বেদনার রজনী

রাত (মে ২০১৪)

তানি হক
  • ৩৪
  • ৪৬
রাতের শেষ প্রহরে ভেসে আসে সুর ।
ভেজা বাতাস কানে কানে কথা বলে
‘উঠে পড়ো ’ খুব দেরি নেই ।
আকাশে সুবেহ-সাদিকের রঙ,এখুনি আযান হবে ।

আমি কি বকেছি আবোল তাবোল রাতভর, নিদ্রার মুখ চেয়ে ।
সজল দুঃখে রক্তিম আঁখি
একি! তাহাজ্জুদের সময় হল পার !
সারাটি দিন কত কায়-ক্লেশ,কত রাগ-অভিমান!
জমিয়ে রাখা বুকের ভেতর কিছু বাতাবী ঘ্রাণ
ভেবে রেখেছি মধ্য রজনীর সেই প্রাণারাম-সালাত শেষে
দুটি কথা বলব সংগোপনে। প্রিয় প্রভুর সনে!
গাল বেয়ে নীরব বেদনার অশ্রু ,আঁকবে প্রহৃত ব্যাকরণ ।
আমি বলে যাব বেহিসাবি যত কথার আলাপন ।
অস্থির সময় একটু শীতল হবে ।
অপরিস্ফুট দুঃখ..অবশেষে সুখের পালে উড়ে যাবে ।
কালো মেঘের আঁধার ভেঙে আসবে নতুন সূর্য !
কম্পিত দুটি হাত প্রার্থনায় মগ্ন রবে।
কিন্তু হায় ! সময় হল পার !!
তন্দ্রাতুর হয়ে ডুবে রইলাম গাঢ় অন্ধকারে।
বসন্তগান নিশ্চুপ। গোপনে ঝোরে গেল ফালগুণ ঋতু...।
দূর আকাশে সোনাগলা আলোর বিকিরণ
মসজিদের মিনার ছুঁয়ে আযানের সুমধুর-ধ্বনি
মোহাবিষ্ট পাখীদের জিকীরের কল্লোল ।।
বুকের ভেতর তোমার নামের তাসবিহ গুঞ্জন
জায়নামাজে অশ্রুসজল সিজদায় ।
আলোকবর্তিকা-হীন সময়ের কান্নায় ভেসে যাই অবশেষে...।
আহ! আজ তাহাজ্জুদের নামায পড়া হল না!
ধীমান বাতাসে দু ফোটা পবিত্র অশ্রুজল
খুঁজে পেল না আপন পরিতৃপ্তি !!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহীদ "ভেজা বাতাস"- পবিত্রতা,আবেগ অথবা বিশেষ অনুভূতির প্রকাশক শব্দবন্ধটি বেশ কাব্যিক । ভালো লেগেছে কবিতার আঙ্গিক গঠন, শব্দের ব্যবহার, আবেগের প্রকাশ............................ লিখতে থাকুন পরিতৃপ্ত করতে থাকুন.....................
নাজনীন পলি " আলোকবর্তিকা-হীন সময়ের কান্নায় ভেসে যাই অবশেষে...। আহ! আজ তাহাজ্জুদের নামায পড়া হল না! ধীমান বাতাসে দু ফোটা পবিত্র অশ্রুজল খুঁজে পেল না আপন পরিতৃপ্তি !!" আকুলতির প্রকাশ অসাধারণ ...... ।
হাবিব রহমান ভিন্ন ধারার একটা কবিতা, স্রষ্টার কাছে সমর্পিত হতে না পারার বেদনার আলেখ্য। ভাল লাগল
আখতারুজ্জামান সোহাগ ‘আলোকবর্তিকা-হীন সময়ের কান্নায় ভেসে যাই অবশেষে...। আহ! আজ তাহাজ্জুদের নামায পড়া হল না! ধীমান বাতাসে দু ফোটা পবিত্র অশ্রুজল খুঁজে পেল না আপন পরিতৃপ্তি !!’ সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য করা প্রতিটি ঈবাদত যেমন প্রশান্তি আনে মনে, ঠিক তেমনি কোন পূণ্যকাজ না করতে পারাটাও অনুশোচনার আগুনে পোড়ায়। বেশ লেগেছে ধর্মীয় চেতনাবোধ থেকে লেখা এই কবিতাটি। ভালো থাকবেন, প্রার্থনা করি।
biplobi biplob Oshadaron laglo Apu. Gotho shongkay aponar kuno laka porta parini bola dhukkitho. ARBI, O FARCI shobdar darun proyug korasan. Ridoy nara galo.
জসীম উদ্দীন মুহম্মদ দূর আকাশে সোনাগলা আলোর বিকিরণ মসজিদের মিনার ছুঁয়ে আযানের সুমধুর-ধ্বনি মোহাবিষ্ট পাখীদের জিকীরের কল্লোল ।। বুকের ভেতর তোমার নামের তাসবিহ গুঞ্জন জায়নামাজে অশ্রুসজল সিজদায় ।----------মুগ্ধ আপু -------- !!
Abdul Mannan খুব ভাল লাগল.........

০৯ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী