মুক্ত জীবনের ডিএনএ

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

খন্দকার আনিসুর রহমান জ্যোতি
  • ৪৪
  • ১৩৬
ঘনকালো আকাশের দেয়ালে,পটুয়ার ন্যাতানো তুলির ঠোট
একেছিল একফালি সূর্যের হাসি মুক্তির শ্লোগানে।
অথবা শাপলা শালুকের হৃদয় চিড়ে,মুক্তির আরাধনায় মানুষ
শক্তি পেয়েছিল কাদা মাটির সোদা গন্ধ চিবিয়ে।

প্রজ্ঞা আর কামনায় মাতৃ বন্দনা করেছিল ওরা হাজার বছর
মাটি ও মানুষের কলিজার তাপে, জন্ম নেয় এদেশ।
একজন ভাষ্কর তাঁর হৃদয় কুটেকুটে গড়েছেন চেতনার বিগ্রহ
আমরা পেয়েছি সেই চেতনায় গড়া মহান স্বাধীনতা।

হঠাৎ অস্বাভাবিক আচরণে তিব্র বেগে,তেড়ে আসে দুঃশাসন
নাশকতায় বসবাস করে বর্ণচোরা পাশবিক প্রতিবেশ।
সেই থেকে বিলীন সভ্যতার কফিনে বন্দী হয় চেতনার লাশ
এবং ধংস যজ্ঞের কৃষ্ণ গহব্বরে জীবাশ্ম হয় ইতিহাস।

দিব্যচোখে বাংলার আকাশে দৃশ্যমান হয় এক ভিন্ন ছায়াপথ
ঘটে যায় কিছু ঘাতক রশ্মির দুরাচার অনুপ্রবেশ।
এলনিনো লানিনার মতো বৈরী প্রভাবে,স্বক্রিয় হয় রাজনীতি
প্রতিনিয়ত ঘটে চলে রণরক্তের বণ্যা-সাইক্লোন।

ধংস সতূপের নীচে চাপা পরে যায় মহান স্থপতির অহঙ্কার
আর তান্ডব ব্যভিচারে
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মামুন ম. আজিজ জ্যেতি দা একেবারে দাদার মতই লিখেছে
নাসরিন মাহমুদ অসাধারণ লেখনী, ভালো লাগলো।
নিরব নিশাচর কবিতাটা পড়েছিলাম অনেক আগেই... মনে মনে বলেছিলাম যা বলার... এবার অনেকের লেখাতেই মন্তব্য করিনি, শুধু পরেছি... আপনার এবারের কবিতা আপনার প্রোফাইলকে নিয়ে গেছে এমন সু-উচ্চে যে আগামীতে লিখতে গিয়ে নিজেকেই নিজের সাথে প্রতিযোগিতা করতে হবে... কবিতার বিশ্লেষণে বলব যে - শব্দের ব্যবহার দারুন, উপমা অমায়িক, বক্তব্য সুচিন্তিত, কবিতার আগা গোরা সমপরিমাণ ওজন নিয়ে এগিয়েছে কোথাও এসে হালকা হয়নি... / কবিতাটি লেফট এলাইন হলে ভালো হত, অক্ষরবৃত্ত ছন্দে কবিতাটি আরো ভালো লাগত বলে আমার ধারণা... ৫/৫ নিঃসন্দেহে, এবং পছন্দে...
আহমাদ মুকুল খুব সুন্দর কবিতা। মন্তব্য অংশে কবিতাটি সম্পূর্ণ করে দেয়ায় পুরোটা পেলাম। অনেক সাধুবাদ।
রফিকুজ্জামান রণি বড় ভালো লাগলো ভাই !এলনিনো লানিনার মতো বৈরী প্রভাবে,স্বক্রিয় হয় রাজনীতি প্রতিনিয়ত ঘটে চলে রণরক্তের বণ্যা-সাইক্লোন। ধংস সতূপের নীচে চাপা পরে যায় মহান স্থপতির অহঙ্কার আর তান্ডব ব্যভিচারে দন্যবাদ!
মনির মুকুল কথাগুলো যেমনই হৃদয়ছোঁয়া তেমনই অর্থবহ...
শেখ একেএম জাকারিয়া খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।ভাললাগল ।শুভকামনা।
আহমাদ ইউসুফ ধংস সতূপের নীচে চাপা পরে যায় মহান স্থপতির অহঙ্কার আর তান্ডব ব্যভিচারে - আপনার কবিতাটা ভালো লাগলো. তবে শেষ লাইন টার যৌক্তিকতা বুঝলাম না. অনেক আধুনিক কবি আছেন যারা পাঠক কে আকৃষ্ট করার জন্য দু একটা adult শব্দ ব্যবহার করেন. সেটা করে থাকলে আমার কিছু বলার নেই . ধন্যবাদ. আশা করি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আমার ধৃষ্টতা . কারণ সমালোচক হিসেবে আমি সমালোচনা করতে পারি, তাই নয় কি. তবু ও ক্ষমা চেয়ে নিচ্ছি. ভালো থাকবেন.
খন্দকার নাহিদ হোসেন এই কবিতাকে সেরাটা না দেওয়ার কোন কারণ দেখছি না। কবির শক্তি তার উপমা ও ছন্দে...... আর দুটোতেই কবি চমৎকার ভাবে উতরে গেছে। যদিও পুরো কবিতাটুকু না আশায় হতাশ...। আর কবির এমন সব কবিতার আশায় কিন্তু সামনে বারবার থাকবো।

১০ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ৫২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪