মুক্তি চাই

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

তানি হক
  • ৫২
  • ১১
জানিনা কতকাল ধরে আমি এই অভিশপ্ত পাপের আগুনে জ্বলছি; শুনতে কি পাও ওগো দয়াময়!আমি শয়তানের কারাগারে বন্দী এক অনুতপ্ত আত্মা বলছি। প্রভু!তোমার দেয়া পবিত্রতায় গড়া নিষ্পাপ হৃদয় খানি,পুড়িয়ে করেছি কয়লা; তুষার-শুভ্র ঈমানের আকাশ,কাল মেঘের আঁচড়ে এঁকে বানিয়েছি ময়লা । নিজের স্বপ্ন নিজের মানুষ সব করেছি কত আপনের আপন; সব থেকে যে আপন আমার সেই তোমাকেই করেছি হৃদয় থেকে গোপন। .......................................................................................... বলেছিলে বান্দা আমার সকল সুখের মাঝে আমার ৫টি হুকুম (ইসলামের মুল ভিত্তি)মেনো; জীবন সাগরের সব সুনামিতে আমার রহমত সঙ্গে পাবে জেনো । চোখের মনি যাচ্ছে ফেটে,নিঃশ্বাস নিতে হচ্ছে ভীষণ কষ্ট ! তোমার রহমত কোথায় গেলো? হায়!আমিতো তা সব করেছি অকালেই নষ্ট। হাতে শিকল,পায় শিকল!মৃত্যু আমার আজ কলিজায় দিচ্ছে হেঁচকা টান; কোথায় গেল জীবন বেঁচে কেনা আমার সকল ধন সম্পদ আর মানসম্মান। .................................................................................................. ছোট্ট জীবনের বিশাল ভবিষ্যৎ গড়তে গড়তে আমি হয়েছি হয়রাণ; হাজার বছরের ভবিষ্যৎ(কবর)কি?জানতে চায় এখন আমার ব্যথিত পরাণ। সাবধান করেছ প্রভু তুমি,বলেছ শয়তানের কাছে হয়ে যেওনা তোমারা বোকা; তোমার আত্মা করতে অপবিত্র ও দেবে যে ছলনার যাদুময় ধোঁকা। হইনি সতর্ক তোমার পবিত্র বানীতে,চলিনি নবী(সঃ)এর দেখানো পথে; তাইতো আজ পাপ গুলো সব দিচ্ছে যে ফুল আমার মৃত্যু রথে । ............................................................................................. কত বছরের কোর্স শেষ করেছি অর্জন করেছি শত অমূল্য জ্ঞান; পারি কি পড়তে শুদ্ধ কুরআন শরীফ সেই ব্যাপারে দেইনি একটু খানি ধ্যান। দিন শেষে হিসেব করি,সকল কাজ হয়েছে তো শেষ,রইল নাতো বাকি; সকল দায়িত্ব পালন করে হায়!সময় মত তোমার ডাকে(আজান)দিয়েছি ফাঁকি। আমি যে ভীষণ বুদ্ধিমান তোমার তরে সময় অপচয় করিনি একটু খানি; নিজের সুখের ব্যালেন্স গড়তে, হাড্ডি গলিয়ে বানিয়েছি পানি । ....................................................................................... শুনতে কি পাও দয়াময়,দয়ার সাগর!আমার এ ডাক ও অন্তর্যামী; শয়তানের ফাঁদে পা দিয়ে আজ,পাপের কারাগারে বন্দী হয়েছি আমি। ক্ষমা কর প্রভু!বুঝে গেছি এখন, তুমি ছাড়া আপন কিছুই যে আর নাই; আর কিছু নয়,শুধু এই নিকৃষ্ট জেলখানা থেকে আমি চির মুক্তি চাই। ক্ষমা করে দাও ওগো দয়াময়,তোমার বান্দা কে ক্ষমা করে দাও ... সকল কালোর কালিমা সরিয়ে আমায়, শুধু তোমার তরে আপন করে নাও ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সাজিদ খান আপু কবিতাটি ভাললাগলো । কবিতার অবস্থা এমন কেন । যাই হোক শুভকামনা রইলো ।
রওশন জাহান ধর্মীয় ভাবনার , অনুভূতির লেখা। আমার কাছে বেশ ভাল লেগেছে। জীবনকে নতুন দৃষ্টিতে দেখার তাগিদ পেলাম।
আসসালামু আলাইকুম রওশন আপু...আপনাকে আমার কবিতায় পেয়ে ..ভীষণ ভীষণ ভালো লাগছে ..আর মূল্যবান মন্তব্যে ধন্য হলাম ..সুভেচ্ছা রইলো এই বোনের পক্ষ থেকে ..খুব ভালো থাকবেন প্রিয় আপু .. :)
মনির মুকুল আপনার আত্মশুদ্ধির ভাবনাটা আমাকেও ভাবিয়ে নিয়ে গেলো অন্য এক জগতে। আমরা আসলে পার্থিব মোহে পড়ে সবকিছু ভুলে যাচ্ছি। সুন্দর একটি রচনা। (ডটগুলো আরেক ছোট করে দিলে ভালো হতো)
ধন্যবাদ শ্রদ্ধেয় মনির ভাইয়া ..আপনার মন্তব্যে অভিভূত হলাম ..আমার জন্য দোয়া করবেন ..আগামীতে এমন কবিতা আরো উপহার দেব ইনশাল্লাহ !..
বিন আরফান. তার কথার চেয়ে কার কথা সুন্দর যে মানুষ কে আল্লাহ ও তার রাসূলের কথা শোনায় ! কারো নয়. অসাধারণ বোন, সত্যি অসাধারণ লেখা. 5
জসীম উদ্দীন মুহম্মদ আপু তোমার আবেগ ও ভাব আমাকে গভীর ভাবে স্পর্শ করেছে । নিরন্তর শুভেচ্ছা থাকল ।
মোঃ শামছুল আরেফিন গল্পকবিতায় সাধারণত যে ধরণের লেখা থাকে তার চেয়ে ব্যতিক্রমী। সম্পূর্ণ ভিন্ন একটা প্লট। গল্পের আদলে কবিতা দাড়করানো। নিঃসন্দেহে অনেক চ্যালিঞ্জিং ছিল। তানি আপু আপুনি খুব ভালভাবে সে চ্যালেঞ্জ সামলেছেন। খুব ভাল লেগেছে আমার। এই রকম লেখা মাঝে মাঝে চাই।
আরেফিন ভাই ..তোমাকে অন্তরের অন্তরস্থল থেকে জানাই ধন্যবাদ ..তোমার মন্তব্যে আমি ভীষণ রকম খুসি হলাম ..খুব ভালো থাক এই দোয়া রইলো ..
এম এম এস শাহরিয়ার সমগ্র পৃথিবী জুড়ে আমি স্বাধীন . শুধু দুইয়ের কাছে আমি পরাধীন , বলতে পর কোথায় কোথায় এবং কেন ...... ?
এম এম এস শাহরিয়ার শুধু এই নিকৃষ্ট জেলখানা থেকে আমি চির মুক্তি চাই। ক্ষমা করে দাও ওগো দয়াময়,তোমার বান্দা কে ক্ষমা করে দাও ... সকল কালোর কালিমা সরিয়ে আমায়, শুধু তোমার তরে আপন করে নাও ------------------- সুন্দর লিখেছেন ,
ধন্যবাদ ..আপন ভাই ..কিন্তু আপনার লিখা পাচ্ছিনা কেন ?
মৃন্ময় মিজান লা হাওলা অলা কুওয়াতা ইল্লাবিল্লাহিল আলিইয়্যিল আজীম....পইড়া ফুক দেন শয়তান পলাইব। আল্লায় তো দোয়া কলমা শিখাইয়া-ই দিছে মাঝে মাঝে ঝাড়ফুক চালাইবেন সব মুশকিল আসান হই যাইব। কবিতা সেইরকম হইছে। নিদারুণ। অসাম। ভবিষ্যতে আরো সুন্দর সুন্দর ধর্মীয় কবিতা চাই।
ধন্যবাদ মিজান ভাই ...আপনার মন্তব্যে অনুপ্রানিত হলাম ..আর আগামীতে অবস্যই আপনার কথা রাখার চেস্টা করব ..আপনাকে সালাম ..
মিজানুর রহমান রানা *****
ধন্যবাদ রানা ভাই ..সালাম ও সুভেচ্ছা গ্রহণ করুন বোনটির পক্ষ থেকে ..

০৯ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪