই ছিলো না, আয়েশার আরোও অনেকদূর পড়ার ইচ্ছা ছিলো। তবে, আয়েশার পড়াশোনার আগ্রহের কথা জানতে পেরে মাহমুদর রহমান বিয়ের আগে আয়েশাকে কথা দেন যে বিয়ের পর আয়েশাকে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য সকলপ্রকার সাহায্য-সহযোগিতা উনি করবেন। আর আয়েশাকে দেয়া কথা মাহমুদর রহমান সাহেব অক্ষরে অক্ষরে পালন করেছেন। বিয়ের পরই আয়েশা তার স্বামীর সাথে ঢাকায় চলে আসেন। গ্রামের কলেজ থেকে এইচ.এস.সি পরীক্ষা দেয়া শর্তেও আয়েশা অত্যন্ত ভালো রেজাল্ট করে আর মাহমুদর রহমান আয়েশাকে ঢাকার একটি নামী কোচিং সেন্টারে ভর্তি করিয়ে দেন। নিজের ইচ্ছা আর মাহমুদর রহমানের সহযোগিতায় আয়েশা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়ে যায়। তারপর থেকে আয়েশাকে আর পিছনে ফিরে তাকাতে হয় নাই। অত্যন্ত ভালো ফলাফল নিয়ে আয়েশা অনার্স আর মাস্টার্স পাশ করে। মাহমুদর রহমানের সহযোগিতায় আয়েশা একটা বিদেশী এন.জি.ওতে চাকরিও পেয়ে যায়। আয়েশার পড়াশোনার ক্ষতি হবে দেখে মাহমুদর রহমান সিদ্ধান্ত নেন আয়েশার পড়াকালীন সময়ে বাচ্চা না নাওয়ার। অথচ মাহমুদর রহমান সাহেবের মার খুব ইচ্ছা ছিলো নাতির মুখ দেখে যাবার, তার সে ইচ্ছা পুরণ হয়নি। বিয়ের আট বছরের মাথায় আয়েশার মাহমুদর রহমানকে একটা মেয়ে উপহার দেন।
এখন সেই মেয়ে ক্লাস ফোরে পড়ে। আর পঁয়ত্রিশ ছুঁইছুঁই আয়েশা রহমান তার প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের একজন। মাহমুদর রহমানের থেকে এখন আয়েশা প্রায় দ্বিগুণ উপার্জন করে। বিয়ের এতগুলো বছর একসাথে পার এলেও আয়েশা এখনও মাহমুদর রহমানকে তার জীবনে বহিরাগতই মনে করে। যদিও আয়েশা ভালো করেই জানে এখন পর্যন্ত আয়েশার যা কিছু আছে, সব কিছুই সম্ভব হয়েছে শুধুমাত্র তার স্বামীর কল্যাণে। কিন্তু মানুষের মন বড়ই বিচিত্র, বাসর রাতেই মাহমুদর রহমানকে দেখে আয়েশার প্রচণ্ড বিতৃষ্ণাভাব হয়েছিলো, এতদিনেও তা কিছুমাত্র কমেনি বরং বেড়েছে বহুগুণে। আয়েশার এই বিতৃষ্ণা আর বিরক্তিটা মাহমুদর রহমান সাহেব দেরীতে হলেও বুঝতে পেরেছিলেন আর তাই উনি দূরত্বটা বজায় রেখে নিজের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে গেছেন। আয়েশার মনটা কেমন জানি পাথর হয়ে গেছে, নিজের মেয়েকেও দূরে সরিয়ে রাখতে কোন দুঃখবোধ হয় না উনার। এতো ছোট মেয়েও মায়ের মেজাজ-মর্জি ভালোই বুঝে, মায়ের কাছ থেকে যথাসম্ভব দূরে থাকে ও। মেয়েটার যত আব্দার সবই তার বাবার কাছে।
মাস তিনেক আগে আয়েশার অফিসে যোগ দেয় পঁচিশ বছরের এক যুবক, নাম ফাহিম। দেখতে চমৎকার যুবকটি আয়েশার সহকারি হিসেবে চাকরিতে যোগ দেয়। প্রথম দেখাতেই আয়েশা ফাহিমের প্রতি দুর্বল হয়ে পড়ে। মানুষের মন বড়ই বিচিত্র। যতদিন যায়, আয়েশার সেই দুর্বলতা বাড়তেই থাকে। চতুর যুবক ফাহিম বুঝে ফেলে তার “বস”এর এই গোপন দুর্বলতা। আর তাই সুযোগের সদ্ব্যবহার করতে কোনোরকম কার্পণ্য করে না ফাহিম। প্রশংসা আর স্তুতিতে ডুবিয়ে রাখে ও আয়েশাকে। আর যখন আশেপাশে কেউ না থাকে তখন সেই স্তুতিবাক্য গুলো পরিবর্তিত হয় স্থূল রসিকতায়। আয়েশা প্রেমে পড়ে, ভুলে যায় তার বয়স, সমাজে তার স্থান। ফাহিমের সান্নিধ্যে আয়েশা নিজেকে নতুন করে খুঁজে পায়, মুক্ত পাখির মতোই চঞ্চল হয়ে উঠে উনি। আয়েশা আবার নতুন করে বাঁচতে শিখে। ইদানীং আয়েশা বেশ হাসি-খুশি থাকে, সেজেগুজে অফিসে আসে। ফাহিমের সাথে ওর সহজ আচরণ-মেলামেশা দেখে অফিসে ফিসফাস চলে কিন্তু আয়েশা সবকিছু শুনেও না শোনার ভাণ করে। মাহমুদর রহমান সাহেবের কানেও কিছু কিছু কথা পৌঁছায় কিন্তু উনি নিজের থেকে আয়েশাকে কিছু জিজ্ঞাস না করার সিদ্ধান্ত নেন।
মনের এই সম্পর্ককে দৈহিক সম্পর্কে রূপ দেয়ার ধারণাটা ফাহিমের ছিল। আয়েশার ধারণাটা ভালো লাগেনি কিন্তু ফাহিমকে হারানোর ভয়ে আয়েশা বৃহস্পতিবার রাতটা ফাহিমের সাথে হোটেলে কাঁটাতে রাজি হয়।
আর এভাবেই আমরা, বুদ্ধিমান মানুষেরা মুক্তির চেতনায় উদ্বুদ্ধ হয়ে বিবেকের সাথে সমঝোতা করি সবসময় আর সব বিবেচনাহীন কাজের জন্য দায়ী করি আমাদের মনকে......কেননা, “মানুষের মন বড়ই বিচিত্র অথবা মনের উপর কারো কোন জোর চলে না”!!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক মনের মত একটা আপেক্ষিক বিষয়কে এত সুন্দর উপমা দিয়ে সাজিয়েছেন...খুব ভালো লেগেছে....
আন্তরিক ধন্যবাদ ত্রিনয়ন ভাইকে!!! :) আমার খুব ভালো লাগলো আপনার মন্তব্য পড়ে!! শুভকামনা জানবেন!!!
মামুন ম. আজিজ গল্পের শেষের বিশেষ দার্শনিক তত্ত্বটি একটা সাধারণ সাদামাটা ঘটনাক বিশেষভাবে বিশেষায়িত করেছে। গল্পপ এমনই হওয়া উচিঃ যা কোন ব্ক্তব্য প্রদান করে।
মামুন ম.আজিজ ভাইকে আন্তরিক ধন্যবাদ!!! :) শুভকামনা জানবেন!! :)
মারুফ মুস্তাফা আযাদ স্বাধীনতা আর স্বেচ্ছাচারীতার মধ্যকার সুক্ষ পার্থক্যটা এভাইবে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।
আপনাকেও অনেক ধন্যবাদ মারুফ মোস্তফা আযাদ ভাই!!! :) অনেক শুভকামনা!!! :)
মাহবুব খান ভালো লাগলো /৫ দিলাম
অনেক অনেক ধন্যবাদ মাহবুব খান ভাইকে!! :) আন্তরিক শুভকামনা জানবেন!!!
নিলাঞ্জনা নীল মনের কথায় সাড়া দিয়ে বিবেকের সাথে সমঝোতা........ সুন্দর গল্প......
আন্তরিক ধন্যবাদ নীলাঞ্জনা নীল ম্যাডামকে !! :) আন্তরিক শুভকামনা রইলো!!!
আহমাদ মুকুল নিজের বিবেকে দানা বাঁধা দ্বন্দ, সমঝোতা কিংবা পরাজয়ের গল্প। বাস্তবতা এবং সমসাময়িকতা আছে। শব্দচয়ন নিয়ে একটু কথা, আয়েশা বেগম এবং মাহমুদুর রহমান নামগুলো বারবার খুব বেশী এসেছে। এক্ষেত্রে সাযুজ্য সর্বনাম কিংবা উহ্য রেখে বাক্যগঠন করা যেত। সুন্দর গল্পের জন্য সাধুবাদ।
আন্তরিক ধন্যবাদ আহমাদ মুকুল ভাইকে!!! :) আপনার পরামর্শ আমার মনে থাকবে!! শুভকামনা রইলো!!! :)
খন্দকার আনিসুর রহমান জ্যোতি অনেক ভালো রাগা একটা গল্প.........জ্যোতি ভাই আপনাকে অশেষ ধন্যবাদ................
জ্যোতি ভাই, আপনাকেও অনেক অনেক ধন্যবাদ...সময় করে আমার গল্পটা পড়ার জন্য!!! খুব ভালো থাকবেন!!! :)
জালাল উদ্দিন মুহম্মদ বুদ্ধিমান মানুষেরা মুক্তির চেতনায় উদ্বুদ্ধ হয়ে বিবেকের সাথে সমঝোতা করি সবসময় আর সব বিবেচনাহীন কাজের জন্য দায়ী করি আমাদের মনকে.... // গল্পটা গল্প বলে মনে হচ্ছে না। অতি আধুনিক সামাজিকতার অংশ হয়ে দাঁড়িয়েছে এ হাল ফ্যাশন। গল্পকার সহজ ভাষায় উপস্থাপন করেছেন বারুদের বুদবুদ। লোভ, মোহ, ছলনার ঘূর্ণিজালে বিষময় হয়ে উঠেছ বাতাস। অপরূপ বর্ণনা শৈলী কাহিনীকে শক্তিশালী করেছে। ভালো লাগলো বেশ। শুভকামনা রইলো।
জালাল উদ্দিন মাহমুদ ভাইকে আন্তরিক ধন্যবাদ আপনার আন্তরিক মন্তব্যের জন্য !!! মনটা ভালো হয়ে গেল আপনার মন্তব্য পড়ে!!! অনেক অনেক শুভকামনা জানবেন আর খুব ভালো থাকবেন!!! :)
কামরুল ইসলাম মান্না 'মনের ওপর, খাটে না কোন জোর।' অনেক ভাল লাগলো আপনার লেখা।
ধন্যবাদ মান্না ভাইকে!! আপনার মন্তব্য অনেক ভালো লাগলো!! খুব ভালো থাকবেন, সবসময়!!! :)
মোঃ আক্তারুজ্জামান ঝরঝরে সাবলীলতায় লেখা সুন্দর গল্প| ধন্যবাদ|
ধন্যবাদ ভাইজান আপনাকেও!!! অনেক ধন্যবাদ আর শুভকামনা!!!

১৪ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ১৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪